মেয়েদের চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়

প্রিয় পাঠক আমরা সচরাচর মনে করি যে রাতে ভালোভাবে ঘুম না হওয়ার কারণে চোখের নিচে কালো দাগটি পড়ে। কিন্তু যদি ভালোভাবে ঘুম হওয়ার পরেও চোখের নিচে কালো দাগটি পড়ে তাহলে কিন্তু এটি চিন্তার বিষয় হয়ে পড়ে। এই চোখের নিচে কালো দাগ কিন্তু মাঝে মধ্যে বিভিন্ন ধরনের রোগের কারণেও হয়ে থাকে। 
মেয়েদের চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়
কিন্তু চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায় সেই বিষয়ে অনেকেই সঠিক পদ্ধতি জানে না। তাই আমরা আজকে আপনাকে জানাবো যে মেয়েদের চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়। আপনি যদি জানতে চান যে মেয়েদের চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায় তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্টের সূচিপত্রঃ মেয়েদের চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়

ভূমিকা

বর্তমান সময় প্রায় অনেক মানুষেরই দেখা যায় যে চোখের নিচে কালো দাগ পড়ে। কিন্তু চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায় সে সম্পর্কে না জানার কারণে সেই দাগগুলো দূর করা যায় না। চোখের নিচে কালো দাগ দূর করতে হলে প্রথমে আপনাকে জানতে হবে যে চোখের নিচে কেন কালো দাগ পড়ে। যদি সে বিষয়ে না জানা থাকে তাহলে পরিপূর্ণভাবে ভালোভাবে চোখের নিচে কালো দাগ দূর করা যাবে না। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা পাবেন এবং মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কোন ঔষধ গুলো ব্যবহার করা হয় সেসব বিষয়ে খুবই ভালোভাবে আলোচনা করা হবে।

চোখের ডার্ক সার্কেল কেন হয়

সৌন্দর্যের একটি বিশেষ অংশ হচ্ছে একটি মানুষের চোখ। একটি মানুষের সুন্দর চোখ সবসময় অন্য মানুষকে আকৃষ্ট করে। কোন একটি মানুষের সৌন্দর্যের বর্ণনা দেওয়ার সময় তার চোখের কথা না বললেই নয়। চোখের নিচে কালো দাগ এটিকে আমরা চোখের ডার্ক সার্কেলও বলে থাকি। বর্তমান সময় ছেলে-মেয়ে উভয়েরই এই চোখের নিচে ডার্ক সার্কেল হয়ে থাকে। কিন্তু আপনি কি জানেন যে কেন এই চোখের নিচে ডার্ক সার্কেল হয়ে থাকে। আমাদের চোখের পাশে যে ছোট ছোট কোষ গুলো রয়েছে সেগুলো অক্সিজেন সরবরাহ করে। 
কিন্তু এই কোষগুলো যখন ফেটে যায় তখন চোখের নিচে কালো দাগ পড়া শুরু হয়ে যায়। এছাড়াও অনেক সময় দেখা যায় যে অতিরিক্ত পরিমাণে শারীরিক ক্লান্তি, মানসিক চাপ, ঘুম না হওয়া, কাজের চাপ ইত্যাদির কারণেও অনেক সময় চোখের নিচে এই ডার্ক সার্কেলটি দেখা যায়। আবার অনেক সময় বংশগত কারণের জন্যেও চোখের নিচে ডার্ক সার্কেল পড়ে থাকে। আবার চোখের নিচে ডার্ক সার্কেল পড়ার আরেকটি কারণ হচ্ছে আপনি যদি আঙ্গুল দিয়ে চোখ ঘষতে থাকেন। এবং অনেক সময় আয়রনের ঘাটতি হওয়ার ফলেও চোখের নিচে এই কালো দাগটি দেখা যায়।

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

চোখের নিচে কালো দাগ এটি কোন ভিটামিনের অভাবে হয়ে থাকে তা আমাদের সকলেরই জানা প্রয়োজন। অনেক সময় দেখা যায় যে শরীরের মধ্যে ভিটামিন ডি এর অভাব হওয়ার কারণে চোখের নিচে কালো দাগ দেখা যায়। আপনি খেয়াল করবেন যে যখন একটি মানুষের শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা যায় তখন সে মানুষটির মধ্যে প্রচুর পরিমাণে ক্লান্তি বোধ, চুল পড়া, পেশিতে টান লাগা, হাড় ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা যায়। তাই যখন ভিটামিন ডি এর অভাব শরীরের মধ্যে দেখা যাবে এটিকে অবহেলা করা যাবে না। আপনি প্রতিদিন সূর্যের আলোতে আধা ঘন্টা দাঁড়িয়ে থাকলে শরীরে কোন ভিটামিন ডি এর অভাব হবে না। কারণ সূর্যের আলো থেকে প্রচুর পরিমাণে ভিটামিন ডি একটি মানুষের শরীরে প্রবেশ করে।

চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ

সাধারণত চোখের নিচে কালো দাগ এটি নির্দিষ্ট কোন রোগের লক্ষণ নয়। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে কোন কোন রোগ হওয়ার ফলে চোখের নিচে এই কালো দাগ পড়ে। আজকে আমরা আপনাকে সেই সব রোগ নিয়ে বলবো যেসব রোগের কারণে চোখের নিচে কালো দাগ দেখা যায়।
  • অনেক সময় যখন দেখা যায় যে একটি মানুষের থাইরয়েড রোগ হয় তখন সেই থাইরয়েড রোগের কারণে চোখের নিচে কালো দাগটি দেখা যায়।
  • আবার অনেক সময় আয়রনের অভাব হওয়ার ফলে যে রোগ হয় সে সব রোগের কারণেও চোখের নিচে কালো দাগ দেখা যায়।
  • ক্যান্সার, HIV রোগ হওয়ার ফলে একটি মানুষের শরীরে প্রচুর পরিমাণে ক্ষতি হয়ে থাকে। এ রোগগুলো একটি মানুষের শরীরকে প্রচুর পরিমাণে দুর্বল করে ফেলে। এবং এই দুর্বল হওয়ার কারণে ও চোখের নিচে কালো দাগটি পড়ে থাকে।
  • আবার কোন মানুষের শরীরে যদি বিশেষ কোনো চর্ম রোগ দেখা যায় তাহলে সে চর্ম রোগের কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে।
  • কোন কোন সময় দেখা যায় যে একটি মানুষের ডায়াবেটিস হওয়ার ফলেও তবে নিচে কালো দাগ পড়ে।
এছাড়াও আরো বিভিন্ন ধরনের কারণ রয়েছে যেসব কারণে চোখের নিচে কালো দাগ দেখা যায়।

চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়

কোন কোন মানুষের খুব অল্প বয়সেই চোখের নিচে কালো দাগ দেখা যায়। কিন্তু যখন চোখের নিচে এই কালো দাগটি পড়ে তখন দেখতে কিছুটা খারাপ লাগে। কিন্তু চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়? এই বিষয়ে না জানার কারণে সে দাগ গুলো থেকে রক্ষা পাওয়া যায় না। তবে এমন কিছু কিছু প্রাকৃতিক উপায় রয়েছে যেসব উপায় অবলম্বন এর কারণে চোখের নিচে কালো দাগ সমস্যাটি দূর করা যায়। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন প্রাকৃতিক উপায় অবলম্বন করলে খুব সহজেই চোখের নিচের কালো দাগ দূর করা যায়।
  • শসা একটি মানুষের চোখের নিচে কালো দাগ দূর করতে অনেকটাই সহযোগিতা করে থাকে। শসার মাধ্যমে চোখে নিজের কালো দাগ দূর করার জন্য একটি শসা নিয়ে সেটি পাতলা করে কাটতে হবে এবং কাটার পরে সেগুলো ফ্রিজে রেখে দিতে হবে এরপর যখন ঠান্ডা হয়ে যাবে তখন সেটি প্রায় ১০ মিনিটের মতো চোখের উপর রেখে দিতে হবে এভাবে করার ফলে চোখের নিচের কালো দাগ দূর করা যাবে।
  • অনেক সময় দেখা যায় যে পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়ার কারণে চোখের নিচে কালো দাগ পড়ে। তাই যদি চোখের নিচে কালো দাগ দেখা যায় তাহলে সারাদিনে প্রায় সাত থেকে আট ঘন্টা ঘুমাতে হবে এবং বেশি রাত পর্যন্ত জেগে থাকা যাবে না।
  • অনেক সময় আলুর মাস্ক ব্যবহার করার ফলেও চোখের নিচে কালো দাগ দূর করা যায় কারণ এই আলুতে রয়েছে এন্টি ইনফ্লামেটরি এনজাইম।
  • আবার ডিমের সাদা অংশ চোখের নিচে লাগানোর ফলেও চোখের ডার্ক সার্কেল দূর করা যায় কারণ ডিমের সাদা অংশটি চোখের চারিপাশের অংশটিকে টানটান রাখতে সহযোগিতা করে এবং চোখের নিচের কালো দাগ দূর করে।
  • আপনি চাইলে কাঁচা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে সেটি চোখের নিচে লাগাতে পারেন। এবং এর ফলে চোখের কালো দাগ দূর হয়ে যায়।

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

আপনি কি জানেন যে টুথপেস্ট চোখের নিচে ব্যবহার করার ফলেও চোখের নিজের কালো দাগ দূর করা যায়। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন টুথপেস্ট ব্যবহার করার মাধ্যমে চোখের নিচের কালো দাগ গুলো দূর করা যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এ টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়। এ টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার জন্য আপনার প্রয়োজন টুথপেস্ট, এলোভেরা জেল, গোলাপ জল। প্রথমে আপনাকে যেটি করতে হবে সেটি হলো একটি বাটিতে সামান্য পরিমাণ গোলাপ জল নিয়ে সেখানে একটি তুলোর ছোট বল বানিয়ে সেই তুলার বলটি গোলাপ জলের মধ্যে ভিজিয়ে নিতে হবে। 

