ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং সম্পর্কে A to Z

ডিজিটাল মার্কেটিং বলতে মূলত আমরা বুঝি যে, যে বিভিন্ন ধরনের পণ্য বা সার্ভিসের বিজ্ঞাপন অনলাইনের মাধ্যমে প্রচার করা। সুপ্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন যে ডিজিটাল মার্কেটিং কি এবং এই ডিজিটাল মার্কেটিং এ কিভাবে কাজ করে।  
ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং সম্পর্কে A to Z
তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যাবতীয় ধারনা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন। যাতে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যাবতীয় ধারণা আপনারা পেতে পারেন।

পোষ্টের সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং সম্পর্কে A to Z

ডিজিটাল মার্কেটিং কি

বর্তমান এই ইন্টারনেটের যুগের ডিজিটাল মার্কেটিং আমাদের সকলের কাছে অত্যন্ত পরিচিতি কর একটি বিষয়। তবে এই ডিজিটাল মার্কেটিং অনেকের কাছে পরিচিত হয়ে থাকলেও আবারো অনেকের কাছে এখনো নতুন বিষয় হয়ে রয়েছে। মার্কেটিং শব্দের আভিধানিক অর্থ হচ্ছে বিজ্ঞাপন। আর বিজ্ঞাপন সম্পর্কে তো আমাদের সকলেরই কম বেশি ধারণা রয়েছে। 

ডিজিটাল মার্কেটিং বলতে মূলত আমরা বুঝি যে বিভিন্ন ধরনের পণ্য বা বিভিন্ন ধরনের সার্ভিসের বিজ্ঞাপন অনলাইন এর মাধ্যমে প্রচার করা। এই পণ্য এবং বিজ্ঞাপন গুলো আমরা অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে প্রচার করে থাকি। এই প্ল্যাটফর্ম গুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে। সেগুলো হতে পারে ফেসবুক মার্কেটিং, ইনস্টাগ্রাম মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, ইমেইল মার্কেটিং এ ছাড়া আরও অনেক ধরনের প্লাটফর্মে এগুলো প্রচার করা হয়ে থাকে। 

এই সবগুলোকে একত্রে ডিজিটাল মার্কেটিং বলা হয়। স্বল্প কথাই বলা যায় যে ডিজিটাল মার্কেটিং বলতে মূলত ইলেকট্রনিক মিডিয়াকে ব্যবহার করে ইন্টারনেটের এই যুগে বিভিন্ন ধরনের পণ্য বা বিভিন্ন ধরনের ব্র্যান্ডের প্রচারণা করা বা বিজ্ঞাপন দেওয়া। বর্তমান সময়ে অনেক নামিদামি ব্র্যান্ড তাদের বিভিন্ন ধরনের পণ্য এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বিক্রি করে থাকে।

ডিজিটাল মার্কেটিং কত ধরনের

আমরা এতক্ষণ আপাতত ডিজিটাল মার্কেটিং কি বা কাকে বলা হয় সে বিষয়ে সামান্য কিছু ধারণা পেলাম। এখন আমরা জানবো যে ডিজিটাল মার্কেটিং কত ধরনের হয়ে থাকে এবং সেগুলো কি কি। ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো সেক্টর হয়ে থাকে তবে আমরা মূলত ডিজিটাল মার্কেটিং কে ৮ ভাগে ভাগ করে থাকি। যেমন-
  1. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  2. পে-পার-ক্লিক (PPC)
  3. সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)
  4. কনটেন্ট মার্কেটিং
  5. ইমেইল মার্কেটিং
  6. অ্যাফিলিয়েট মার্কেটিং
  7. ইনফ্লুয়েন্সার মার্কেটিং
  8. মোবাইল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

আমাদের এই বর্তমান ইন্টারনেটের জগতে ডিজিটাল মার্কেটিং অত্যন্ত আলোচনীয় একটি বিষয়। ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো সেক্টর রয়েছে এবং ডিজিটাল মার্কেটিং অনেক উপায়ে করা যায়। নিচে ডিজিটাল মার্কেটিং শেখার ১০ টি উপায় সম্পর্কে আলোচনা করা হলো।
  1. সোশ্যাল মিডিয়ার মাধ্যমে
  2. অনলাইনে ব্লগ পড়ার মাধ্যমে
  3. ইউটিউব ভিডিও দেখে
  4. সরাসরি গুগল এর মাধ্যমে
  5. ফ্রি কোর্স করার মাধ্যমে
  6. প্রশ্নোত্তর সাইটের মাধ্যমে
  7. অনলাইনে বই পড়ার মাধ্যমে
  8. প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নিয়ে
  9. পিডিএফ ফাইল পড়ে
  10. ওয়েবিনারে জয়েন করে

