windows 10 এবং windows 11 এর জন্য ১০ টি সেরা অ্যান্ড্রয়েড ইমুলেটর যা আপনি ২০২৩ সালে ব্যবহার করতে পারবেন

আপনি যদি চান যে আপনার উইন্ডোজ পিসিতে এন্ড্রয়েড চালাতে তাহলে বর্তমানে এমুলেটরের কোন অভাব নেই। উইন্ডোজ পিসিতে এন্ড্রয়েড ইমুলেটর চালানোর বিভিন্ন ধরনের কারণ রয়েছে। আমাদের আজকের আলোচ্য বিষয় হলো windows 10 এবং windows 11 এর জন্য ১০টি সেরা অ্যান্ড্রয়েড ইমুলেটর যা আপনি ২০২৩ সালে ব্যবহার করতে পারবেন।
windows 10 এবং windows 11 এর  জন্য ১০ টি সেরা অ্যান্ড্রয়েড ইমুলেটর যা আপনি ২০২৩ সালে ব্যবহার করতে পারবেন
windows পিসিতে এন্ড্রয়েড চালানোর মাধ্যমে এন্ড্রয়েড ডেভেলপাররা তাদের অ্যাপ ডিবাগ করতে পারে, এছাড়াও গেমাররা একটি বড় স্ক্রিনে এন্ড্রয়েড গেম উপভোগ করতে পারে। অতএব, আমি এক ডজনেরও বেশি অ্যান্ড্রয়েড ইমুলেটর আনার চেষ্টা করছি যা আপনারা ২০২৩ সালে উইন্ডোজ পিসিতে ব্যবহার করতে পারবেন।

পোস্টের সূচিপত্রঃ উইন্ডোজ ১১ পিসির জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

ভূমিকা

আজকের আলোচ্য বিষয়টি হলো উইন্ডোজ পিসিতে এন্ড্রয়েড অ্যাপস ব্যবহার করা। আপনি চাইলে আপনার উইন্ডোজ পিসিতে এন্ড্রয়েড চালানোর জন্য এন্ড্রয়েড এমুলেটর ব্যবহার করতে পারবেন। আমরা এখানে উইন্ডোজ ১১ এর সেরা কয়েকটি এন্ড্রয়েড এমুলেটর নিয়ে আলোচনা করবো আপনি চাইলে এগুলো উইন্ডোজ ১০, উইন্ডোজ ৮,৮.১,৭ এবং XP তেও ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে নিচের লিংকগুলোতে ক্লিক করে যে কোন এমুলেটরে যেতে পারবেন।

উইন্ডোজ ১১ জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর গুলোর তালিকা

BlueStacks
BlueStacks হচ্ছে সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর গুলোর মধ্যে একটি যা আপনি আপনার windows পিসিতে ব্যবহার করতে পারবেন। এই এমুলেটরটি শুধু যে গেমিং এর জন্য ভালো এমনটি নয় আপনি চাইলে এটি দিয়ে আপনার উইন্ডোজ পিসিতে যেকোনো ধরনের এন্ড্রয়েড অ্যাপ চালাতে পারবেন। বছরের পর বছর এটি অনেক ভালো কাজ করে গেছে এবং এই এমুলেটরটির সর্বশেষ ভার্সন এন্ড্রয়েড 9 এর উপর ভিত্তি করে যা আপনি উইন্ডোজ পিসিতে Genshin impact এর মতো গেম চালাতে পারবেন। 

এই এমুলেটরটি AMD এবং Intel PC উভয়ের ক্ষেত্রে চালানো যাবে। যেসব লো উইন্ডোজ পিসি রয়েছে আপনি চাইলে সেগুলোতেও BlueStacks ব্যবহার করতে পারবেন। গেমারদের জন্য BlueStacks X নামে একটি নতুন ইন্টারফেস চালু হয়েছে যেখানে আপনি ক্লাউড গেমিং এর কার্যকারিতা পেতে পারেন। আপনি BlueStacks X ব্যবহার করে ২ মিলিয়নেরও বেশি গেম খেলতে পারবেন। এবং এটি ন্যূনতম 5mbps গদিতে খুবই ভালোভাবে ইন্টারনেটে কাজ করে। 
BlueStacks Emulator
সহজ ভাষায় বলা যায় যে, BlueStacks এর গেমিং পারফরম্যান্স এতটাই পরিমার্জিত যে আপনি গেম খেলার সময় অনুভব করতে পারবেন না যে আপনি কোন একটি প্ল্যাটফর্মের মধ্যে সীমাবদ্ধ আছেন। এছাড়া এই এমুলেটর পুরনো উইন্ডোজ গুলোতেও কাজ করে। পরিশেষে বলা যায় যে, আপনি যদি windows পিসির জন্য একটি ভাল এমুলেটর খুঁজে থাকেন তাহলে BlueStacks এমুলেটর আপনি নিঃসন্দেহে ব্যবহার করতে পারবেন।

