গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

সুপ্রিয় পাঠক আপনি হয়তোবা নিশ্চয়ই জানেন যে বর্তমানে গুগল সারা বিশ্ব জুড়ে কতটা জনপ্রিয় হয়ে উঠেছে। এই google-এর জনপ্রিয় হয়ে ওঠার পেছনে বিভিন্ন ধরনের কারণ রয়েছে। বলা যায় যে ইন্টারনেট জগতের প্রায় অনেক অংশে এখন গুগলের রাজত্ব চলে। গুগলের জনপ্রিয়তার কারণটি হচ্ছে গুগল সব সময় নতুন নতুন প্রোডাক্ট নিয়ে হাজির হয়। গুগলের সকল প্রোডাক্ট এর মধ্যে একটি প্রোডাক্ট হচ্ছে গুগল ম্যাপ। 
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি পৃথিবীর যেকোন প্রান্তের লোকেশন জানতে পারবেন। আজকের আর্টিকেলটি যদি আপনি ভালোভাবে পড়েন তাহলে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কে জানতে পারবেন। আপনি যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি পড়ুন।

পোস্টের সূচিপত্রঃ গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

ভূমিকা

আপনি হয়তোবা আপনার মোবাইল ফোনের মাধ্যমে গুগল ম্যাপ ব্যবহার করে আপনার লোকেশন বের করতে চাচ্ছেন। কিন্তু সঠিক উপায় না জানার কারণে আপনি আপনার সঠিক লোকেশনটি বের করতে পারছেন না। তবে google ম্যাপ এর মাধ্যমে লোকেশন বের করার আগে আপনার জানা উচিত যে গুগল ম্যাপ টি আসলে কি এবং এটি কিভাবে কাজ করে এবং এর সুবিধা অসুবিধা গুলো কি কি। 
বর্তমান যুগে আমরা যারা মোবাইল ব্যবহার করি তাদের সকলের কাছেই গুগল ম্যাপ একটি অত্যন্ত জনপ্রিয় বিষয়। আমরা বর্তমানে অনেকে এখন গুগল ম্যাপ ব্যবহার করে আমাদের লোকেশন বের করে থাকি। এই গুগল ম্যাপের কারণে বর্তমানে এখন আমাদের অন্য কোথাও যেতে আর কোন সমস্যা হয় না। এছাড়া গুগল ম্যাপ এর মাধ্যমে পথ চিনতে কোন প্রকার সমস্যা হয় না।

গুগল ম্যাপ কি

গুগল ম্যাপ হচ্ছে গুগলের দ্বারা তৈরি একটি ওয়েব ম্যাপ সার্ভিস। এছাড়াও গুগল ম্যাপ হচ্ছে গুগলের একটি নিজস্ব প্রোডাক্ট যা এখন বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। গুগলের বিভিন্ন ধরনের প্রোডাক্ট এর মাধ্যমে বিভিন্ন কাজ করা হয়ে থাকে তেমনি google ম্যাপের মাধ্যমে সারা বিশ্বের যে কোন প্রান্তের লোকেশন খুঁজে বের করা যায় এবং যে কোন প্রান্তের লোকেশন আপনি চাইলে আপনার ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে দেখতে পারেন। 
তবে গুগল ম্যাপ যে শুধু আপনার অবস্থান দেখায় এমনটি নয় এটিকে ব্যবহার করে আপনি বুঝতে পারবেন যে একটি স্থান থেকে আরেকটা স্থানে যেতে কতটুকু সময় লাগবে এবং কোন যানবাহন ব্যবহার করার মাধ্যমে কতটুকু সময় লাগতে পারে। গুগল ম্যাপ তাদের তথ্য প্রতিনিয়ত আপডেট করে থাকে। যার কারণে কোথায় কোন জিনিসের অবস্থান সেটি খুব সহজেই গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে খুব ভালোভাবে জানা যায়।

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

আপনার বর্তমান অবস্থা জানাতে এবং আপনি এখন বর্তমানে কোথায় আছেন এবং আপনার আশেপাশে কি আছে সেগুলোর অবস্থান জানাতে google ম্যাপ খুবই কার্যকরী ভূমিকা পালন করে। বর্তমান জগতে গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে মানুষের দূরের পথে যাত্রা অনেক সহজ হয়ে গিয়েছে। তবে এখনো অনেকেই google ম্যাপ এর মাধ্যমে কিভাবে লোকেশন বের করা যায়। আপনি যদি জানতে চান যে গুগল ম্যাপে মোবাইল লোকেশন কিভাবে বের করা যায় তাহলে মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করতে চান তাহলে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই পদ্ধতি গুলো কি।

