পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

সুপ্রিয় পাঠক আপনি হয়তো বা পায়ের গোড়ালি ব্যথা সমস্যায় ভুগতেছেন এজন্য গুগলে অনেক খোঁজাখুঁজি করে আমাদের এই আর্টিকেলটি পেয়েছেন। পায়ের গোড়ালি ব্যথা সমস্যাটি যে কতটি যন্ত্রণাদায়ক তা একমাত্র তারাই বোঝেনা যারা এই ধরনের সমস্যায় ভোগেন। 
পায়ের গোড়ালি ব্যথা কমানোর উপায়
আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে আপনি বিস্তারিত ধারণা পাবেন। আপনার যদি পায়ের গোড়ালি ব্যথা সমস্যাটি হয়ে থাকে তাহলে আপনার উচিত হবে যে পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে ভালোভাবে জেনে রাখ। তাহলে আর কথা বাড়িয়ে সময় নষ্ট না করে চলুন এখনই জেনে নেওয়া যাক পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে।

পোস্টের সূচিপত্রঃ পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

ভূমিকা

একজন মানুষের পায়ের গোড়ালি তার সমস্ত শরীরের ভার বহন করে। যার কারণে অনেক সময় বিভিন্নভাবে পায়ের গোড়ালি ব্যথা হয়। কিন্তু অনেকেই এই পায়ের গোড়ালি ব্যথাটিকে অবহেলা করে রেখে দেয়। তারা মনে করে যে এটা তো সামান্য ব্যথা আবার ঠিক হয়ে যাবে পরে। কিন্তু পরবর্তীতে এটি আরো বেশি যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। তাই এটি কখনোই অবহেলা করা উচিত হবে না। 
বিভিন্ন ধরনের কারণে পায়ের গোড়ালি ব্যথা করতে পারে। তবে পায়ের গোড়ালের ব্যথা দূর করতে হলে প্রথমে আমাদেরকে জানতে হবে যে কি কারণে এই পায়ের গোড়ালি ব্যথাটি হচ্ছে। তাহলে আমরা ভালোভাবে এই রোগের চিকিৎসা করতে পারব। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই সকল বিষয় সম্পর্কে যেগুলো পায়ের গোড়ালি ব্যাথার সাথে জড়িত।

পায়ের গোড়ালিতে ব্যথা করে কেন

পায়ের গোড়ালি ব্যথা যে কোন বয়সের মানুষেরই হতে পারে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় যে যাদের বয়স একটু বেশি অর্থাৎ ৪০ থেকে ৬০ বছর তাদের পায়ের গোড়ালিতে ব্যথা হয়। তবে এই পায়ের গোড়ালি ব্যাথার বিভিন্ন ধরনের কারণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কি কি কারণে পায়ের গোড়ালি ব্যথা হয়।
  • প্লান্টার ফাসাইটিসের কারণে পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে। তবে প্রাথমিক অবস্থায় এই ব্যথা খুবই অল্প দেখা যায় কিন্তু পরবর্তীতে অধিক পরিমাণে হাঁটাচলা করলে এই ব্যথা আরো তীব্র হতে শুরু করে।
  • পায়ের গোড়ালি ব্যাথার আরেকটি কারণ হচ্ছে যখন পায়ের গোড়ালির মধ্য দিয়ে যে নার্ভ প্রবাহিত হয়েছে সেটির মধ্যে দীর্ঘমেয়াদী চাপ থাকলে গোড়ালি ব্যথা হয়।
  • অনেক সময় কোন কারণবশত পা মচকে গেলে পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে।
  • কোন কারণবশত যদি রক্তে ইউরিক এসিডের পরিমাণ বেড়ে যায় তাহলে পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে।
  • হাড়ের ক্ষয় হওয়ার ফলে অনেক সময় পায়ের গোড়ালিতে ব্যথা হয়।
  • অনেক সময় কোন কারণবশত যদি হাড় ভেঙে যায় বা হা ড়ে ফ্র্যাকচার দেখা দেয় তাহলে পায়ের গোড়ালিতে ব্যথা দেখা যায়।