Gameloop (Tencent Gaming Buddy)
Gameloop হলো আরেকটি এন্ড্রয়েড এমুলেটর যেখানে আপনি আপনার উইন্ডোজ পিসিতে উচ্চ মানের এন্ড্রয়েড গেমিং উপভোগ করতে পারবেন। এই এমুলেটরটি তাদের জন্যই তৈরি করা হয়েছে যারা ডেক্সটপ পিসিতে এন্ড্রয়েড মোবাইল গেম খেলতে চান। আপনি এটা জেনে অবাক হবেন যে, যাকে আগে টেনসেন্ট গেমিং বাডি বলা হতো, ডেক্সটপ মোবাইল গেমিং এর জন্য এটি টেনসেন্ট দ্বারা তৈরি করা হয়েছে। প্রথমে আপনি শুধু পিসিতে PUBG গেমটি খেলার জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারতেন কিন্তু এখন বর্তমানে এই প্লাটফর্মের মাধ্যমে আপনি Free Fire, Call of Duty সহ আরো বিভিন্ন ধরনের গেম অনেক ভালোভাবে খেলতে পারবেন। 
Gameloop Emulator
আপনি সেটাপের মধ্য থেকে একটি আলাদা মডিউল ইন্সটল করার মাধ্যমে গুগল প্লে স্টোর পেতে পারেন। সাধারণত Gameloop এর সাথে আপনি প্লে স্টোর ছাড়াও আর বিভিন্ন ধরনের জনপ্রিয় গেম পাবেন। সহজ ভাষায় বলা যায় যে, আপনি যদি উইন্ডোজ 11 এ PUBG এবং অন্যান্য গেমের জন্য একটি ভাল এমুলেটর চান তাহলে আপনি নিঃসন্দেহে এই এমুলেটর ব্যবহার করতে পারেন।

Android Studio
আপনি যদি একজন ডেভলপার হন এবং নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ পরীক্ষা করতে চান তাহলে কেন গুগলের অফিসিয়াল অ্যান্ড্রয়েড এমুলেটর এর সাথে লেগে থাকবেন না? এমুলেটরটি এন্ড্রয়েড SDK এর সাথে প্যাকেজ করা হয় এবং সরাসরি অ্যান্ড্রয়েড স্টুডিও থেকে লঞ্চ করা হয় এবং সেটি সম্ভবত সেই জায়গা যেখানে আপনি কোডিং করবেন। এটি তেমন দ্রুততম এমুলেটর নয়, তবে এটি এমন একটি এমুলেটর যেখানে আপনি সর্বদা আপনার এন্ড্রয়েড অ্যাপ পরীক্ষা করতে পারবেন। 
Android Studio Emulator
এটি বলেছে যে, আপনার যদি একটি কর্মসম্পন্ন পিসি থাকে তাহলে অন্য কোন ভিন্ন এমুলেটর ব্যবহার করা ভালো হবে কারণ অ্যান্ড্রয়েড স্টুডিও এমুলেটরে কাজ খুব ধীরে হতে পারে। এছাড়াও আপনি আপনার অ্যান্ড্রয়েড অ্যাপ গুলি পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় সকল কিছু এটির মধ্যে পাবেন যেমন অ্যাক্সিলোমিটার, জাইরোস্কোপ ইত্যাদি।

LDPlayer
আপনি যদি উইন্ডোজ 11 এর জন্য একটি এন্ড্রয়েড এমুলেটর খুঁজেন এবং যেটি গেমের জন্য অপ্টিমাইজ করা হয়েছে তাহলে আমরা আপনাকে LDPlayer এমুলেটর ব্যবহার করতে বলবো। এই এমুলেটরটি তুলনামূলকভাবে নতুন এসেছে এবং এর খুবই ভালো পারফরমেন্সের জন্য এটি খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। 
LDPlayer Emulator
এই এমুলেটরটি এন্ড্রয়েড 9 এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। গেমগুলি চালানোর জন্য একটি ডেডিকেটেড অ্যাপ স্টোরও রয়েছে এবং সেগুলি LDPlayer এ অনেক ভালোভাবে চলে। আপনি যদি আপনার পারফরমেন্স উন্নত করতে চান তাহলে আপনি সেটিংস অপশন থেকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির সুবিধা ও নিতে পারেন।

