ইউটিউব ডার্ক মোড করার উপায় - YouTube Dark Mode

আমরা সকলেই জানি যে বর্তমান সময় ইউটিউব প্রতিটি মানুষের কাছে কতটা জনপ্রিয় হয়ে উঠেছে। এটি আমাদের নিত্যদিনের এন্টারটেইনমেন্ট এবং মনোরঞ্জনের খুবই ভালো একটি উপায়। মানুষ এখন বর্তমানে প্রচুর পরিমাণে ইউটিউব কনটেন্ট তৈরি করছে যার কারণে দিন দিন এটি আরো জনপ্রিয় হয়ে যাচ্ছে। 
ইউটিউব ডার্ক মোড করার উপায়
আপনারা নিশ্চয়ই অনেকক্ষণ ধরে ইউটিউব চালানোর পরে বুঝতে পারেন যে আপনাদের চোখে ব্যথা করছে এবং মাথার ভিতরে ব্যথা করছে। এর কারণ হলো অনেকক্ষণ ধরে মোবাইলের দিকে তাকিয়ে থাকার ফলে এমনটি হয়। এ ধরনের জিনিসগুলো এড়ানোর জন্য সব থেকে ভালো পদ্ধতি হচ্ছে ডার্ক মোড অন করা। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা শিখতে পারবেন ইউটিউব ডার্ক মোড করার উপায়।

পোস্টের সূচিপত্রঃ ইউটিউব ডার্ক মোড করার উপায়

ভূমিকা

ইউটিউব হচ্ছে আমাদের মনোরঞ্জন এর নিত্যদিনের সঙ্গী। ছোট থেকে শুরু করে বড়রা এবং বৃদ্ধরা সবাই এখন YouTube এর প্রতি আসক্ত হয়ে গিয়েছে। আমরা এই ইউটিউব বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। কেউ কেউ ইউটিউব শিক্ষাক্ষেত্রে ব্যবহার করে থাকে। এসব কারণের জন্য আমরা ইউটিউবে ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করি। এবং এর ফলে অনেক সময় দেখা যায় যে অনেকক্ষণ যাবত YouTube ব্যবহার করার ফলে চোখের ক্ষতি হয়ে থাকে। 

তাই এই ক্ষতি এড়াতে ডার্ক মোড ব্যবহার করা সব থেকে ভালো একটি উপায়। এখন বর্তমানে অনেকেই মোবাইলের মাধ্যমে অথবা পিসির মাধ্যমে ইউটিউব ব্যবহার করে থাকে। কিন্তু এখন অনেকেই জানে না যে কিভাবে ইউটিউবের ডার্ক মোড অন করতে হয়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ইউটিউব ডার্ক মোড করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

ইউটিউব ডার্ক মোড কেন চালু করব

অতিরিক্ত আলোতে ইউটিউব ব্যবহার করার ফলে আমাদের নানান ধরনের সমস্যায় পড়তে হয়। অতিরিক্ত আলোতে ইউটিউব ব্যবহার করার ফলে মাথাব্যথা সহ চোখে অন্ধকার দেখা, চোখ ফুলে যাওয়া আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। এই সকল সমস্যা থেকে যাতে করে মুক্তি পাওয়া যায় এজন্য ইউটিউব নির্মাণ কারী প্রতিষ্ঠান যে পদ্ধতিটি চালু করেছে তার নাম হচ্ছে YouTube ডার্ক মোড। 

এই ইউটিউব ডার্ক মোড অপশনটি আসার পর থেকে এখন বিভিন্ন ধরনের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। এবং আমরা খুবই ভালোভাবে ইউটিউব ব্যবহার করতে পারি। এতক্ষণ আপনি নিশ্চয়ই খুবই ভালোভাবে বুঝতে পেরেছেন যে আপনি কেন ইউটিউব ডার্ক মোড চালু করবেন। এখন আমরা জানবো ইউটিউব ডার্ক মোড করার উপায়।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড অন করার জন্য প্রথমে আপনাকে ইউটিউব অ্যাপ্লিকেশনটি ইন্সটল করতে হবে। ইউটিউব অ্যাপ্লিকেশনটি ইন্সটল হয়ে গেলে সেখানে আপনার ইমেইল দিয়ে লগইন করে নিবেন। এবং লগইন করা হয়ে গেলে নিজের স্ক্রিনশট এর মতো করে উপরের ডান দিকের কর্নারের আইকনটিতে ক্লিক করুন।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
এরপর নিচের স্ক্রিনশট এর মধ্যে দেখানো Settings অপশনের মধ্যে প্রবেশ করুন।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
Settings অপশনে প্রবেশ করার পরে যে অপশনগুলো আসবে তার মধ্যে প্রথমে যেই General অপশনটি আছে সেটিতে ক্লিক করুন।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
General অপশনটির মধ্যে প্রবেশ করার পরে যে অপশনগুলো আসবে তার মধ্যে Appearance অপশনের মধ্যে প্রবেশ করুন।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
এরপর ডার্ক মোড অপশনটি চালু করার জন্য আপনাকে নিচে দেওয়া স্ক্রিনশট এর মত করে Dark Theme অপশনটি অন করতে হবে। তাহলেই হয়ে যাবে আপনার ইউটিউবে ডার্ক মোড অপশনটি অন।

মোবাইল থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়

পিসি থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়

বর্তমানে এখন অনেকেই পিসিতে ইউটিউব চালিয়ে থাকেন। কিন্তু আপনারা অনেকেই জানেন না যে কিভাবে পিসিতে ইউটিউব ডার্ক মোড অন করতে হয়। তাহলে আসুন জেনে নিন পিসিতে ইউটিউব ডার্ক মোড করার উপায়।

প্রথমে আপনাকে Google Chrome থেকে YouTube লিখে সার্চ দিতে হবে। এরপরে নিজের স্ক্রিনশট এর মত অপশনটিতে ক্লিক করতে হবে।

পিসি থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
এরপরে উপরের ডানদিকে একদম কর্নারে যে অপশনটি রয়েছে সে অপশনটিতে ক্লিক করতে হবে। নিচের স্ক্রিনশটে অপশনটি দেখানো হয়েছে।

পিসি থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
এরপরে যে অপশনগুলো আসবে তার মধ্যে Appearance অপশনটিতে ক্লিক করতে হবে।

পিসি থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়
Appearance অপশনটিতে ক্লিক করার পরে নিচের স্ক্রিনশট এর মত করে Dark Theme অপশনটি সিলেক্ট করতে হবে তাহলেই হয়ে যাবে পিসি থেকে ইউটিউব ডার্ক মোড অন।

পিসি থেকে ইউটিউব ডার্ক মোড করার উপায়

শেষ কথা

আপনি ইতিমধ্যে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ইউটিউব ডার্ক মোড অন করার ফলে কি কি উপকারিতা আপনি পেতে পারেন। এবং কি কি ধরনের ক্ষতি থেকে আপনার চোখকে এবং আপনার শরীরকে রক্ষা করতে পারেন। তাই প্রত্যেকের উচিত ডার্ক মোড অন করে ইউটিউব চালানো। ইউটিউব সম্পর্কে যদি আপনার মনে আরো কিছু প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। আমরা সেগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url