ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন

সুপ্রিয় পাঠক আপনি নিশ্চয়ই আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাচ্ছেন। শীতকালে দেখা যায় যে ত্বক অনেকটা শুষ্ক হয়ে উঠেছে। যার ফলে শীতকালে ত্বকের উজ্জ্বলতা অনেক ক্ষেত্রে হারিয়ে যায়। আপনি যদি খুব অল্প সময়ের মধ্যে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে পুরো আর্টিকেলটি তাড়াতাড়ি টেনে না শেষ করে দিয়ে মনোযোগ সহকারে পড়ুন। 
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। আজকের আর্টিকেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় কোনগুলো এবং কিভাবে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায় সে বিষয়ে যাবতীয় আলোচনা করা হবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

পোস্টের সূচিপত্রঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন

ভূমিকা

বর্তমানে এখন কে বা না চায় যে তার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হোক। সকলেই চাই যে তার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে নিজেকে সুন্দর দেখাতে। ধুলাবালি, অস্বাস্থ্যকর পরিবেশ আমাদের ত্বকে নানাভাবে ক্ষতি করে। এগুলো হচ্ছে আমাদের ত্বকের ড্যামেজের মূল কারণ। তাই অনেকেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের পার্লারে গিয়ে থাকেন। কিন্তু এমন কিছু উপায় আছে যে উপায়গুলো মেনে চলার মাধ্যমে এবং সেই উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে আপনি চাইলে আপনার মুখের উজ্জ্বলতা খুবই ভালোভাবে ফিরিয়ে আনতে পারে। তাহলে জেনে নেওয়া যাক যে ত্বকের উজ্জ্বলতা কিভাবে বৃদ্ধি করা যায় এবং ত্বককে সুস্থ রাখা যায়।

মুখ উজ্জ্বল করতে কি করতে হবে

মুখ উজ্জ্বল রাখার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। অনেকগুলো ঘরোয়া উপায় রয়েছে যেগুলো মেনে চলার মাধ্যমে আপনি আপনার মুখকে উজ্জ্বল করে রাখতে পারেন। এছাড়া বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো খাওয়ার মাধ্যমে আপনার ত্বকের উজ্জলতা অনেক গুনে বাড়িয়ে ফেলতে পারেন। বিভিন্ন ধরনের প্রোডাক্ট এখন বাজারে পাওয়া যায় সেই সকল প্রোডাক্টগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার মুখের উজ্জ্বলতা অনেক গুনে বৃদ্ধি করতে পারেন। 
তবে একটি বিষয় মাথায় রাখতে হবে না বুঝে না শুনে কোন প্রোডাক্ট মুখে ব্যবহার করা যাবে না। এতে করে আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি না হয় আপনার ত্বকের আরো ক্ষতি করে দিতে পারে। কারণ এ সকল প্রোডাক্ট গুলোর বিভিন্ন ধরনের সাইড ইফেক্ট থাকে। এই সাইড ইফেক্ট এর ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা আরো হারিয়ে ফেলবেন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

আজকাল অনেক মানুষই বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে তাদের ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে রাখে। যদিও বাজারে ত্বক উজ্জল করার বিভিন্ন ধরনের প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু সে প্রোডাক্টগুলোতে অনেক সময় বিভিন্ন ধরনের সাইড ইফেক্ট থাকে। যার কারণে ত্বকে নানা ধরনের ক্ষতি হতে পারে। তাই আজকে আমরা আপনাকে জানাবো যে সে প্রোডাক্ট গুলো ব্যবহার না করে কিভাবে ঘরোয়া উপায় এর মাধ্যমে আপনি আপনার ত্বককে উজ্জ্বল রাখবেন।