MEmu Play
MEmu Play হলো উইন্ডোজের আরেকটি দুর্দান্ত এন্ড্রয়েড এমুলেটর। এই এমুলেটরটি অনেকগুলো বৈশিষ্ট্য নিয়ে তৈরি হয়েছে। এই এমুলেটরটির সব থেকে ভালো বৈশিষ্ট্য গুলোর মধ্যে একটি হলো Intel এবং AMD CPU উভয়কে সমর্থন করে যা সামঞ্জস্যের দৃষ্টিকোণ থেকে দুর্দান্ত। এই এমুলেটরটি একসাথে একাধিক অ্যাপ্লিকেশন ও এন্ড্রয়েড অ্যাপ চালানোর ক্ষমতা রাখে। সফটওয়্যারটি ডিফলট রুপে Android Nougat (7.1.2) এর উপর ভিত্তি করে এবং এছাড়াও Kit Kat (4.4) এবং Lollipop (5.0) চালাতে পারে। 
MEMU PALY Emulator
এটি আপনাকে তিনটি ভিন্ন ভিন্ন এন্ড্রয়েড ভার্সন এর জন্য তিন টি ভিন্ন ভিন্ন উইন্ডো রাখার অনুমতি দিয়ে থাকে। যদিও এমুলেটরটিতে গেমপ্লের জন্য কিছু দুর্দান্ত অপটিমাইজেশন রয়েছে, তবে আমি মনে করি যে এটি সাধারণ ব্যবহারকারীদের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর গুলোর মধ্যে একটি।

Nox Player
আপনি যদি এমন কেউ হন যিনি উইন্ডোজ এর জন্য একটি এন্ড্রয়েড এমুলেটর খুঁজছেন যেটিতে কেবল গেমিং ছাড়া অন্যান্য সকল বৈশিষ্ট্য রয়েছে তাহলে আমি আপনাকে বলব Nox Player বাছাই করতে। এটি গেম প্লে অপটিমাইজেশন, কন্ট্রোলার সামঞ্জস্য, অ্যান্ড্রয়েড ডিভাইস এর build.prop করে থাকে। এটি এন্ড্রয়েড 9 এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। কিন্তু একটি ফ্যাক্টর যেখানে Nox Player সত্যিই BlueStacks ওর উপরে স্কোর করে তা হলো রুট এক্সেস পাওয়ার ক্ষমতা। 
Nox Player Emulator
BlueStacks রুট করা অত্যন্ত ক্লান্তিকর একটি কাজ। কিন্তুNox Player রুট করা অত্যন্ত সহজ একটি কাজ। তাহলে এখন আপনি বুঝতে পারছেন যে আপনার জন্য Nox Player কতটা সহজ এবং আমি মনে করি এটি উইন্ডোজের সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর গুলোর মধ্যে একটি। ফ্রি ভার্সন টি ব্যবহার করার সময় আপনি যদি কোন বিরক্তিকর বিজ্ঞাপন পপআপ না চান তাহলে Nox Player একটি বিজ্ঞাপন মুক্ত প্রিমিয়াম ভার্সন চালু করেছে আপনি সেটি ব্যবহার করতে পারেন।

Genymotion
আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ডেভলপার হন এবং অ্যান্ড্রয়েড অ্যাপ গুলি পরীক্ষা করার জন্য একটি এমুলেটর খুঁজেন তাহলে Genymotion আপনার বেছে নেওয়া উচিত। বিশেষ করে ডেভলপারদের জন্য এটি একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ভার্চুয়াল ডিভাইস। Genymotion একটি উইন্ডোজ অ্যাপ এর মাধ্যমে এবং ওয়েব ব্রাউজার এর মাধ্যমে ক্লাউডে অফলাইনে চলে যেতে পারে। এছাড়াও আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে কারণ আপনি Android 4.1 থেকে সর্বশেষ Android বিল্ডে আপনার Android প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন। 
Genymotion Emulator
এছাড়াও আপনি আপনার পছন্দের GApps প্যাকেজ নির্বাচন করে Google Play Store ইন্সটল করতে পারেন। যাইহোক আপনি মনে রাখবেন যে আপনি এটিতে PUBG, Call of Duty এর মত গেম ইন্সটল করতে পারবেন না। এছাড়া Genymotion এর সবচেয়ে ভালো একটি দিক হলো আপনি এটিকে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড স্টুডিওর সাথে একীভূত করতে পারেন।