পায়ের গোড়ালিতে ব্যথা হলে কি কি করা যাবে না

পায়ের গোড়ালিতে ব্যথা হচ্ছে অত্যন্ত যন্ত্রণাদায়ক ব্যথা। এই ব্যথা একমাত্র সেই অনুভব করতে পারে যার পায়ের গোড়ালিতে ব্যথা হয়। তবে কিছু কিছু নিয়ম মেনে চলতে হবে পায়ের গোড়ালিতে ব্যথা দেখা দিলে। চলুন তাহলে জেনে নেওয়া যাক পায়ের গোড়ালিতে ব্যথা হলে কি কি করা যাবে না।
  • আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা হয় তাহলে অনেকক্ষণ যাবৎ দাঁড়িয়ে থাকা বা অনেকক্ষণ যাবৎ হাঁটা থেকে বিরত থাকুন। কারণ অনেকক্ষণ যাবৎ হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে পায়ের গোড়ালিতে আরো বেশি পরিমাণে ব্যথা হতে পারে।
  • যদি কোন মেয়ে মানুষের পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে তাহলে তারা হাই হিল পড়া থেকে বিরত থাকুন।
  • এছাড়া পায়ের গোড়ালিতে যদি ব্যথা দেখা যায় তাহলে আঁটসাঁট জুতা পরা থেকে বেরোতে থাকুন।
  • পায়ের গোড়ালিতে যদি ব্যথা হয় তাহলে শক্ত জাতীয় স্যান্ডেল বা শক্ত জাতীয় স্লিপার পরা থেকে বিরত থাকুন।
  • আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা দেখা যায় তাহলে খালি পায়ে হাঁটা থেকে বিরত থাকুন।
  • যদি আপনার পায়ের গোড়ালিতে ব্যথা হয় তাহলে উঁচু-নিচু জায়গায় হাঁটা থেকে বিরত থাকুন।

পায়ের গোড়ালি ব্যথার ঝুঁকি কাদের বেশি

এমন অনেক মানুষ রয়েছে যাদের পায়ের গোড়ালিতে ব্যথা হওয়ার সম্ভাবনা অনেক বেশি। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে পায়ের গোড়ালি ব্যথার ঝুঁকি কাদের বেশি।
  • যাদের শারীরিক ওজন অনেক বেশি তাদের পায়ের গোড়ালিতে ব্যথা হওয়ার ঝুঁকিও বেশি থাকে।
  • যারা বিভিন্ন ধরনের খেলাধুলার সঙ্গে জড়িত থাকে তাদের এই খেলাধুলার কারণে অনেক সময় পায়ের গোড়ালিতে ব্যাথা হয়ে থাকে।
  • যারা নিয়মিত শারীরিক ব্যায়াম করে না বা শারীরিক পরিশ্রম করে না তাদের পায়ের গোড়ালিতে ব্যথা হতে পারে।
  • ডায়াবেটিস এর রোগীর পায়ের গোড়ালিতে ব্যথা হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
  • অনেক সময় ধরে যারা দাঁড়িয়ে থাকে তাদের পায়ের গরম তে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • মেয়েরা যারা প্রতিনিয়তই হাই হিল পরে থাকে তাদের পায়ের গোড়ালিতে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • এমন অনেকেই আছেন যারা তাদের পায়ে সঠিক মাপের জুতা ব্যবহার করেনা এই সঠিক মাপের জুতা না ব্যবহার করার কারণে অনেক সময় পায়ের গোড়ালিতে ব্যথা হয়।
  • যাদের পায়ের পাতা জন্মগতভাবেই সমান থাকে তাদের পায়ের গোড়ালিতে ব্যথা হতে পারে।