হলুদঃ হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে খুবই ভালো কাজ করে। হলুদ ত্বকের কোন প্রকার ক্ষতি করে না এবং ত্বককে দেয় সুন্দর উজ্জ্বলতা। এটি যে কেবলমাত্র আপনার ত্বককে উজ্জ্বল করে এমনটি নয় এটি আপনার ত্বককে পুনরোজ্জীবিত করে তোলে। তাই আপনি নিঃসন্দেহে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য হলুদের ব্যবহার করতে পারেন। হলুদ ব্যবহারের জন্য আপনাকে প্রথমে একটি পাত্রে এক কাপ পরিমাণ বেসন এবং আধা চামচ পরিমাণ হলুদের গুড়া নিতে হবে। এবং সেটির সাথে পর্যাপ্ত পরিমাণে দুধ অথবা পানি মিশিয়ে নিন। এবং খুব ভালোভাবে একটি পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টটিকে আপনার মুখসহ হাতে ঘাড়ে পুরো শরীরে লাগিয়ে নিন। এবং এটি ভালোভাবে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেল। এভাবে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারেন।

মধুঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য মধুর কোন বিকল্প নেই। মধু আপনার ত্বককে মশ্চারাইস করে এবং সুন্দর করে রাখে। মধু আপনার মুখের বিভিন্ন ধরনের দাগ দূর করে দিতে পারে। ত্বকে মধু ব্যবহার করার জন্য প্রথমে আপনার পুরো ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এরপর আপনার ত্বকে পুরো ভালোভাবে মধু লাগিয়ে নিতে হবে এবং মেসেজ করতে হবে। এরপর যখন মধুটি শুকিয়ে যাবে অর্থাৎ ত্বক হালকা টানটান হওয়া শুরু করবে। তখন আপনি হালকা প্রসঙ্গে গরম পানি দিয়ে আপনার পুরো ত্বক ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারেন।
অলিভ অয়েলঃ ত্বকের জন্য অলিভ অয়েল খুবই কার্যকরী একটি উপাদান। অলিভ অয়েল লাগিয়ে সূর্য সংস্পর্শে গেলে শরীরে থাকা বিভিন্ন ধরনের ক্যান্সার সৃষ্টিকারী কোষগুলো ধ্বংস হয়ে যায়। এছাড়া অলিভ অয়েল ত্বকের নানা ধরনের উপকার করে থাকে। অলিভ অয়েল ব্যবহার করার জন্য রাতের সময়টি সবথেকে ভালো। রাতের বেলা ঘুমাতে যাওয়ার আগে সামান্য পরিমাণ অলিভ অয়েল নিয়ে আপনার পুরো ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর্যন্ত মেসেজ করার পরে সামান্য পরিমাণ গরম পানির মধ্যে একটু তোয়ালে ভিজিয়ে নিয়ে আপনার পুরো ত্বক ভালোভাবে পরিষ্কার করেন। পরিষ্কার করা হয়ে গেলে আরেকটি শুকনো তোয়ালে নিয়ে আপনার পুরো ত্বকটি ভালোভাবে মুছে শুকিয়ে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে।

দুধঃ ত্বকের উজ্জ্বলাতে বৃদ্ধি করতে দুধ বহুগুণ ভালো কাজ করে। খুব সুন্দর ত্বক পাওয়ার জন্য বর্তমানে দুধের কোন বিকল্প নেই। তোকে উজ্জ্বল রাখার জন্য আপনি সরাসরি কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। অথবা দুধের সাথে বিভিন্ন ধরনের উপাদান মিশিয়ে পেস্ট তৈরি করার মাধ্যমে এবং সেগুলো ব্যবহার করে আপনি আপনার ত্বককে উজ্জ্বল রাখতে পারেন।