সেই তুলার বলটি দিয়ে চোখের নিচে ভালোভাবে মেসেজ করে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি বাটিতে টুথপেস্ট আর এলোভেরার জেল ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এ পেস্ট বানানোর পরে এটি চোখের নিচে দুই থেকে তিন মিনিট ধরে ভালোভাবে মেসেজ করতে হবে এবং মেসেজ করা হয়ে গেলে এটি ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এভাবে যদি কিছুদিন ব্যবহার করা যায় তাহলে চোখের নিচের কালো দাগ দূর করা যাবে।

চোখের নিচে কালো দাগ দূর করার ঔষধ

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য তেমন নির্দিষ্ট কোন ঔষধ দেখা যায় না। তবে আপনি চাইলে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করার মাধ্যমে চোখের নিচে কালো দাগ দূর করতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল এর মাধ্যমে চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনার প্রয়োজন ভিটামিন ই ক্যাপসুল। এই ভিটামিন ই ক্যাপসুল আপনি যে কোন ফার্মেসির দোকানে পেয়ে যাবেন। 

ভিটামিন ই ক্যাপসুল এর মাধ্যমে চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনার প্রয়োজন হবে ভিটামিন ই ক্যাপসুল ও অ্যালোভেরার জেল। ভিটামিন ই ক্যাপসুল ও অ্যালোভেরার জেল একসাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে রাতে ঘুমানোর আগে সেটি চোখের নিচে ভালোভাবে লাগিয়ে দিতে হবে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে ঠান্ডা পানি দিয়ে সেগুলো ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। এইভাবে ব্যবহার করার ফলে চোখের নিচের কালো দাগ দূর করা যায়।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

বর্তমান সময়ে দেখা যায় যে অনেক মেয়ের চোখের নিচে কালো দাগ পড়ে। এবং মেয়েদের এই চোখের নিচের কালো দাগ দূর করার জন্য বেশ কিছু ক্রিম বাজারে দেখা যায়। আপনি চাইলে সেসব ক্রিম ব্যবহার করার মাধ্যমেও আপনার চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন। নিচে কিছু ক্রিমের নাম দেওয়া হলোঃ
  • VLCC Almond Cream
  • Aroma Magic Under Eye Gel
  • Bio Bloom Natural Under Ideal
  • Himalaya herbals under eye cream
  • Lotus herbal rejuvenating and correcting eye gel
উপরোক্ত ক্রিমগুলো ব্যবহার করার মাধ্যমে মেয়েদের চোখের নিচের কালো দাগ দূর করা যায়। তবে আপনার উচিত হবে যে ডাক্তারের পরামর্শ নিয়ে এইসব ক্রিম বা ওষুধ গুলো ব্যবহার করা।

ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

সাধারণত পুরুষ মানুষের দুটি কারণে চোখের নিচে কালো দাগ দেখা যায়। একটি হল বাহ্যিক কারণ এবং অপরটি হল বংশগত কারণে চোখের নিচে কালো দাগ হয়। আজকে আমরা ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
  • ছেলেদের চোখের নিচের কালো দাগ দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। বেশি রাত পর্যন্ত জেগে থাকা যাবে না। যদি চোখের নিচের কালো দাগ বেশি পরিমাণে হয় তাহলে ঘুমের পরিমাণও বাড়াতে হবে।
  • অনেক সময় শরীরের পর্যাপ্ত পরিমাণে পানির অভাবে চোখের নিচের কালো দাগ দেখা যায়। তাই ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে।
  • ছেলেদের চোখের নিচের কালো দাগ দূর করার জন্য চিন্তা মুক্ত থাকার চেষ্টা করতে হবে। কারণ গবেষণায় দেখা গেছে যে ছেলেদের অতিরিক্ত চিন্তার কারণে তাদের চোখের নিচে কালো দাগ পড়ে।
  • অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান করার কারণেও চোখের নিচে কালো দাগ দেখা যায়। তাই ছেলেদের চোখের নিচের কালো দাগ দূর করার জন্য অতিরিক্ত পরিমাণে ধূমপান এবং মদ্যপান এটি পরিহার করা লাগবে।
  • অতিরিক্ত পাওয়ার ফুল ঔষুধ সেবন করার ফলে এটির পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে চোখের নিচের কালো দাগ দেখা যায়। তাই অতিরিক্ত পাওয়ারফুল ঔষুধ সেবন করা থেকে বিরত থাকতে হবে।

শেষ কথা

যেহেতু চোখ একটি মানুষের সৌন্দর্যের সব থেকে বড় একটি প্রতীক বা গুরুত্বপূর্ণ অংশ। তাই চোখের নিচে কালো দাগ করলে এটিকে অবহেলা না করে চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করা যায় সেইসব বিষয় জানতে হবে এবং সেই সব উপায় অনুযায়ী কাজ করতে হবে। এছাড়াও আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন আমরা সেই বিষয়ে আর্টিকেল লেখার চেষ্টা করব। আজকের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো নিশ্চয়ই আমাদেরকে জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url