চুল দ্রুত লম্বা করার উপায়

নিজের সৌন্দর্যকে অনেকাংশে বাড়িয়ে তোলার সবথেকে বড় একটি উপায় হচ্ছে সুন্দর এবং লম্বা ঘন চুল। কিন্তু বর্তমানে আমরা অনেকেই চুল লম্বা করা নিয়ে অনেক চিন্তিত। কেন চুল দ্রুত লম্বা হচ্ছে না এ প্রশ্নটি নিয়ে আমরা মাঝেমধ্যে চিন্তায় থাকি। কিন্তু আমরা কি কেউ চুল দ্রুত লম্বা করার উপায় সম্পর্কে সঠিক পদ্ধতি জানি? 

চুল দ্রুত লম্বা করার উপায়
যদি সে বিষয়ে না জানা থাকে তাহলে এই আর্টিকেলটি ভালোভাবে পড়তে হবে। আমরা এই আর্টিকেল এর মাধ্যমে চেষ্টা করবো আপনাদেরকে জানানো যে কিভাবে চুল দ্রুত লম্বা করা যায় বা চুল দ্রুত লম্বা করার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে চুল দ্রুত লম্বা করা যায়।

পোস্টের সূচিপত্রঃ চুল দ্রুত লম্বা করার উপায়

ভূমিকা

প্রত্যেকটি মানুষই চায় যে তার চুলগুলো হয়ে উঠুক সুন্দর ঘন এবং লম্বা। যাতে করে তার চুলের মাধ্যমে তার সৌন্দর্য আরো বেড়ে যায়। কিন্তু বর্তমান সময়ে এসে দেখা গিয়েছে যে অধিকাংশ মানুষই চুল লম্বা করা নিয়ে এবং কিভাবে চুল দ্রুত লম্বা করা যায় এই বিষয়টি নিয়ে চিন্তিত থাকে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই বিষয়টি আরো বেশি দেখা যায়। তারা চুলের উপর খুব বেশি গুরুত্ব দিয়ে থাকে। কিন্তু সঠিক পরিমাণে যত্নের অভাবে এবং সঠিক নিয়ম গুলো না মানার জন্য তাদের চুল বড় হচ্ছে না। তাই আমরা আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদেরকে চুল বড় করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দেবো।

চুল বড় না হওয়ার কারণ গুলো কি কি

একটি মানুষের সৌন্দর্য বাড়াতে চুল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু আমরা কি জানি যে চুল কেন দ্রুত বড় হয় না। আমাদের সঠিক নিয়ম না জানার কারণে আমাদের চুলগুলো দ্রুত বড় হচ্ছে না। চুল দ্রুত বেড়ে না ওঠার পেছনে বিভিন্ন ধরনের কারণ রয়েছে। আবার অনেক মানুষের বিভিন্ন ধরনের অভ্যাস রয়েছে যেগুলোর কারণেও চুল দ্রুত বড় হয় না। তাহলে আসুন জেনে নিন চুল বড় না হওয়ার কারণ গুলো কি কি।
  • চুল ভালোভাবে বেড়ে না ওঠার প্রথম কারণ হলো আমরা সময় মতো এবং ভালোভাবে চুলের যত্ন নিতে পারি না। চুলের জন্য ত্বকে যে পরিমাণ পুষ্টি প্রবেশ করানো প্রয়োজন সে পরিমাণ পুষ্টি আমরা ত্বকে প্রবেশ করাতে পারি না।
  • আমাদের প্রত্যেকের উচিত যে আমাদের মাথায় কমপক্ষে সপ্তাহে একবার হলেও তেল ব্যবহার করা কারণ তেল ব্যবহারের মাধ্যমে চুল অনেক বেশি পরিমাণ পুষ্টি পেয়ে থাকে। আর যদি আমরা তেল ব্যবহার না করি তাহলে চুলগুলো অনেক রুক্ষ হতে শুরু করে এবং চুলের মাঝখান বরাবর ভাঙতে শুরু করে।
  • চুল দ্রুত বড় না হওয়ার আরো একটি কারণ হচ্ছে খাবারে ভিটামিন এবং প্রোটিনের অভাব। আমাদের খাবারের মধ্যে যদি প্রোটিন এবং ভিটামিন পর্যাপ্ত পরিমাণে না থাকে তাহলে তার অভাবেও চুল পড়ে যেতে পারে বা চুল দ্রুত নাও বাড়তে পারে।
  • আবার আমাদের অনেকের মধ্যে একটি অভ্যাস দেখা যায় যে চুলে হিট দেওয়া। কিন্তু এই চুলে অতিরিক্ত হিট দেওয়ার কারণে চুলের গোড়াগুলো অনেক হালকা হয়ে যায় এবং চুলের বাড়ন্ত ভাব অনেক কমে যায়।
  • আমরা অনেকেই বিভিন্ন ধরনের কসমেটিক্স এর দোকান থেকে বিভিন্ন ধরনের হারবাল জাতীয় তেল কিনে আমাদের চুলে এবং মাথায় ব্যবহার করে থাকি। কিন্তু সঠিক তেল ব্যবহার না করার কারণে আমাদের চুলগুলো ড্যামেজ হয়ে যেতে পারে এবং চুল বেড়ে যাওয়া বা লম্বা হওয়া থেমে যেতে পারে।