শসাঃ শসা বিভিন্ন ধরনের শুষ্ক ত্বক, ফাটা ত্বক অথবা বিভিন্ন ধরনের ডার্ক সার্কেল দূর করতেও খুবই ভালো হবে কাজ করে থাকে। শসা ব্যবহার করার জন্য আপনি সরাসরি শসার টুকরা করে সেটি আপনার চোখের উপর লাগিয়ে রাখতে পারেন এতে করে আপনার চোখের ড্রার্ফ সার্কেল দূর হয়ে যাবে। এছাড়াও আপনি শসা গুলো ব্লেন্ড করে নিয়ে সেগুলোর রস আপনার ত্বকে লাগাতে পারেন।

অ্যালোভেরাঃ অ্যালোভেরা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে বিভিন্নভাবে কাজ করে। অ্যালোভেরায় থাকা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে খুবই ভালো কাজ করে। অ্যালোভেরার মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য একটি পাত্রে এলোভেরার জেল নিয়ে সেটি আপনার পুরো ত্বকে ভালোভাবে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে এটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারেন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্রিম

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। এই ক্রিমগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ত্বককে উজ্জ্বল করতে পারেন এবং সুন্দর রাখতে পারেন। তাহলে চলুন জেনে নেয়া যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্রিম সম্পর্কে।

Wow Fairness Cream
Wow Fairness Cream এটি একটি ইন্ডিয়ান প্রোডাক্ট। এটি ব্যবহার করার মাধ্যমে আপনার ত্বক সুস্থ থাকে এবং আপনার ত্বকের উজ্জ্বলতা অনেক বেড়ে যায়।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
এই ক্রিমটি বিভিন্ন ধরনের ক্ষতিকারক রশি থেকে আপনার ত্বককে সুস্থ রাখে। এছাড়াও আপনার ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে আপনার উজ্জ্বল রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

OLAY White Residence
OLAY White Residence ক্রিম ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে খুবই ভালো কাজ করে। এটি আপনার ত্বককে ফর্সা করে তোলে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
03+ Whitening Cream
03+ Whitening Cream এটি একটি ইন্ডিয়ান ক্রিম। এই ক্রিম কি ত্বকের উজ্জ্বল রাখার পাশাপাশি ত্বকের মশ্চারাইজ ধরে রাখে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
Botanica Pure Residence
Botanica Pure Residence ক্রিমটি বর্তমানে ফর্সা করার জন্য অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এই ক্রিমটি লং লাস্টিং ভাবে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সহযোগিতা করে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
Lakme Absolute Perfect Residence
Lakme Absolute Perfect Residence এই ক্রিমটি আপনার ত্বককে সুন্দর রাখে। এছাড়া এই ক্রিমটি আপনার নিস্তেজ হয়ে যাওয়া ত্বককে হাস্যোজ্জ্বল করে তোলে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
Garnier Light Complete
Garnier Light Complete এই তিনটি সম্পূর্ণ লেবুর নির্যাস দিয়ে তৈরি যার কারণে এটি আপনার ত্বককে অনেক সুন্দর রাখে এবং উজ্জ্বল রাখে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন
Lotus Herbal White Glow
Lotus Herbal White Glow এই ক্রিমটি সম্পূর্ণ জাফরানের নির্যাস দিয়ে তৈরি। তাই এটি আপনার ত্বককে অনেক সুন্দর এবং উজ্জ্বল রাখে। এছাড়া এটি আপনার ত্বককে ফর্সা করে তুলে।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানুন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির খাবার

বর্তমানে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের খাবার খাওয়া হয়। এই খাবারগুলো যেমন আপনার তখন উজ্জ্বলতা বৃদ্ধি করে তেমন আপনার ত্বককে সতেজ রাখে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার গুলো খাওয়ার মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

চকলেটঃ আপনার মনে হয়তো বা একটি প্রশ্ন আসতে পারে যে চকলেট খাওয়ার মাধ্যমে আবার কিভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। আপনি যদি একজন চকলেট প্রেমিক হয়ে থাকেন তাহলে আপনার জন্য সুসংবাদটি হলো চকলেট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহযোগিতা করে। তবে এক্ষেত্রে মিল্ক চকলেট খেলে হবে না আপনাকে খেতে হবে ডার্ক চকলেট। ডার্ক চকলেট খাওয়ার মাধ্যমে আপনার ত্বক সুন্দর থাকে।