অ্যান্ড্রয়েড এমুলেটর কিভাবে কাজ করে

অ্যান্ড্রয়েড এমুলেটর বা এমুলেশন সাধারণত নতুন কিছু ন‌ই। এটি সাধারণত এমন একটি ভার্চুয়াল মেশিন যা উইন্ডোজ বা অন্য কোন প্ল্যাটফর্মের উপরে চলে। প্রযুক্তিগত পরিভাষায় এটিকে একটি ধারক বলা হয় যা অন্তরনিহিত OS থেকে দূরে রাখা যায়। আমরা সকলেই জানি অ্যান্ড্রয়েড এআরএম আর্কিটেকচার এর উপর ভিত্তি করে তৈরি তাই এটি একটি x86-64 মেশিনে (Intel বা AMD) অ্যান্ড্রয়েড কে অনুকরণ করা কিছুটা কঠিন হয়ে পড়ে। 

তাই ডেভলপাররা ফ্লাইতে এ আরএম অফার করতে QEMU নামক কিছু ব্যবহার করে। এটি একটি ওপেন সোর্স প্রজেক্ট যা এআরএম বাইনারি গুলি অনুবাদ করে হার্ডওয়ার ভার্চুয়ালাইজেশন করে যা intel বা এমডি সিপিইউ দ্বারা বোঝা যায়। এমুলেটরগুলোতে সমস্ত ধরনের Android SDK এবং নির্ভরতা রয়েছে যাতে এটি কোন সমস্যা ছাড়াই যেকোনো আর্কিটেকচারে চলে।

কিভাবে আপনার পিসিতে এন্ড্রয়েড এমুলেটর ইন্সটল করবেন

একটি পিসিতে এন্ড্রয়েড এমুলেটর ইন্সটল করা অনেক সহজ। এমুলেটর গুলি আপনাকে একটি EXE ফাইল অফার করে যা প্রতিটি এমুলেটর এর নিচে উল্লেখিত লিংক থেকে ডাউনলোড করা যেতে পারে। সেটা ফাইল (EXE) ডাউনলোড করার পরে এটিতে ডাবল ক্লিক করুন এবং এটি ইন্সটল হওয়া শুরু করবে। এখন "পরবর্তী" এ ক্লিক করুন এবং অন স্ক্রিন নির্দেশনাবলি অনুসরণ করুন। কিছু এমুলেটর যেমন Nox এবং Memu এগুলো ইনস্টলেশন এর সময় অতিরিক্ত লাইব্রেরী ডাউনলোড করে। ইনস্টলেশন সম্পন্ন হলে এটি চালু করুন এবং আপনার গুগল একাউন্ট দিয়ে সাইন ইন করুন। এরপর আপনি সেখান থেকে প্লে স্টোর বা অন্য কোন উৎস থেকে গেম ইন্সটল করতে পারবেন।

অ্যান্ড্রয়েড এমুলেটর ব্যবহারের আগে কিছু পরামর্শ

উইন্ডোজ পিসিতে অ্যান্ড্রয়েড এমুলেটর ব্যবহার করার আগে আমি প্রথম যে টিপটি আপনাকে দেবো তা হলো নিশ্চিত করুন যে আপনি BIOS সেটিংসের অধীনে ভার্চুয়ালাইজেশন সক্ষম করেছেন। আপনি যদি দ্রুত কর্মক্ষমতা চান তবে এটা অত্যন্ত প্রয়োজনীয়। তাছাড়া এমুলেটর এর সেটিং পৃষ্ঠায় গিয়ে হার্ডওয়ার ভিত্তিক তরুণ সক্ষম করুন। এভাবে আপনি এমুলেটর ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির সুবিধা গ্রহণ করতে পারবেন। আপনি যদি প্রাথমিকভাবে গেমিং এর জন্য অ্যান্ড্রয়েড এমুলেটর ব্যবহার করেন তাহলে আপনার পছন্দ অনুযায়ী কিবোর্ড এবং মাউস সেটিংস রিম্যাপ করুন। 

