পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

বর্তমানে পাকা চুল নিয়ে প্রত্যেকেই বিভিন্ন ধরনের চিন্তার মধ্যে থাকে। মূলত চুল পাকার কারণ হচ্ছে চুলে ভিটামিনের অভাব। আপনার চুল যখন সঠিক পরিমাণে ভিটামিন না পাই তখন আপনার চুল পাকতে শুরু করে বা ধীরে ধীরে সাদা হতে শুরু করে। 
পাকা চুল কালো করার ঘরোয়া উপায়
কিন্তু আপনি কি জানেন যে আপনার এই পাকা চুল বা সাদা চুল আপনি ঘরে বসে কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে সেগুলোকে কালো করে ফেলতে পারবেন। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে পাকা চুল কালো করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি যদি আপনার মাথার পাকা চুল কালো করতে চান তাহলে আপনার উচিত হবে এই আর্টিকেলটি পুরোপুরি পড়া। তাহলে চলুন জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার ঘরোয়া উপায়।

পোস্টের সূচিপত্রঃ পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

ভূমিকা

বয়স যখন বিশ পার হতে না হতেই চুল পাকা শুরু হয়ে যায় তখন পড়তে হয় নানা ধরনের চিন্তার মধ্যে। কম বয়সে চুল পাকাটা আসলেই অনেক বড় একটি চিন্তার বিষয়। অবশ্য ছেলেদের চুল পাকলেও তারা বাইরে বিভিন্ন জায়গায় যেতে পারে কিন্তু যখন মেয়েদের চুল থাকে তখন তারা অনেক বিপদে পড়ে যায় এবং বাইরে মানুষের সামনে আসতেও লজ্জা করে। তবে এমন কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে বা ঘরোয়া উপায় রয়েছে যেগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার পাকা চুল করে ফেলতে পারবেন একদম ঝলমলে এবং কালো। 
এই উপায় গুলো আপনার চুলে ব্যবহার করার ফলে আপনার চুলের কোন ধরনের ক্ষতি হবে না। এগুলো ব্যবহার করা একদম নিরাপদ। তাই আপনার যদি মাথার চুল পেকে থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণটি পড়া আপনার জন্য উচিত। তাল আর দেরি না করে চলুন শুরু করা যাক।

কম বয়সে চুল পাকার কারণ

কম বয়সে বিভিন্ন কারণে চুল পাকতে পারে। বিশেষ করে আপনার চুলে যখন ভিটামিনের অভাব দেখা যায় তখন চুলপাকা শুরু হয়ে যায়। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক যে কম বয়সে চুল কেন পাকে।

আপনার চুলকে ভালো এবং সুস্থ রাখার জন্য সবচেয়ে বেশি যে উপাদানটি জরুরি সেটি হচ্ছে ভিটামিন। ভিটামিনের অভাবে চুলে নানা ধরনের সমস্যা হতে পারে তার মধ্যে একটি সমস্যা হচ্ছে চুল পাকা। আপনার চুলে যখন ভিটামিন বি ১২ এর অভাব দেখা যাবে তখন আপনার চুল ধীরে ধীরে পাকা শুরু হয়ে যাবে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যে প্রচুর পরিমাণে ধূমপান করার কারণেও চুল ধীরে ধীরে পেকে যায়। 

আপনি যদি অতিরিক্ত পরিমাণে ধূমপান করতে থাকেন তাহলে চুলের গোড়ার রক্তনালী গুলো শুকিয়ে যাবে এবং আপনার চুল ধীরে ধীরে পাকা শুরু হবে। বিভিন্ন ধরনের গবেষণায় দেখা গেছে যে দুশ্চিন্তার কারণেও অনেক সময় চুল পেকে যায়। আর কম বয়সে চুল পাকার একটি অন্যতম কারণ হচ্ছে এই দুশ্চিন্তা। কম বয়সে মানুষ বিভিন্ন ধরনের দুশ্চিন্তার মধ্যে থাকে। 