গুগল ম্যাপ ব্যবহার করার জন্য প্রথমে আপনার মোবাইলে একটি জিমেইল একাউন্ট লগইন করে নিতে হবে। তাছাড়া আপনি গুগল ম্যাপ চালাতে পারবেন না। এরপরে আপনাকে গুগল ম্যাপ অ্যাপসটিতে প্রবেশ করতে হবে। যদি আপনার ম্যাপে গুগল ম্যাপ ইন্সটল করা না থাকে তাহলে আপনি প্লে স্টোর থেকে গুগল ম্যাপ অ্যাপস টি ডাউনলোড করে নিন এবং ওপেন করুন। এপ্সটি ইন্সটল হয়ে গেলে আপনি আপনার ফোনের মোবাইল লোকেশনটি চালু করে দিন। যাতে করে গুগল আপনার লোকেশনটি ভালোভাবে ট্র্যাক করতে পারে। গুগল ম্যাপ অ্যাপসটির মধ্যে প্রবেশ করার পর আপনি এরকম একটি ইন্টারফেস দেখতে পারবেন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
এরপর আপনি নিচের দিকে ডানপাশে ছবিতে যে চিহ্নটিকে দেখানো হয়েছে সেই চিহ্নটিতে ক্লিক করুন। এবং কিছুক্ষণ সময় যাবত অপেক্ষা করতে থাকুন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
আপনি কিছুক্ষণ অপেক্ষা করার পরে নিজের ছবির মত একটি নীল কালারের আইকন দেখতে পাবেন। এই নীল কালারের আইকনটি হচ্ছে আপনার বর্তমান অবস্থান। অর্থাৎ আপনি বর্তমানে কোথায় রয়েছেন সেটি এ নীল আইকন এর মাধ্যমে চিহ্নিত করা হয়েছে।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
তাহলে আপনি এখন খুব ভালোভাবে বুঝতে পারছেন যে কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করা যায়। কিন্তু এখন আপনি যদি মনে করেন যে আপনার বর্তমান অবস্থান থেকে আপনি অন্য জায়গার অবস্থানের দূরত্ব কতটুকু সেটি দেখবেন। তাহলে সেটি দেখার পদ্ধতি গুলো নিচে তুলে ধরা হলো। আপনি যদি আপনার স্থান থেকে অন্য স্থানের দূরত্ব কতটুকু সেটি জানতে চান তাহলে গুগল ম্যাপ অ্যাপসটিতে ঢোকার পরে নিচের ছবিতে দেখানো অপশনটির উপরের ক্লিক করুন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
এরপর আপনার সামনে নিচের ছবিতে দেখানোর মত একটা ইন্টারফেস আসবে। এবং সেখানে দুইটি অপশন রয়েছে একটি হলো choose start location এবং অপরটি হল choose destination. এরমধ্যে choose start location অপশনটিতে আপনি যেখান থেকে আপনার যাত্রা শুরু করবেন সে জায়গাটির নাম লিখুন। এবং choose destination অপশনটিতে আপনি কোথায় যাবেন সেই জায়গাটির নাম উল্লেখ করুন এবং সার্চ করুন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
মনে করেন আমি ঢাকা থেকে রাজশাহী যাবো। তাই সেরকম একটি লোকেশন নিচের ছবিতে দেখানো হলো।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

গুগল ম্যাপের সুবিধা সমূহ

গুগল ম্যাপের মাধ্যমে আপনি প্রচুর পরিমাণে সুবিধা পাবেন। আপনি আপনার বর্তমান অবস্থান জানতে পারবেন। গুগল ম্যাপে শুধু আপনার বর্তমান অবস্থান দেখাবে এমনটি নয়। গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার বর্তমান অবস্থান থেকে কিংবা অন্য কোন জায়গা থেকে আরেকটি জায়গায় যেতে কতটুকু পথ যেতে হবে বা দূরত্ব কতটুকু। বা এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে কতটুকু সময় লাগতে পারে এবং কোন যানবাহনের মাধ্যমে কতটুকু সময় লাগতে পারে সেসব বিষয় সম্পর্কে জানতে পারবেন। এছাড়া রাস্তায় চলার পথে যদি আপনি ট্রাফিকের মধ্যেও পড়েন তাহলে প্রচুর পরিমাণ ভোগান্তির মধ্যে পড়তে হয়। আপনি গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে কোথাকার ট্রাফিকের অবস্থা কেমন সেসব বিষয় সম্পর্কে জানতে পারবেন। 