এরপরে এমুলেটরের সাথে আগে থেকে ইন্সটল করা বোল্টওয়্যারটি আনইন্সটল করুন এতে করে পারফরম্যান্স অনেক ভালো হবে। সর্বশেষ এবং খুবই গুরুত্বপূর্ণ কথাটি হল এমুলেটরে লগইন করার জন্য একটি সেকেন্ডারি একাউন্ট ব্যবহার করুন। এমুলেটর গুলি সাধারণত পুরনো এবং ভালো সামঞ্জস্যের জন্য পুরনো OS সংরক্ষণ গুলি ব্যবহার করে। যাইহোক, এটি গুরুতর নিরাপত্তা সমস্যা হতে পারে। আপনি যদি আপনার একাউন্টে নিরাপত্তা নিয়ে চিন্তিত হন তাহলে আপনাকে অবিলম্বে আপনার Google একাউন্টে একটি নিরাপত্তা পরীক্ষা চালানো উচিত।

সচরাচর জিজ্ঞাসকৃত প্রশ্নসমূহ

উইন্ডোজ 10 এর জন্য দ্রুতগতিসম্পন্ন অ্যান্ড্রয়েডে এমুলেটর কোনটি?
আমি বলব যে বর্তমানে Gameloop (Tencent Gaming Buddy) হচ্ছে গেমিং এর জন্য সবচেয়ে দ্রুততম অ্যান্ড্রয়েড এমুলেটর। এছাড়াও LDPlayer বেশ হালকা এবং দ্রুত। BlueStacks শীর্ষ স্থানীয় হওয়া সত্ত্বেও আমি এটিকে উল্লেখ করিনি কারণ এটি অনেকগুলো বৈশিষ্ট্যে পরিপূর্ণ।

কোনটি সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর?
আপনার যদি একটি উচ্চ মানের পিসি থাকে তাহলে BlueStacks হলো সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর। অবশ্য এটা আপনার পিসিকে যথেষ্ট ধীর সম্পন্ন করে ফেলে কিন্তু বৈশিষ্ট্যের ক্ষেত্রে কোন এমুলেটর‌ই BlueStacks কে হারাতে পারে না।

BlueStacks নাকি Nox কোনটি ভালো?
এটা আপনার পিসি কনফিগারেশন এর উপর নির্ভর করে। আপনার যদি একটি শক্তিশালী বৈশিষ্ট্য সম্পন্ন বেশি থাকে তাহলে ব্লুস্ট্যাক্স নক্সের চেয়ে ভালো। তাছাড়া নক্স‌ও বেশ ভালো তবে সম্প্রতি এটি স্বয়ংক্রিয়ভাবে বোল্ট‌ওয়্যার ইন্সটল করার পদক্ষেপের জন্য সমালোচিত হয়েছিলো। তবে আমি কখনোই ব্লুস্ট্যাক্স এর উপরে নক্স‌কে রেফার করবো না।

নক্স কি ভাইরাস?
নক্স এমুলেটরে নক্স ব্যবহারকারী সম্মতি ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে ম্যাকাফি ও ক্রোমিয়ামের মতো বোল্টওয়্যার ইনস্টল করার খবর পাওয়া গেছে। এটি একটি অ্যান্টি ম্যাল‌ওয়্যার পরিষেবা ইন্সটল করেছে যা একটি ভাইরাস হিসেবে শনাক্ত করা হয়েছিল। এরপরে নক্স এই পদক্ষেপ থেকে ফিরে এসেছে তবে আপনি যদি এই এমুলেটরটি ব্যবহার করতে চান তবে এটি আপনার উপর নির্ভর করে।
PUBG এমুলেটরদের জন্য কি 4GB RAM যথেষ্ট?

সাধারণত, এমুলেটরগুলিতে PUBG খেলার সময় 8GB একটি ভালো পারফরমেন্সের জন্য সুপারিশ করা হয়। উচ্চতর RAM এটি নিশ্চিত করে যে আপনি খুবই ভালোভাবে এমুলেটর গুলি ব্যবহার করতে পারবেন। আপনি অবশ্যই 4GB RAM সহ PUBG একটি এমুলেটরে খেলতে পারবেন তবে এটি অত্যন্ত দ্রুত এবং ভালো কাজ করার আসা করা যাবে না।

এমুলেটর কি কম্পিউটারকে ধীরগতি সম্পন্ন করে ফেলে?
হ্যাঁ, বিশেষ করে যখন এমুলেট গুলি ব্যাকগ্রাউন্ডে চলবে তখন এটি আপনার কম্পিউটারকে দীর্ঘসম্পন্ন করে ফেলতে পারে। তবে আমি আপনাকে বলব যে, এমুলেটর এর ব্যবহার শেষ হয়ে গেলে এমুলেটরগুলি ম্যানুয়ালি বন্ধ করে ফেলুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url