ডিজিটাল মার্কেটিং শেখার 10 টি কার্যকরী উপায়

আমাদের এই বর্তমান ইন্টারনেটের জগতে ডিজিটাল মার্কেটিং অত্যন্ত আলোচনীয় একটি বিষয়। ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো সেক্টর রয়েছে এবং ডিজিটাল মার্কেটিং অনেক উপায়ে করা যায়।
ডিজিটাল মার্কেটিং শেখার 10 টি কার্যকরী উপায়
প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা ডিজিটাল মার্কেটিং শেখার ১০ টি কার্যকরী উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যাতে করে আপনারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যাবতীয় ধারনা পেতে পারেন। আশা করি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পরবেন।

পোস্টের সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং শেখার ১০ টি কার্যকরী উপায়

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেভাবে আমরা ডিজিটাল মার্কেটিং শিখব

সোশ্যাল মিডিয়া হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় সেক্টর। এই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের প্লাটফর্ম রয়েছে। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোর মধ্যে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডিন ইত্যাদি এগুলোর মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং শিখে থাকি। এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারি। এবং সেগুলোতে কোন সমস্যা হলে সেগুলোর সমাধান করতে পারি।

অনলাইনে ব্লগ পড়ার মাধ্যমে যেভাবে আমরা ডিজিটাল মার্কেটিং শিখব

ব্লগ পড়ে ডিজিটাল মার্কেটিং শেখা সবথেকে ভালো একটি পদ্ধতি। অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর ওপরে বিভিন্ন ধরনের ব্লগ বা আর্টিকেল লেখা হয়ে থাকে। এই ব্লগ বা আর্টিকেলগুলো আমাদের ডিজিটাল মার্কেটিং শিখতে বিভিন্নভাবে সহযোগিতা করে থাকে। এবং এগুলোর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের স্কিল অর্জন করতে পারি। অনলাইনের বেশিরভাগ ব্লগ ইংরেজিতে লেখা হয়ে থাকে। তাই আপনি যদি ইংরেজি বিষয়ে ভালোভাবে জেনে থাকেন তাহলে খুব সহজে ব্লগ পড়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

ইউটিউব ভিডিও দেখে যেভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

বর্তমানে এই আধুনিক যুগে লক্ষ লক্ষ মানুষ বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ভিডিও ইউটিউবে আপলোড করে থাকে। এর মধ্যে ডিজিটাল মার্কেটিং নিয়েও প্রচুর পরিমাণে ভিডিও আপলোড হয়ে থাকে। এই ইউটিউব ভিডিও আপলোডের মাধ্যমে যারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে দক্ষ তারা তাদের দক্ষতা গুলো অন্যান্য মানুষের কাছে শেয়ার করে। যাতে করে তারা তার থেকে বিভিন্নভাবে উপকৃত হতে পারে। তাই আমরা ইউটিউবের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশিক্ষণমূলক ভিডিও দেখে ডিজিটাল মার্কেটিং শিখতে পারি।

সরাসরি গুগল এর মাধ্যমে যেভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

গুগলের মাধ্যমে আমরা বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং শিখে থাকি। গুগলে বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং শেখানোর কোর্স রয়েছে। এর মধ্যে কিছু কিছু ফোর্স রয়েছে পেইড কোর্স আবার কিছু কিছু ফ্রি কোর্সও রয়েছে। সব থেকে ভালো বিষয় হল যে গুগলের মধ্যে এমন অনেক ডিজিটাল মার্কেটিং শেখানো ওয়েবসাইট রয়েছে যেগুলোতে সম্পূর্ণ কোর্স শেষে ডিজিটাল মার্কেটিং এর উপরে একটি সার্টিফিকেট পাওয়া যায়। এবং এই সার্টিফিকেটগুলো অনেক ক্ষেত্রে আমাদের বিভিন্ন ধরনের কাজ পেতে সহায়তা করে থাকে। তাই আমরা গুগল থেকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের স্কিল অর্জন করতে পারি।

ফ্রি কোর্স করার মাধ্যমে যেভাবে আমরা ডিজিটাল মার্কেটিং শিখব

অনলাইনে বিভিন্ন ধরনের ফ্রি কোর্সের প্লাটফর্ম রয়েছে যেগুলোতে আমরা বিভিন্ন ধরনের প্রশিক্ষণমূলক ফ্রি ভিডিও দেখে ডিজিটাল মার্কেটিং শিখতে পারি। অনলাইনের কিছু ফ্রি প্ল্যাটফর্ম গুলো হল Skillshare, Digital Marketing MasterMind,Edx,Coursera. এগুলো প্লাটফর্ম থেকে আমরা ফ্রিতে বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের স্কিল শিখতে পারবো। এবং এই ওয়েবসাইটগুলোর ফ্রি কোর্স দেওয়ার মাধ্যমে সকল প্রকার মানুষ এখন খুব সহজে ডিজিটাল মার্কেটিং শিখতে পারছে এবং বিভিন্নভাবে উপকৃত হতে পারছে।

প্রশ্নোত্তর সাইটের মাধ্যমে যেভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

বর্তমানে এমন কিছু প্রশ্ন-উত্তর সাইট রয়েছে যেগুলোতে আপনি বিভিন্নভাবে খুব সহজে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। এ সকল সাইটে আপনি আপনার প্রয়োজনে বিভিন্ন ধরনের প্রশ্নর উত্তর খুব সহজে এবং দ্রুত পেয়ে যাবেন। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন প্রশ্ন মনের মধ্যে এসে থাকলে এসব সাইটে গিয়ে সেই প্রশ্নগুলোর সাবমিট করলে সেগুলোর উত্তর অনেক সহজেই পাওয়া যায়। যার কারণে এখন ডিজিটাল মার্কেটিং শিখতে গিয়ে আমাদের কোন প্রকার সমস্যার সম্মুখীন হতে হয় না।