এছাড়া গুগল ম্যাপে যে লোকেশন শেয়ারিং অপশনটি আছে সেটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার লোকেশন অন্য কাউকে জানাতে পারবেন। এবং এর মাধ্যমে অন্য কাউকে জানাতে পারবেন যে আপনি এখন বর্তমানে কোথায় অবস্থান করছেন। এ লোকেশন শেয়ারিং অপশনটির মাধ্যমে আপনি কখনো কখনো অনেক বড় বিপদ থেকেও বেঁচে যেতে পারেন। তাহলে আপনি এখন খুবই ভালোভাবে বুঝে গেছেন যে গুগল ম্যাপ একটি মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

গুগল ম্যাপ ডাউনলোড

গুগল ম্যাপ ডাউনলোড করার জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্টফোনের। এরপরে গুগল ম্যাপ ডাউনলোড করতে হলে আপনার ফোনে একটি জিমেইল একাউন্ট লগইন থাকতে হবে। যদি জিমেইল অ্যাকাউন্ট না থাকে তাহলে আপনি প্লে স্টোর থেকে গুগল ম্যাপ অ্যাপস টি ইন্সটল করতে পারবেন না। Gmail অ্যাকাউন্ট লগইন করা হয়ে গেলে আপনি play store থেকে সার্চবারে গিয়ে গুগল ম্যাপস লিখে সার্চ দিন। এবং অ্যাপসটি ইন্সটল করে নি। আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হন তাহলে play store এর মাধ্যমে গুগল ম্যাপ টি ইনস্টল করতে পারবেন। আর আপনি যদি iPhone ইউজার হন তাহলে আপনার মোবাইলে থাকার এপ স্টোর থেকে গুগল ম্যাপ একটি ইন্সটল করে নিন।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

মোবাইল নম্বর দিয়ে আপনাকে লোকেশন বের করতে হলে আপনার প্রয়োজন হবে একটি অ্যাপস এর। এবং সেই অ্যাপসটি হলTrurcaller apps. আপনি প্লে স্টোরে গেলে এই অ্যাপসটি পেয়ে যাবেন।
  • সফটওয়্যারটি ডাউনলোড করা হয়ে গেলে আপনি সফটওয়্যারটিতে সাইন ইন করে নিন।
  • আপনি যখন অ্যাপসটির মধ্যে প্রবেশ করবেন তারপর এপ্লিকেশনটি একবার রিস্টোর করে দিবেন।
  • এরপর অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পর আপনার সামনে বেশ কিছু পারমিশন চাইবে। আপনি সবগুলো পারমিশন enable অথবা yes করে দিবেন। তবে একটি বিষয় মনে রাখবেন আপনি যদি সবগুলো পারমিশন না দেন তাহলে আপনি লোকেশন বের করতে পারবেন না।
  • সকল পারমিশন দেওয়ার পরে আপনি অ্যাপ্লিকেশনের মধ্যে প্রবেশ করতে পারবেন। এবং সেখানে আপনার incoming এবং outgoing কলের লিস্ট দেখতে পাবেন।
  • এরপরে আপনি যে নাম্বারটির লোকেশন বের করতে চান সে নাম্বারটি লিখে সার্চ দিন।
  • এবং এ সার্চ দেওয়ার মাধ্যমে আপনি দেখতে পাবেন যে উক্ত নাম্বার ব্যবহারকারী এখন কোথায় অবস্থান করছে।

শেষ কথা

আপনি হয়তো বা নিশ্চয়ই খুবই ভালোভাবে বুঝে গেছেন যে গুগল ম্যাপ কি এবং এটি কিভাবে কাজ করে এবং এটি ব্যবহারের সুবিধা অসুবিধাসমূহ, এটি কিভাবে ডাউনলোড করা যায় এবং এটির মাধ্যমে কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় সেই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। মনে হয় না যে আপনার গুগল ম্যাপ সম্পর্কে আর কিছু জানার প্রয়োজন আছে। এরপরও যদি আপনার কোন কিছু জানার প্রয়োজন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন আমরা সেটির রিপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url