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন

আমাদের সকলের মনে একটি প্রশ্ন এসে থাকে যে ডিজিটাল মার্কেটিং করে কি আসলেই আয় করা সম্ভব। এই প্রশ্নটির উত্তর হচ্ছে হ্যাঁ আসলেই সম্ভব। কিন্তু ডিজিটাল মার্কেটিং এ এমনি এমনি আয় করা যায় না। সর্বপ্রথম ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা অর্জন করতে হয়। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যদি আপনি সামান্য কিছু ধারণা অর্জন করেন তাহলে আপনার কাছে এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আয় করা অনেক কষ্টসাধ্য হয়ে উঠবে। 

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বিভিন্নভাবে আয় হয়ে থাকে। তবে এই আইটি নির্ভর করবে ডিজিটাল মার্কেটিং এর উপরে আপনার দক্ষতা কেমন আপনার কাজ করার ধৈর্য ক্ষমতা কেমন। আপনার কাজ করার ধৈর্য ক্ষমতা এবং অভিজ্ঞতা যেমন হবে আপনার ইনকামটাও ঠিক তেমনি হবে। ডিজিটাল মার্কেটিং করে আপনি চাইলে দুই ভাবে অর্থ উপার্জন করতে পারবেন একটি হলো অনলাইনে আবার অপরটি হল অফলাইনে। 

বর্তমান সময়ে অনলাইনে বিভিন্ন ধরনের পন্থা অবলম্বন করে আমাদের বাংলাদেশের মানুষ প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে। আবার অনেক মানুষ অফলাইনে বিভিন্ন ধরনের কাজ অন্যান্য মানুষের থেকে নিয়ে করে দিয়ে বিভিন্নভাবে উপার্জন করে থাকে। ডিজিটাল মার্কেটিং হচ্ছে ফ্রিল্যান্সিং জগতে নতুনদের জন্য সবথেকে ভালো এবং কার্যকরী একটি উপায়। যার মাধ্যমে দ্রুত বিভিন্নভাবে অর্থ উপার্জন হয়ে থাকে। 

ডিজিটাল মার্কেটিং শিখে খুবই দ্রুত অর্থ উপার্জন করা যেতে পারে। আপনি যদি অন্যান্য কোর্সের কথা চিন্তা করেন যেমন গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভলপার ইত্যাদি এইসব কোর্স গুলো করতে আমাদের অনেক সময় লেগে যায় এবং অনেক পরিশ্রমের প্রয়োজন হয়। কিন্তু ডিজিটাল মার্কেটিং শিখতে আমাদের এমন কোন কঠোর পরিশ্রম করতে হয় না এবং দ্রুততার সাথে এই সেক্টর থেকে অর্থ উপার্জন করে সফলতা অর্জন করা যায়।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং হচ্ছে অনলাইন জগতে সবথেকে দ্রুত কাজ শিখে অর্থ উপার্জন করার একটি উপায়। ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সেক্টর হচ্ছে এসইও (SEO). আমি আমার ফ্রিল্যান্সিং জগতের অভিজ্ঞতা থেকে বলতে পারি যে এসইও সম্পর্কে পুরোপুরিভাবে ধারণা পেতে এবং এই সম্পূর্ণ সেক্টরটিকে পুরোপুরি ভাবে নিজের আয়ত্তে আনতে বছরের পর বছর সময় লেগে যাবে। 

তবে এই সেক্টরের সাধারণ কিছু কনসেপ্ট এবং এই কাজগুলো বুঝতে এবং আয়ত্তে আনতে সর্বোচ্চ ৩০ দিনের মতো সময় লাগতে পারে। যদি আপনি নিয়মিত ৩/৪ ঘন্টা এটির পিছনে ব্যয় করেন এবং মনোযোগ সহকারে শিখেন তাহলে খুব দ্রুততার সাথে এইসব বিষয় শিখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এ ফ্রিল্যান্সিং

বর্তমানে ডিজিটাল মার্কেটিং হচ্ছে অনলাইনে ইনকাম করার সবথেকে দ্রুততম এবং কার্যকরী একটি উপায়। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করে বর্তমানে অনেক মানুষ বিভিন্নভাবে অর্থ উপার্জন করে থাকে। ফ্রিল্যান্সিং সেক্টরের সবথেকে জনপ্রিয় ওয়েবসাইট যেমন Fiverr, Upwork এই ওয়েবসাইটগুলোতে ডিজিটাল মার্কেটিং এর উপরে কাজ করে এখন অনেক মানুষ অর্থ উপার্জন করে থাকে। 