চুল লম্বা করার হেয়ার প্যাক

চুলকে দ্রুত লম্বা করার উপায় এর জন্য হেয়ার প্যাক খুবই কার্যকরী একটি উপাদান। কারণ এই হেয়ার প্যাক ব্যবহার করার মাধ্যমে চুল পড়া বন্ধ হয়ে যায় এবং চুল দ্রুত লম্বা হয়ে ওঠে। বর্তমান সময়ে অনেক মানুষের ক্ষেত্রেই দেখা যায় যে তারা তাদের চুলকে লম্বা করার জন্য বিভিন্ন ধরনের হেয়ার প্যাক ব্যবহার করে থাকে। আপনি যদি চান যে আপনার চুল দ্রুত লম্বা হয়ে উঠুক তাহলে আপনি নিম্নে লিখিত হেয়ার প্যাকগুলো ব্যবহার করতে পারেন।
  • চুলকে খুব দ্রুত লম্বা করার কাজে এলোভেরার হেয়ার প্যাক খুবই ভালো কাজ করে। কারণ এলোভেরাই থাকা প্রটিওলাইটিক এনজাইম চুলের দ্রুত বৃদ্ধিতে সহযোগিতা করে।
  • আবার চুলকে দ্রুত লম্বা করার জন্য টক দই এর হেয়ার প্যাক খুবই ভালো কাজ করে। কারণ টক দইয়ের মধ্যে যে ল্যাকটিক এসিড থাকে তা চুলের আদ্রতা ধরে রাখে এবং চুলকে দ্রুত লম্বা করে তোলে।
  • চুলকে দ্রুত লম্বা করার জন্য কলার হেয়ারমাস্ক খুবই ভালো কাজ করে। কারণ এটি চুলকে বিভিন্ন ধরনের পুষ্টির যোগান দিয়ে থাকে এবং চুলকে মজবুত করে রাখে।
  • আবার ডিমের সাদা অংশটি দিয়ে অনেক ভালো একটি হেয়ার প্যাক বানানো যায়। এবং এই হেয়ার প্যাকের মাধ্যমে ডিমে থাকা প্রোটিনের সাহায্যে চুলে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত করে।
  • আবার পেয়াজের রস ব্যবহার করার মাধ্যমেও চুলকে লম্বা এবং ঘন করা যায়।

