ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়

বর্তমানে অনলাইনে সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত একটি টপিক হচ্ছে ChatGPT।এই ChatGPT ব্যবহার করার মাধ্যমে এখন দৈনন্দিন বিভিন্ন ধরনের কাজ অনেক সহজ হয়ে গিয়েছে। আপনি চাইলে আপনার বিভিন্ন ধরনের কাজ যেগুলো আপনার করতে অনেক সময় লেগে যায় সেগুলো আপনি ChatGPT এর মাধ্যমে খুব সহজেই অল্প সময়ের মধ্যে করে ফেলতে পারেন। 
ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়
কিন্তু এখন অনেকেই এই ChatGPT কিভাবে ব্যবহার করতে হয় সে বিষয় সম্পর্কে না জানার কারণে অনেকেই এখন এই ChatGPT দিয়ে কাজ করতে পারে না। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে শিখাবো যে ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়। চলুন তাহলে জেনে নেওয়া যাক ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়।

পোস্টের সূচিপত্রঃ ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়

ভূমিকা

বর্তমানে ChatGPT সারা বিশ্বে সবচেয়ে বড় একটি আলোড়ন সৃষ্টি করেছে। আমাদের দৈনন্দিন অনলাইনে বিভিন্ন ধরনের কাজে ChatGPT এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। আমরা আমাদের দৈনন্দিন বিভিন্ন ধরনের কাজে এই ChatGPT ব্যবহার করে থাকি। যত দিন যাচ্ছে ততই টেকনোলজির নতুন নতুন আপডেট আসছে। 
আর এখন এই টেকনোলজির সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ChatGPT। আপনারা হয়তো ChatGPT সম্পর্কে কোথাও কথা শুনেছেন। যার কারণে হয়তোবা এই ChatGPT সম্পর্কে আপনাদের কিছু না কিছু ধারণা রয়েছে। আজকে আমরা আপনাদের ChatGPT সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব।

ChatGPT কি

ChatGPT হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI এর একটি অংশ। ChatGPT হচ্ছে এমন একটি চ্যাটবট যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা পরিচালিত হয়ে থাকে। এই ChatGPT এর কাজ হল এটি ব্যবহারকারীর বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর বা সমাধান দিয়ে থাকে। এই চ্যাট বটটি তার ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দেওয়ার জন্য natural language processing নামের একটি মেশিন লার্নিং প্রক্রিয়া ব্যবহার করে থাকে। এই ChatGPT একদম মানুষের মত প্রশ্নের উত্তর দেওয়ার মতো ধারণ ক্ষমতা রাখে। এই ChatGPT বিভিন্ন ধরনের ভাষায় তাদের ব্যবহারকারী প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

ChatGPT কেন ব্যাবহার করবেন

এখন হয়তোবা আপনার মনে একটি প্রশ্ন আসতে পারে যে আপনি কেন ChatGPT ব্যবহার করবেন। এই ChatGPT ব্যবহার করার বিভিন্ন ধরনের কারণ রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক শেষ হবে কারণ সম্পর্কেঃ
  • এই ChatGPT আপনার বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিতে সক্ষম। তাই আপনি যে কোন প্রকার প্রশ্নের উত্তর পাওয়ার জন্য এই ChatGPT ব্যবহার করতে পারেন।
  • বিভিন্ন ধরনের ইউনিক কনটেন্ট বা ক্রিয়েটিভ লেখার জন্য আপনি এই ChatGPT ব্যবহার করতে পারেন। কারণ এই ChatGPT আপনাকে যেমন ধরনের প্রশ্নের উত্তর দিবে তা আপনি কোথাও পাবেন না।
  • বিভিন্ন ধরনের প্রতিবেদন খুব অল্প সময়ে এবং দ্রুততার সাথে পাওয়ার জন্য আপনি এই ChatGPT ব্যবহার করতে পারেন।
  • আপনি এই ChatGPT এর মাধ্যমে খুব সহজেই যে কোন ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করতে পারেন। এই ChatGPT অনুবাদ করার জন্য বা ট্রান্সলেট করার জন্য অনেক ভালো কাজ করে থাকে।
  • কোডিং এর বিভিন্ন ধরনের কাজ আপনি চাইলে এই ChatGPT ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই করে ফেলতে পারেন।
  • চ্যাটিং করার ক্ষেত্রে আপনি এই ChatGPT ব্যবহার করতে পারেন। কারণ এই ChatGPT এমন ভাবে আপনার সাথে চ্যাটিং করবে যেন মনে হবে আপনি কোন একজন মানুষের সাথে কথা বলছেন।