টক দইঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টক দই বহুগুণ ভালো কাজ করে। এটি আপনার ত্বককে সতেজ রাখে। এছাড়া টক দইয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের ফেসপ্যাক বানিয়ে সেগুলো আপনার ত্বকে লাগানোর ফলে আপনার ত্বক থাকে সুন্দর এবং উজ্জ্বল।

গাজরঃ গাজর যেমন খেতে সুস্বাদু। তেমনি এটি আপনার ত্বকের জন্য খুবই উপকারী। গাজরে রস করে খাবার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বহু গুনে বেড়ে যাবে।

রসুনঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য রসুন খাওয়ার কোন বিকল্প নেই। আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে থাকা অবস্থায় এক কোয়া রসুন খান তাহলে আপনার ত্বক ধীরে ধীরে হয়ে উঠছে উজ্জ্বল এবং সুন্দর।

লেবুঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ভিটামিন সি জাতীয় খাবার খুবই গুরুত্বপূর্ণ। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই এই লেবু আপনার ত্বককে উজ্জ্বল রাখতে সহযোগিতা করে।

বাদামঃ অন্যান্য সব উপাদানের পাশাপাশি আপনি যদি প্রতিদিন সকালে আপনার খাদ্য তালিকায় বাদাম রাখেন তাহলে এটি আপনার ত্বকের জন্য খুবই ভালো। কারণ বাদাম ত্বকের জন্য খুবই ভালো কাজ করে। এছাড়া এটি যে শুধু আপনার ত্বককে ভালো রাখে এমনটি নয় এটি আপনার চুলকে করে তুলবে ঘন।

পানিঃ আপনি হয়তো বা মনে করতে পারেন যে পানি খাওয়ার মাধ্যমে আবার কিভাবে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পায়। কিন্তু আপনি যদি প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ গ্লাস পানি পান করেন তাহলে এটি আপনার ত্বকের মধ্যে থাকা বিষাক্ত পদার্থ গুলো বের করে দিয়ে আপনার ত্বককে উজ্জ্বল করে রাখে।

ফলঃ ফল খেলে ত্বকের উজ্জ্বলতা অনেক বৃদ্ধি পায়। আপনি যদি প্রতিদিন ফল খান তাহলে আপনি লক্ষ্য করবেন যে ধীরে ধীরে আপনার চেহারা আরও সুন্দর এবং উজ্জ্বল হয়ে উঠছে। ফলের মধ্যে কমলা লেবু এবং বেদেনা এবং ডালিম সবথেকে ভালো কাজ করে ত্বককে উজ্জ্বল রাখার জন্য।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

প্রত্যেকটি ছেলে চাই যে তার ত্বকে উজ্জ্বল করতে এবং নিজেকে সুন্দর দেখাতে। তবে ছেলেদের বিভিন্ন ধরনের ব্যস্ততার কারণে তারা তাদের ত্বকের যত্ন নিতে পারে না। আপনি যদি আপনার ত্বককে উজ্জ্বল রাখতে চান তাহলে প্রতিদিন ভালোভাবে মুখ পরিষ্কার রাখুন। ভালোভাবে মুখ পরিষ্কার করার মাধ্যমে আপনার মুখের ময়লা গুলো দূর হয়ে যায় এবং মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। এজন্য প্রতিদিন ভালোভাবে একটি ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে রাখতে হবে। 

আপনি যদি বাহিরে বেশি পরিমাণ সময় কাটিয়ে থাকেন তাহলে আপনার উচিত হবে রোদে বাড়ানোর আগে সানসক্রিম ব্যবহার করা। সানস্ক্রিন ব্যবহার করার মাধ্যমে আপনার ত্বক সূর্যের আলো থেকে সুরক্ষিত থাকে। এছাড়া আপনার ত্বক সুন্দর রাখতে বিভিন্ন ধরনের পুষ্টিকর জাতীয় খাবার খান। কারণ পুষ্টিকর জাতীয় খাবার আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক সহযোগিতা করবে। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