আর এই দুশ্চিন্তা থেকে শুরু হতে পারে তাদের মাথার চুল পাকা। আবার অনেক সময় দেখা যায় যে জিনগত কারণেও মাথার চুল পেকে যায়। আপনার বংশের যদি কারো মাথায় কম বয়সে চুল পাকে তাহলে তাহলে বংশ পরম্পরায় এই সমস্যাটি আপনারও শুরু হতে পারে।

পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

পাকা চুল কালো করার জন্য বিভিন্ন ধরনের ঘরোয়া উপায় রয়েছে। আপনি সেই ঘরোয়া উপায় গুলো আপনার চুলে ব্যবহার করার মাধ্যমে আপনার পাতা চুলগুলোকে করে ফেলতে পারবেন একদম পূর্বের মতো কালো। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার ঘরোয়া উপায়।

আমলকি ও হেনার ব্যবহার
আমলকি ও হেনা ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার পাকা চুলগুলোকে কালো করে ফেলতে পারবেন। চুলের যত্নের জন্য যেসব প্রসাধনী ব্যবহার করা হয়ে থাকে তার বেশিরভাগই তৈরি করা হয় আমলকি থেকে। আপনি যদি আমলকি দিয়ে এবং হেনা দিয়ে চুল কালো করতে চান তাহলে একটি পাত্রে সামান্য পরিমাণ গরম পানি নিয়ে সেটিতে আপনার চুলের লেন্থ অনুযায়ী কিছু পরিমাণ হেনা পাউডার সেই পানিতে ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করুন। 

এরপর সেই পেস্টে মিশ্রিত করুন আমলকি পাউডার এবং সামান্য পরিমাণ কিছু কফি। এবার এ মিশ্রণটি ভালোভাবে আপনার চুলে লাগিয়ে ফেলুন। এরপর প্রায় ঘন্টা খানিক পরে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

মেথি ও নারিকেল তেলের ব্যবহার
মেথি ও নারিকেল তেল চুলকে কালো করার জন্য খুব বেশি কার্যকরী। এই মেথি এবং নারিকেল তেল ব্যবহারের ফলে আপনার সাদা চুল হয়ে যাবে কালো। চুলে মেথি ও নারিকেল তেল ব্যবহার করার জন্য একটি পাত্রে কিছু পরিমাণ নারিকেল তেল নিয়ে সেটটিতে কিছু মেথি দানা দিয়ে দিন এবং প্রায় ১০ মিনিট পর্যন্ত খুব ভালোভাবে ফুটিয়ে নিন। 

এবার উষ্ণ গরম অবস্থায় তেলগুলো থেকে মেথি ছেঁকে নিন। এরপর সেই নারিকেলের তেলগুলো রাতে ঘুমানোর আগে আপনার মাথার স্কাল্পে এবং চুলের গোড়ায় ভালোভাবে মালিশ করে নিন। এরপর পরদিন ঘুম থেকে উঠার পরে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চা পাতার ব্যবহার
শুনে হয়তোবা অবাক হবেন যে চা পাতার ব্যবহার করে আবার কিভাবে পাকা চুল কালো করা যায়। হ্যাঁ অবশ্যই আপনি চা পাতার ব্যবহার করে সাদা চুল গুলোকে করে ফেলতে পারবেন কালো। চা পাতা ব্যবহার করে চুলকে কালো করার জন্য আপনাকে একটি পাত্রে ২ চা চামচ পরিমাণ চা পাতার পাউডার নিতে হবে এরপর সেখানে মেশাতে হবে আরো দুই চা চামচ মেহেদী পাউডার এবং এক চা চামচ পরিমাণ মধু ও এক চা চামচ পরিমাণ লেবুর রস। 

এরপর এসব উপকরণগুলো একসাথে ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এরপর আপনার সম্পূর্ণ চুলের এবং চুলের গোড়ায় এই মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে প্রায় আধা ঘন্টার মত রেখে দিয়ে শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে ফেলুন।