অনলাইনে বই পড়ার মাধ্যমে যেভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

অনলাইনে বই পড়ার মাধ্যমে আমরা মূলত প্রাথমিকভাবে বিভিন্ন কিছু শিখে থাকি। অনলাইনে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে এমন অনেক বই রয়েছে যেগুলো পড়ার মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যাবতীয় ধারণা পেতে পারি। আমরা গুগলে গিয়ে "ডিজিটাল মার্কেটিং ফ্রি বুক" এইসব বিষয়ে সার্চ করলে আমরা বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং এর ফ্রি বই পেয়ে যাবো। এগুলো বই পড়ে আমরা ডিজিটাল মার্কেটিং এর সম্পর্কে বিভিন্ন ধরনের জ্ঞান অর্জন করতে পারি। এই বইগুলো ফ্রিতে পাওয়া যায় এজন্য সকলের জন্য ডিজিটাল মার্কেটিং শেখা এখন অনেক সহজ হয়ে উঠেছে।

প্রাতিষ্ঠানিকভাবে যেভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারি

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান রয়েছে। যেগুলোতে বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং জগতের বিভিন্ন সেক্টর সম্পর্কে ধারণা দেওয়া হয়ে থাকে। এই প্রতিষ্ঠানগুলোতে টাকা দিয়ে বিভিন্নভাবে প্রশিক্ষণ নেওয়া যায়। এ প্রশিক্ষণগুলো সরাসরি হাতে-কলমের মাধ্যমে প্রাক্টিক্যালি শেখানো হয়ে থাকে। ফ্রিল্যান্সিং শেখানোর প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক কিছু শেখানো হয়ে থাকে। তাই আমরা এসব প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক কিছু জানতে পারবো।

পিডিএফ ফাইল পড়ার মাধ্যমে যেভাবে আমরা ডিজিটাল মার্কেটিং শিখব

পিডিএফ ফাইল পড়া ডিজিটাল মার্কেটিং শেখার অন্যতম একটি সহজ এবং কার্যকরী উপায়। বিভিন্ন ধরনের পিডিএফ ফাইল পড়ে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের জ্ঞান অর্জন করে থাকি। অনলাইনে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে লক্ষ লক্ষ পিডিএফ ফাইল রয়েছে যেগুলো পড়ার মাধ্যমে আমরা বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারি এবং সে বিষয়ে জানতে পারি। 

অনলাইনে এমন অনেক পিডিএফ ফাইল রয়েছে যেগুলো ফ্রিতে পাওয়া যায়। গুগলে গিয়ে "ডিজিটাল মার্কেটিং ফ্রি পিডিএফ ফাইল" লিখে সার্চ করলে অসংখ্য ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ফ্রি পিডিএফ ফাইল পাওয়া যায়। এই পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করার পরে এগুলো পড়ে আমরা এগুলো থেকে বিভিন্ন ধরনের স্কিল অর্জন করতে পারি এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের ধারণা পেতে পারি।

ওয়েবিনারে জয়েন করার মাধ্যমে যেভাবে আমরা ডিজিটাল মার্কেটিং শিখব

সেমিনার শব্দটি আমাদের সকলের কাছেই অত্যন্ত পরিচিত একটি শব্দ। কিন্তু ওয়েবিনার সম্পর্কে আমরা এখনো অনেক কিছু জানি না। আমরা যখন সেমিনার অনলাইনের মাধ্যমে করে থাকি তখন তাকেই ওয়েবিনার বলা হয়। বর্তমানে অনলাইনে বিভিন্নভাবে ওয়েবিনার করা হয়ে থাকে। সবচেয়ে জনপ্রিয় দুটি মাধ্যম হচ্ছে জুম এবং গুগল মিট। এগুলোর মাধ্যমে বিভিন্ন ভাবে ওয়েবিনার করা হয়ে থাকে। 

বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান তাদের ক্লাসগুলো অনলাইনের মাধ্যমে করানোর জন্য এইসব সফটওয়্যার এর মাধ্যমে ওয়েবিনার করে থাকে। এসব সফটওয়্যার এর মধ্যে বেশিরভাগ সফটওয়্যার গুলোই ফ্রিতে ব্যবহার করা যায়। তাই আমরা এগুলো সফটওয়্যার ব্যবহার করে ফ্রিতে ওয়েবিনার পরে থাকি। এবং বিভিন্ন প্রতিষ্ঠানের অনলাইন ক্লাসগুলো আমরা এসব সফটওয়্যার এর মাধ্যমে করে থাকি।

শেষ কথা

উপরে আমরা ডিজিটাল মার্কেটিং শেখার অনেক কয়টি উপায় সম্পর্কে ধারণা পেলাম। আপনি চাইলে এই মাধ্যম গুলো ব্যবহার করে বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন এবং ডিজিটাল মার্কেটিং এর উপর বিভিন্ন ধরনের স্কিল অর্জন করতে পারবেন। 

এছাড়াও যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন ধরনের প্রশ্ন আপনাদের মনে এসে থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন। ইনশাআল্লাহ আমরা সাধ্যমত উত্তর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url