পায়ের গোড়ালি ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

পায়ের গোড়ালিতে ব্যথা হলে কিছু উপায় অবলম্বন করলে এই পায়ের গোড়ালের ব্যথা অনেকটাই কমিয়ে ফেলা যায়। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে অনেকেই তাদের পায়ের গোড়ালির ব্যথা কমাতে পারে না। আসুন পায়ের গোড়ালি ব্যথা কমানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যায়।
  • যদি কখনো পায়ের গোড়ালির ব্যাথা দেখা যায় তাহলে উচিত হবে যে সে সময় বেশি পরিশ্রম না করে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়া। এ পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়ার কারণে পায়ের গোড়ালির ব্যথা দূর হয়ে যাবে।
  • আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা দেখা যায় তাহলে সামান্য কিছু বরফ নিয়ে সেগুলো পায়ের গোড়ালিতে ধরে রাখতে হবে। এভাবেও পায়ের গোড়ালের ব্যথা কমানো যায়।
  • পায়ের গোড়ালির ব্যাথা দূর করতে হলুদ খুবই ভালো কাজ করে। আপনি যদি এক কাপ দুধের মধ্যে এক চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে চায়ের মত করে ফুটিয়ে নিয়ে এর মধ্যে সামান্য কিছু মধু যুক্ত করে পান করেন তাহলে পায়ের গোড়ালি ব্যথা দূর হয়ে যাবে।
  • পায়ের গোড়ালের ব্যথা দূর করতে হলে হাতে সামান্য পরিমাণ সরিষার তেল নিয়ে অথবা যে স্থানে ব্যথা হচ্ছে সেই স্থানে সরিষার তেল মাখিয়ে কিছুক্ষণ যাবৎ আস্তে আস্তে ম্যাসাজ করুন তাহলে পায়ের গোড়ালির ব্যথা কমে যাবে।
  • যদি কোন কারণবশত আপনার পেশীতে টান লাগে তাহলে দিনে অন্তত তিনবার আদা চা করে পান করুন। কারণ আদাতে রয়েছে বিভিন্ন ধরনের গুনাগুন।
  • যদি আপনার পায়ের গোড়ালিতে ব্যথা হয় তাহলে আপনি সামান্য পরিমাণ নারিকেল তেল গরম করে নিয়ে আপনার আক্রান্ত স্থানটিতে লাগিয়ে দিয়ে মালিশ করতে থাকুন তাহলে আপনার পায়ের গোড়ালির ব্যাথা অনেকটাই দূর হয়ে যাবে।

পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম

পায়ের গোড়ালি ব্যথা দূর করতে বিভিন্ন ধরনের ব্যায়াম রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন ব্যায়ামগুলো করার মাধ্যমে পায়ের গোড়ালির ব্যথা দূর করা যায়।
  • যদি একটি এক লিটারের পানির বোতলে বোতলে পানি রেখে পুরোপুরি ভাবে বরফ জমাট হওয়ার পরে সেটি পায়ের নিচে রেখে এক মিনিট যাবত রোল করতে থাকেন তাহলে পায়ের ব্যথা অনেকটাই কমে যাবে।
  • আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা হয় তাহলে আপনি সিঁড়িতে যে কোন পায়ের পাতার সামনের দিকের অংশটি রেখে দিয়ে বাকি অংশটুকু বাইরে রেখে যেকোনো একটি পায়ের উপর ভর দিয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন। এভাবে ব্যায়াম করার ফলে ব্যথা দূর হতে পারে।
  • আপনার পায়ের গোড়ালিতে যদি ব্যথা হয় তাহলে একটি চেয়ারের উপর আপনার পা সোজাভাবে রাখুন। এরপরে একটি বড় ধরনের ফিতা পায়ের পাতার সামনে দিকে আটকে দিন। তারপর সেটি দুই হাত দিয়ে কিছুক্ষণ ধরে চাপ দিতে থাকুন বা টানতে থাকুন। এভাবে করতে থাকলে আপনার পায়ের গোড়ালির ব্যথা দূর হয়ে যাবে।

শেষ কথা

আপনি হয়তো বা পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় সম্পর্কে সম্পূর্ণটুকু ভালোভাবে পড়েছেন। যদি আপনি সম্পূর্ণ বিষয়টি ভালোভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি কোন না কোন ভাবে উপকৃত হবেন। আজকের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url