আপনিতো কয়েকটি চুল কালো করার ঘরোয়া উপায় সম্পর্কে জানলেন। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে যে এই সবগুলো জিনিস তুলে ব্যবহার করার আগে আপনার চুলগুলোকে ভালোভাবে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন এবং এরপরে এই উপাদানগুলো চুলে ব্যবহার করুন।

চুল কালো করার তেলের নাম

বর্তমানে বাজারে চুল কালো করার বিভিন্ন ধরনের তেল চলে এসেছে। আপনি এই তেল গুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার পাকা চুলগুলোকে করে ফেলতে পারবেন কালো। তাহলে চলুন জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার তেলের নাম।
  • আমলকি এবং নারিকেল তেল
  • কারি পাতা এবং নারিকেল তেল
  • লেবুর রস এবং নারিকেল তেল
  • সরিষার তেল এবং ক্যাস্টর অয়েল
  • তিলের তেল এবং গাজরের রস
  • কালো জিরার তেল এবং অলিভ অয়েল
  • হেনা পাতা এবং নারিকেল তেল
আপনি এই তেল গুলো ব্যবহার করার মাধ্যমে আপনার চুল গুলোকে খুব সহজেই করে ফেলতে পারবেন কালো এবং ঘন।

পাকা চুল কালো করার শ্যাম্পু

তেল ব্যবহারের পাশাপাশি বর্তমানে বিভিন্ন ধরনের শ্যাম্পু রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে আপনার সাদা চুলগুলোকে করে ফেলতে পারবেন কালো। এবং এই শ্যাম্পুগুলো ব্যবহার করা চুলের জন্য খুবই ভালো। তাহলে চলুন জেনে নেওয়া যাক পাকা চুল কালো করার শ্যাম্পু গুলোর নাম।
  • Dexe Black Hair Shampoo
  • Magic Black Hair Shampoo
এই দুটি শ্যাম্পু আপনার চুলে ব্যবহারের ফলে আপনি খুব সহজে আপনার চুলকে কালো করে তুলতে পারবেন।

লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায়

আপনি চাইলে লেবু দিয়েও অর্থাৎ লেবুর রস দিয়ে খুব সহজেই আপনার পাকা চুলগুলোকে কালো করে ফেলতে পারবেন। তবে পাকা চুলগুলোকে কালো করার জন্য লেবুর সাথে কিছু উপাদান মিশিয়ে নিতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায়।

মাথার পাকা চুল কালো করার জন্য লেবুর রসের সাথে চাপাতি ব্যবহার করা যেতে পারে। আবার পাকা চুল কালো করার জন্য আরেকটি উপায় হলো লেবুর রসের সাথে নারিকেলের তেল ব্যবহার করা। লেবুর রসের সাথে ডিমের কুসুম ব্যবহার করার মাধ্যমেও আপনি আপনার পাকা চুলগুলোকে কালো করে ফেলতে পারবেন। 

পাকা চুল কালো করার একটি ভালো উপায় হচ্ছে লেবুর রসের সাথে অলিভ অয়েল ব্যবহার করা। আপনি যদি লেবুর রসের সঙ্গে এইসব উপাদান ব্যবহার করেন তাহলে খুব সহজেই আপনার পাকা চুলগুলোকে কালো করে ফেলতে পারবেন।

আমাদের শেষ কথা

পাকা চুলকে কালো করার জন্য উপরে বিভিন্ন ধরনের পদ্ধতি এবং ঘরোয়া উপায় আলোচনা করা হয়েছে। আপনি যদি সেই উপায়গুলো ঠিকমতো মেনে চলতে পারেন এবং সেগুলো আপনার চুলে ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজে আপনি আপনার পাকা চুলগুলোকে করে ফেলতে পারবেন কালো। 

আজকের এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে এবং উপকারী মনে হয় তাহলে এই আর্টিকেলটি আপনার বন্ধুদের কাছে শেয়ার করুন। এছাড়াও আজকেরে আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য থেকে থাকে তাহলে সেটা আমাদেরকে জানাবেন। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url