কারণ বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করার ফলে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। নিয়মিত প্রচুর পরিমাণে পানি পান করুন। প্রতিদিন কমপক্ষে চার থেকে ছয় ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ো তাছাড়া আপনার চোখের নিচে তার সার্কেল হতে পারে বেশি রাত জাগার কারণে। নিয়মিত আপনার যতটুকু ব্যায়াম প্রয়োজন ঠিক ততটুকু ব্যায়াম করুন। বিভিন্ন ধরনের মানসিক চাপ থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

প্রত্যেকটি মেয়ে চাই যে তাকে দেখতে যেন সুন্দর লাগে এবং তার ত্বক যেন উজ্জ্বল হয়ে ওঠে। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে তারা বিভিন্ন ধরনের হতাশায় ভুগেন। তাই আজকে আমরা আপনাকে জানাবো যে কিভাবে আপনি চাইলে আপনার ত্বককে সুন্দর এবং উজ্জ্বল রাখতে পারেন। আপনি যদি আপনার ত্বককে সুন্দর এবং উজ্জ্বল রাখতে চান তাহলে আপনার ত্বকে অ্যালোভেরার জেল ব্যবহার করুন। 

এলোভেরা জেল আপনার মুখের বিভিন্ন ধরনের দাগ দূর করতে সহযোগিতা করে। এছাড়া এটি আপনার মুখ পরিষ্কার রাখে এবং উজ্জ্বল করে তোলে। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের মশ্চারাইজার ক্রিম পাওয়া যায়। আপনি চাইলে সেগুলো ব্যবহার করতে পারেন। ভালো মশ্চারাইজার ক্রিম ব্যবহার করার মাধ্যমে ত্বক হয়ে উঠে উজ্জ্বল সতেজ এবং হাস্যজ্জল। মুখ পরিষ্কার করার জন্য কখনো গরম পানি ব্যবহার করবেন না। 

সব সময় মুখ পরিষ্কার করার জন্য ঠান্ডা পানির ব্যবহার করুন। তবে বেশি ঠান্ডা পানি ব্যবহার করবেন না। কারণ বেশি ঠান্ডা পানি ব্যবহার করার ফলে ত্বকের ক্ষতি হতে পারে। ভিটামিন ই যুক্ত খাবার যেমন নারিকেল, অলিভ অয়েল, জলপাই, বাদাম, কিসমিস এগুলো খাবেন কারণ এগুলো আপনার ত্বককে সুন্দর রাখবে। এছাড়া দিন দুধ খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিন সকালে একটি করে ডিম সিদ্ধ করে খাবেন এবং প্রতিদিন রাতে একগ্লাস করে দুধ পান করার চেষ্টা করুন।

শেষ কথা

আপনি ইতিমধ্যে খুবই ভালোভাবে জেনে গেছেন যে কিভাবে আপনার ত্বককে সুন্দর রাখবেন। এছাড়া কোন কোন খাবার গুলো খাবার মাধ্যমে আপনার ত্বক সুন্দর থাকবে এবং উজ্জ্বল থাকবে সে বিষয়েও আপনি ইতিমধ্যে জেনে গেছেন। তাই আপনি যদি উপরে যে নিয়ম গুলো দেওয়া আছে সেই নিয়ম মেনে চলেন তাহলে আপনার ত্বক সুন্দর থাকবে এবং উজ্জ্বল থাকবে।

আজকেরে আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো সে বিষয়ে আমাদের কাছে আপনার মতামত জানাবেন। এছাড়া আজকের আর্টিকেলটি সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থাকে তাহলে কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url