কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন

আপনি কি চাচ্ছেন যে আপনার YouTube এ থাকা আপনার সার্চ হিস্ট্রি গুলো মুছে ফেলতে। তাহলে হ্যাঁ আপনি ঠিক জায়গাতে এসেছেন। আজকে আমরা আপনাদের শিখাবো কিভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন। বর্তমানে আমরা কম বেশি প্রত্যেকেই ইউটিউব চালিয়ে থাকি। কিন্তু অন্য কারো মোবাইলে যখন আমরা ইউটিউব চালাই তখন আমরা অনেকেই চাই যে নিজেদের সার্চ দেওয়া হিস্ট্রি গুলো ডিলিট করে দেওয়ার জন্য। 
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
কিন্তু সঠিক উপায় না জানার কারণে আমরা ইউটিউবের সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারি না। আজকের আর্টিকেলটি পড়ে আপনি জানতে পারবেন যে আপনি কিভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন। তাহলে আর দেরি না করে চলুন শীঘ্রই জেনে নেওয়া যাক কিভাবে ইউটিউব এর হিস্ট্রি ডিলিট করবেন।

পোস্টের সূচিপত্রঃ কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন

ভূমিকা

আপনি কিভাবে ইউটিউবের হিস্ট্রি মুছবেন সেটি জানা আপনার জন্য অত্যন্ত প্রয়োজন। তার কারণ হলো অনেকেই অন্যের মোবাইলে ইউটিউব চালানোর পরে তারা চায় যে তাদের দেওয়া সার্চ হিস্ট্রি তারা YouTube থেকে মুছে ফেলবে। কিন্তু সঠিক পদ্ধতি বা সঠিক উপায় না জানার কারণে তারা তাদের ইউটিউব সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারে না। এবং যার ফলে তারা বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়ে যায়। 
ইউটিউবে সাধারণত দুই ধরনের হিস্ট্রি থাকে একটি হচ্ছে সার্চ হিস্ট্রি এবং অপরটি হচ্ছে ওয়াচ হিস্ট্রি। আপনি ইউটিউবে যা যা সার্চ দিবেন তার সবকিছুই সেভ হয়ে থাকে সার্চ হিস্ট্রিতে আর আপনি যেসব ভিডিও দেখবেন সেগুলো সব কিছুই সেভ হয়ে থাকে ওয়াচ হিস্ট্রিতে। তাহলে আর দেরি না করে চলুন এখনই জেনে নেওয়া যাক যে কিভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন।

ইউটিউব কি

ইউটিউব হচ্ছে এমন একটি জায়গা যেখানে সকল প্রকার মানুষ তাদের স্কিল গুলো ভিডিও আকারে ধারণ করে অন্যদের সামনে উপস্থাপন করতে পারে এবং অন্যান্য মানুষ সেই ভিডিওগুলো দেখে বিভিন্নভাবে এন্টারটেইনমেন্ট নিতে পারে। এই ইউটিউব ২০০৫ সালে তৈরি করা হয়। বিভিন্ন ধরনের মানুষ YouTube এ বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করে থাকে। কেউ কেউ বিনোদনমূলক ভিডিও তৈরি করে, আবার কেউ কেউ মূলক ভিডিও তৈরি করে, কেউ কেউ সঙ্গীত ভিডিও তৈরি করে, কেউ কেউ আবার সংবাদ ভিডিও তৈরি করে। বর্তমানে এখন অনেক মানুষ এই ইউটিউব কে ব্যবহার করে অর্থ উপার্জন করছে।

ইউটিউবের হিস্ট্রি কি

ইউটিউব এর হিস্ট্রি হচ্ছে আপনি যখন ইউটিউবে প্রবেশ করার পরে যে বিষয় বা যেই টপিক নিয়ে সার্চ করবেন বা YouTube এ প্রবেশ করার পরে যে ভিডিওগুলো আপনি দেখবেন সেগুলো ইউটিউবের মধ্যেই সেভ হয়ে থাকাকে YouTube হিস্ট্রি বলা হয়। YouTube হিস্ট্রি সাধারণত দুই ধরনের হয়ে থাকে। একটি হচ্ছে ইউটিউব সার্চ হিস্ট্রি এবং অপরটি হচ্ছে ইউটিউব ওয়াচ হিস্ট্রি। আপনি ইউটিউবে প্রবেশ করার পর যদি কোন টপিক বা কোন বিষয় সম্পর্কে সার্চ দিয়ে থাকেন তাহলে সেটিকে বলা হয় সার্চ হিস্ট্রি। 
আর আপনি ইউটিউবে প্রবেশ করার পরে সার্চ দিয়ে বা এমনি যে ভিডিও গুলো দেখবেন সেগুলো যেখানে হিস্ট্রি আকারে সেভ হয়ে থাকবে সেটিকে বলা হয় ওয়াচ হিস্ট্রি। তাহলে আপনি ইতিমধ্যে নিশ্চয়ই ভালোভাবে বুঝে গেছেন যে ইউটিউব কি এবং YouTube হিস্ট্রি কি। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক যে কিভাবে আপনি সেই ইউটিউব হিস্ট্রি মুছে ফেলবেন।

মোবাইলের মাধ্যমে কিভাবে YouTube হিস্ট্রি মুছবেন

আপনি যদি চান যে মোবাইলের মাধ্যমে আপনার YouTube সার্চ হিস্ট্রি গুলো মুছে ফেলবেন তাহলে নিচের দেওয়া নির্দেশনা গুলো ভালোভাবে দেখুন এবং সেগুলো ফলো করুন। তাহলে আপনি খুব সহজেই ইউটিউব হিস্ট্রি মুছে ফেলতে পারবেন।