ChatGPT একাউন্ট কিভাবে তৈরি করবেন

আপনি যদি এখন মনে করেন যে আপনি ChatGPT ব্যবহার করবেন তাহলে আপনাকে প্রথমে জানতে হবে কিভাবে এই ChatGPT অ্যাকাউন্ট তৈরি করতে হয়। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে ChatGPT একাউন্ট তৈরি করতে হয়ঃ
  • ChatGPT এর একাউন্ট তৈরি করার জন্য প্রথমে আপনাকে ChatGPT এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর সেখানে আপনি দুইটি অপশন দেখতে পাবেন একটি হচ্ছে লগইন এবং অপরটি হচ্ছে সাইন আপ। আপনাকে সাইন আপ অপশনটিতে ক্লিক করতে হবে। এবং সাইন আপ অপশনটি ওপেন হয়ে যাওয়ার পরে আপনার সামনে একটি ইমেইল সাবমিট করার অপশন চলে আসবে। এবং সেখানে আপনি আপনার ইমেইল সাবমিট করে দিবেন।
  • ইমেইল সাবমিট করার পরে আপনার সামনে পাসওয়ার্ড সাবমিট করার জন্য একটি খালিঘর চলে আসবে। সেখানে আপনি আপনার ইচ্ছামত একটি পাসওয়ার্ড দিবেন এবং মনে রাখতে হবে যে পাসওয়ার্ডটি সর্বনিম্ন আট সংখ্যার হতে হবে। এরপরে কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে।
  • কন্টিনিউ অপশনে ক্লিক করার পরে আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন ইমেইল পাঠানো হবে। এবং সেখান থেকে আপনাকে আপনার ইমেইল ভেরিফাই করে নিতে হবে।
  • ইমেইল ভেরিফিকেশন হয়ে যাওয়ার পর আপনাকে যেটি করতে হবে সেটি হল আপনার নম্বর ভেরিফিকেশন করতে হবে। আপনার নম্বরটি বসানোর পরে আপনার নম্বরে একটি কোড পাঠানো হবে এবং সেই কোডটি বসানোর মাধ্যমে আপনি আপনার নম্বর ভেরিফিকেশন করতে পারবেন।
  • এ নিয়মগুলো ফলো করলে আপনি খুব সহজে একটি ChatGPT অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারবেন।

ChatGPT কিভাবে ব্যবহার করতে হয়

ChatGPT একাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনাকে ChatGPT এর মূল পেজে নিয়ে যাবে। এবং সেখানে আপনি একদম নিচের দিকে একটি বক্স দেখতে পারবেন। এবং সেখানে আপনি আপনার ইচ্ছামত যেকোনো প্রশ্ন ইংরেজি বা বাংলাতে লিখে সার্চ দিতে পারেন। এবং এই ইংরেজি বা বাংলা প্রশ্ন লিখে সার্চ দেওয়ার সাথে সাথেই দেখবেন আপনার সামনে আপনার প্রশ্নের একটি উত্তর চলে আসবে। 

এবং এই প্রশ্নের উত্তর বা আপনার প্রশ্নের সমাধান এই ChatGPT খুবই ভালোভাবে দিয়ে থাকে। আপনি চাইলে যেকোনো ধরনের প্রশ্ন এই ChatGPT কে করতে পারেন। এবং এই ChatGPT আপনার সে প্রশ্নগুলোর উত্তর সঠিকভাবে দিয়ে দিবে।