কিন্তু বর্তমানে অনেক মানুষ ডিজিটাল মার্কেটিং নিয়ে শেখার পরে ফ্রিল্যান্সিং সেক্টরে এসে বিভিন্ন ধরনের হতাশায় পড়ে যান। তারা কাজ শেখার পরেও ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ না পাওয়ার পরে হতাশায় ভুগেন। কিন্তু আপনাকে আগে দেখতে হবে যে আপনি ডিজিটাল মার্কেটিং এর কোন সেক্টর সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করেছেন। তাহলে সেই সেক্টরকে টার্গেট করলে আপনারা বিভিন্নভাবে কাজ পেয়ে যাবেন।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

বর্তমানে অনেক মানুষ মোবাইল এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ধরনের কাজ করে থাকে এবং অর্থ উপার্জন করে থাকে। ডিজিটাল মার্কেটিং এর এমন অনেক সেক্টর রয়েছে যেগুলো মোবাইল দিয়েই সম্পন্ন করা যায়। ডিজিটাল মার্কেটিং এর একটি সেক্টর হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং। আপনারা চাইলে মোবাইল দিয়ে এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে রয়েছে facebook, instagram, twitter এইসব প্লাটফর্ম এর মাধ্যমে আমরা মোবাইল দিয়ে বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং করে থাকি। 

বাংলাদেশের প্রেক্ষাপটের কথা চিন্তা করলে বলা যায় যে সোশ্যাল মিডিয়ার বেশিরভাগ কাজগুলো হয় ফেসবুকের মাধ্যমে। এই ফেসবুকের নিউজফিডের মাধ্যমে বিভিন্ন ধরনের কোম্পানির বিভিন্ন ধরনের এড আমাদের সামনে চলে আসে। তারা তাদের বিভিন্ন ধরনের পণ্যের প্রচার-প্রচারণা এই ফেসবুকের মাধ্যমে করে থাকে। আমরা চাইলে মোবাইল দিয়ে এসব কোম্পানির বিভিন্ন ধরনের পণ্য মানুষের কাছে বিভিন্নভাবে প্রচার করতে পারি।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিং মানুষের কাছে তত জনপ্রিয় হয়ে উঠছে। কারণ ডিজিটাল মার্কেটিং হল অনলাইন প্লাটফর্মের মধ্যে সবচেয়ে দ্রুততার সাথে ইনকাম করার একটি অভিনব কৌশল। এক সময় ছিল যখন এনালগ এর সময় ডিজিটাল মার্কেটিং সম্পর্কে তেমন কিছু ধারনা মানুষের মধ্যে ছিল না। তখন মানুষ বিভিন্ন ধরনের প্রচার প্রচারণা কাছে থেকেও অনেক দূরে থাকতো। কিন্তু যত দিন যাচ্ছে সেগুলো আরো বেশি করে আপডেট হচ্ছে। এবং যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিংয়ের ও ততো উন্নতি হচ্ছে। 

বর্তমান সময়ে নতুন কোন ব্যবসা বা নতুন কোন ব্র্যান্ডের পণ্য প্রচার প্রচারণার জন্য ডিজিটাল মার্কেটিং অনেক কার্যকরী একটি উপায় হয়ে উঠেছে। বর্তমান সময়ে অনেক বড় বড় এবং নামিদামি কোম্পানি বা ব্র্যান্ড তাদের বিভিন্ন ধরনের পণ্য বা বিভিন্ন ধরনের সামগ্রী ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে মানুষের সামনে বিভিন্নভাবে তুলে ধরে। এবং এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে সেগুলো মানুষের কাছে অনেক সহজ হয়ে উঠেছে এবং সেগুলো খুবই স্বল্প খরচের মাধ্যমে অনেক মানুষের কাছে তুলে ধরা যায়। তাই ধীরে ধীরে যত দিন যাচ্ছে এই ডিজিটাল মার্কেটিং এর ও অনেক উন্নতি হচ্ছে।

শেষ কথা

উপরে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক ধারণা পেলাম। এবং এটাও বুঝতে পারলাম যে যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিংও তত এগিয়ে যাচ্ছে এবং ডিজিটাল মার্কেটিং এর তত উন্নতি হচ্ছে। কারণ এই ডিজিটাল মার্কেটিং হল সবচেয়ে কম সময়ে এবং দ্রুততার সাথে অর্থ উপার্জন করার একটি কার্যকরী উপায়। তাই আমরা সকলে চেষ্টা করব ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন ধরনের জ্ঞান অর্জন করা এবং ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন স্কিল সম্পর্কে দক্ষতা অর্জন করা। যাতে করে অন্যদের মতো আমরাও দ্রুততার সাথে এবং সহজে অর্থ উপার্জন করতে পারি। 

এছাড়াও যদি আপনার মনের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন প্রকার প্রশ্ন এসে থাকে তাহলে নির্দ্বিধায় আমাদের কমেন্ট বক্সে আপনার প্রশ্ন করতে পারেন। আমরা আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url