মোবাইল দিয়ে ইউটিউব হিস্ট্রি মুছার জন্য প্রথমে আগে আপনাকে ইউটিউবে প্রবেশ করতে হবে। এরপর নিজের ছবিতে যে অপশনটি দেখানো আছে অর্থাৎ YouTube-এ সার্চ অপশনে যেতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এরপরে আপনি যেই হিস্টোরিটা মুছে দিবেন সেই হিস্ট্রির উপরে চাপ দিয়ে ধরে থাকতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
তারপরে সেখানে রিমুভ অপশন আসবে। সেই রিমুভ অপশনে ক্লিক করলে আপনার সেই সার্চ হিস্ট্রি টা রিমুভ হয়ে যাবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এছাড়া আপনি যদি একটি একটি করে সার্চ হিস্ট্রি ডিলিট না করে সবগুলো একসাথে ডিলিট করতে চান তাহলে প্রথমে আপনাকে ইউটিউবে প্রবেশ করার পরে একদম উপরে ডান দিকে কর্নারে নিচের ছবিতে যে আইকন দেওয়া হয়েছে সেরকম আইকনটির উপরে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এরপর সেখান থেকে settings অপশনের মধ্যে যেতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
Settings অপশনের মধ্যে যাওয়ার পরে সেখান থেকে history & privacy অপশনের মধ্যে যেতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
তারপরে সেখান থেকে manage all activity অপশনের উপরে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
তারপর সেখানে আপনার মোবাইলে থাকা অনেকগুলো জিমেইল দেখাবে। আপনি যে জিমেইলের আন্ডারে থাকা সার্চ হিস্ট্রি ডিলিট করতে চাচ্ছেন সেই Gmail সিলেক্ট করুন।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এরপরে নিচে যে ডিলিট অপশনটি আছে সেটির উপরে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
ডিলেট অপশনে ক্লিক করার পরে সেখানে তিনটি অপশন আসবে একটি হচ্ছে delete today অপরটি হচ্ছে delete custom range এবং সর্বশেষ অপশনটি হচ্ছে delete all time। আপনি যদি আজকের হিস্ট্রি ডিলেট করতে চান তাহলে delete today অপশনটিতে ক্লিক করবেন এবং আপনি যদি কোন একটি নির্দিষ্ট সময় থেকে কোন একটি সময় পর্যন্ত হিস্ট্রি ডিলেট করতে চান তাহলে delete custom range অপশনটিতে ক্লিক করবেন এবং আপনি যদি ইউটিউব এর সকল হিস্ট্রি ডিলিট করতে চান তাহলে delete all time অপশনটাতে ক্লিক করুন।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এরপরে একদম নিচে কর্নারে ডানদিকে যে ডিলিট অপশনটি আসবে সে ডিলিট অপশনে চাপ দিলেই হয়ে যাবে আপনার YouTube history delete।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন

কম্পিউটারের মাধ্যমে কিভাবে YouTube সার্চ হিস্ট্রি মুছবেন

কম্পিউটারের মাধ্যমে ইউটিউব সার্চ হিস্ট্রি মুছার জন্য আপনাকে প্রথমে YouTube এর মধ্যে প্রবেশ করতে হবে। এরপর বামদিকের অপশন গুলোর মধ্যে history অপশনটিতে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
হিস্ট্রি অপশনটিতে ক্লিক করার পরে ডানদিকে অনেকগুলো অপশন আসবে তার মধ্যে manage all history অপশনটিতে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
এরপরে নিচের কর্নারে ডানদিকে যে ডিলিট অপশনটি আসবে সে অপশনটিতে ক্লিক করার পরে যে অপশন গুলো আসবে তার মধ্যে একটি অপশনে ক্লিক করলেই হয়ে যাবে সব হিস্ট্রি ডিলিট।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন

মোবাইলের মাধ্যমে কিভাবে YouTube এর incognito মুড চালু করবেন

মোবাইলের মাধ্যমে ইউটিউব incognito মুড চালু করার জন্য প্রথমে আপনাকে ইউটিউবের মধ্যে প্রবেশ করতে হবে। এরপর উপরের ডান দিকে একদম কর্নারে যে আইকনটি আছে সে আইকনটির উপরে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
তারপর সেখান থেকে turn on incognito অপশনটির উপরে ক্লিক করতে হবে।
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন
তারপর সেখান থেকে যেই Got it অপশনটি আসবে সেই অপশনটির উপরে ক্লিক করতে হবে তাহলে চালু হয়ে যাবে YouTube incognito mode.
কীভাবে ইউটিউবের হিস্ট্রি ডিলিট করবেন

শেষ কথা

আপনি ইতিমধ্যে খুবই ভালোভাবে জেনে গেছেন যে কিভাবে ইউটিউবে সার্চ হিস্ট্রি ডিলিট করতে হয়। আপনি মোবাইলের মাধ্যমে কিভাবে ডিলিট করতে হয় এবং কম্পিউটারের মাধ্যমে কিভাবে ডিলিট করতে হয় দুটি নিয়মই শিখে গেছেন। আশা করি ভবিষ্যতে এই ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলেট করতে আর কোন অসুবিধা হবে না। আজকের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করুন এবং এরকম নতুন নতুন আর্টিকেল পড়ার জন্য আমাদের পেজটিতে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url