চুল লম্বা করার তেলের নাম

বর্তমান সময়ে চুলকে ঘন এবং লম্বা করার জন্য বাজারে বিভিন্ন ধরনের হারবাল তেল এসেছে। এসব তেল ব্যবহার করার মাধ্যমে চুলকে দ্রুত লম্বা করা যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক কোন তেল গুলো আমাদের চুলের দ্রুত বৃদ্ধিতে সহযোগিতা করে থাকে।
  • ক্যাস্টর অয়েল
  • কালোজিরার তেল
  • আমলকির তেল
  • তিলের তেল
  • নারিকেলের তেল
  • অলিভ অয়েল
  • আমন্ড অয়েল
  • পেঁয়াজের তেল
  • নিম তেল
উপরে যেসব উপাদানের তেল গুলোর নাম দেওয়া আছে এই তেলগুলো ব্যবহারের মাধ্যমে খুবই দ্রুত এবং সহজেই চুল লম্বা করা যায়।

চুল লম্বা করার ঘরোয়া উপায়

এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে লম্বা চুল পছন্দ করেন না। লম্বা চুল প্রত্যেকেরই পছন্দ কারণ এটি সৌন্দর্য বৃদ্ধি করে। কিন্তু চুল দ্রুত লম্বা করার উপায় সম্পর্কে অনেকেই জানেনা। তাই আপনি যদি আপনার চুলকে দ্রুত লম্বা করতে চান তাহলে নিচের দেওয়া টিপস গুলো ফলো করতে পারেন।
  • চুলকে দ্রুত লম্বা করার জন্য নিয়মিত মাথায় তেল মালিশ করতে হবে। কারণ মাথায় তেল মালিশ করার ফলে মাথার ত্বকে রক্ত চলাচল বেড়ে যায় এবং যার কারণে দ্রুত চুল লম্বা হয়ে ওঠে।
  • চুলে পুষ্টির অভাবে চুল দ্রুত লম্বা হয়ে উঠতে পারে না। পুষ্টি কর খাবার যে শুধুমাত্র আমাদের শরীরের জন্য প্রয়োজন এমনটি নয় পুষ্টি আমাদের ত্বকের জন্যেও প্রয়োজন। তাই চুলের জন্য যে পুষ্টিকর উপাদানগুলো রয়েছে সেগুলো বাসায় হেয়ার প্যাক হিসেবে বানিয়ে মাথায় মেসেজ করতে হবে।
  • চুলকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। কারণ চুলের মধ্যে থাকা আবর্জনার কারণে চুল হয়ে যেতে পারে ড্যামেজ এবং যার কারণে চুল দ্রুত লম্বা হতে পারে না। তাই নিয়মিত শ্যাম্পু ব্যবহার করে চুলকে পরিষ্কার রাখতে হবে।
  • মাসে একবার করে আমাদের চুলগুলো ট্রিম করে নেওয়া উচিত। কারণ আমরা সারাদিন বিভিন্ন কারণে বাহিরে গিয়ে থাকি। এবং বাহিরের বিভিন্ন ধরনের দূষণের মাধ্যমে চুলের ডগা গুলো রুক্ষ হয়ে যায়। তাই মাসে অন্তত একবার চুলগুলো ট্রিম করে নিলে দ্রুত চুল বাড়তে থাকে।
  • আমাদের উচিত সবসময় চুল বেঁধে না রাখা। কারণ সব সময় চুল বেঁধে রাখলে বা খোঁপা করে রাখলে বা চুলগুলো শক্তভাবে বেঁধে রাখলে চুল ক্ষতিগ্রস্ত হয় এবং যার কারণে চুল বেড়ে ওঠা কমে যায়।
  • আমাদের উচিত চুলে হিট না দেওয়া কারণ চুলে হিট দেওয়ার কারণে চুল অনেক ক্ষতিগ্রস্ত হয় এবং চুল লম্বা হওয়া কমে যায়।

শেষ কথা

আমরা উপরোক্ত নিয়ম গুলো মেনে চললে আমাদের চুলকে দ্রুত লম্বা করতে পারবো। এবং উপরের নিয়ম গুলো ভালোভাবে মেনে চললে চুল দ্রুত লম্বা করার উপায় সম্পর্কে খুবই ভালো একটি ধারণা পাবো। আমরা সব সময় চেষ্টা করব আমাদের চুলের যত্ন নেওয়া। যাতে করে চুলগুলো অনেক সুন্দর লম্বা এবং ঘন হয়ে ওঠে। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য এবং শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url