ChatGPT ব্যাবহার এর সুবিধা

ChatGPT ব্যবহারের বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে। এবং এই সুবিধা গুলো জানার পরে আপনিও চাইবেন ChatGPT ব্যবহার করার জন্য। চলুন তাহলে জেনে নেওয়া যাক ChatGPT ব্যবহারের সুবিধাগুলোঃ
  • একজন মানুষ যেমন বিভিন্ন ধরনের ভাষা বোঝার ক্ষমতা বা লেখার ক্ষমতা রাখে তেমনি এই ChatGPT বিভিন্ন ধরনের ভাষা বোঝার বা বিভিন্ন ধরনের ভাষায় যেকোনো কিছু লেখার ক্ষমতা রাখে।
  • খুবই অল্প সময়ের মধ্যে এবং খুবই দ্রুত এই ChatGPT আপনাকে বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর বা আপনার যেকোনো ধরনের প্রশ্নের সমাধান করে দিতে পারে।
  • বিভিন্ন ধরনের কোম্পানি যেমন বিভিন্ন ধরনের কাস্টমার সার্ভিস দেওয়ার ক্ষমতা রাখে তেমনি এই ChatGPT আপনাকে কাস্টমার সাপোর্ট দেওয়ার ক্ষমতা রাখে।
  • এই ChatGPT যেকোনো ধরনের ওয়েবসাইটে কিংবা apps এর মাধ্যমে খুব সহজেই ব্যবহার করা যায়।
  • অন্য কোথাও থেকে আপনার কোন ধরনের প্রশ্নের উত্তর পেতে বা আপনার কোন প্রশ্নের সমাধান পেতে অনেক ধরনের সমস্যার মধ্যে পড়তে হতে পারে। কিন্তু এই ChatGPT ব্যবহার করার মাধ্যমে আপনাকে কোন প্রকার সমস্যার মধ্যে পড়তে হবে না এবং আপনি আপনার খরচ বাঁচিয়ে খুব অল্প সময়ের মাধ্যমে ChatGPT ব্যবহার করে যে কোন সমাধান নিতে পারেন।

ChatGPT ব্যাবহার এর অসুবিধা

এখন আপনার মনে একটি প্রশ্ন আসাটা স্বাভাবিক যে ChatGPT এর তো বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে তাহলে কি এর কোন অসুবিধা রয়েছে। ChatGPT ব্যবহারের যেমন বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে তেমনি এর ব্যবহারের বেশ কিছু অসুবিধা রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ChatGPT ব্যবহারের অসুবিধা গুলো কি কিঃ
  • যেহেতু ChatGPT সম্পূর্ণ একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা পরিচালিত হয় তাই এটির কোন প্রকার অনুভূতি বোঝার ক্ষমতা নেই। তাই এটি কোন কোন সময় বিভিন্ন ধরনের প্রয়োজনীয় তথ্য দেওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় এবং অতিরিক্ত ইনফরমেশন দিয়ে থাকে।
  • যেহেতু এই ChatGPT আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা পরিচালিত হয়ে থাকে তাই এটির ক্রিয়েটিভিটির কিছু সীমাবদ্ধতা রয়েছে।
  • অনেক সময় এমনটি হয়ে থাকে যে ChatGPT আপনাকে শতভাগ সঠিক উত্তর দিতে সক্ষম হয় না। যেহেতু ChatGPT ইন্টারনেটের বিভিন্ন ধরনের সোর্স থেকে প্রশ্নের উত্তর বের করে তাই অনেক সময় দেখা যায় যে এটি ভুল উত্তর সরবরাহ করে আপনার সামনে তুলে ধরতে পারে।
  • ChatGPT যেহেতু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা পরিচালিত হয়ে থাকে তাই এটির যান্ত্রিক সীমাবদ্ধতা রয়েছে।
  • ChatGPT সম্পূর্ণভাবে ইন্টারনেটে স্টোরকৃত ইনফরমেশন গুলোর উপর নির্ভরশীল হয়ে থাকে।

শেষ কথা

অনেকের মনে একটি প্রশ্ন আসতে পারে যে এই ChatGPT হয়তো কন্টেন রাইটিং বা ক্রিয়েটিভ রাইটিংকে ধীরে ধীরে ধ্বংস করে ফেলতে পারে। কিন্তু এই ধারণাটি একদমই ভুল তার কারণ হলো ChatGPT যে সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরে সেগুলোর সবগুলোই কোন না কোন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে। সুতরাং বলা যায় যে ChatGPT সম্পূর্ণভাবে মানুষের উপর নির্ভরশীল। 

আশা করা যায় যে আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি ChatGPT সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা পেয়েছেন। আজকের এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনি এটিকে অন্যদের কাছে শেয়ার করে দিন যাতে করে তারাও ChatGPT সম্পর্কে কিছু ধারনা পায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url