মোবাইল দিয়ে সিভি তৈরি করুন মাত্র ২ মিনিটে

বর্তমানে নতুন চাকরিতে জয়েন করার জন্য বা চাকরির এপ্লাই করার জন্য সিভি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। সিভি শব্দের অর্থ হচ্ছে জীবন বৃত্তান্ত। অর্থাৎ আপনার সকল পরিচয় এবং আপনার অভিজ্ঞতা ও যোগ্যতা সম্পর্কে সকল কিছু এই সিভিতে লেখা হয়ে থাকে। এই সিভি তৈরি করার জন্য অনেকেই এখন কম্পিউটারের দোকানে গিয়ে বসে থাকেন। 
মোবাইল দিয়ে সিভি তৈরি করুন মাত্র ২ মিনিটে
কিন্তু আপনি কি জানেন যে আপনি চাইলে মোবাইল দিয়ে সিভি তৈরি করতে পারবেন। তাই আপনি যাতে মোবাইল দিয়ে সিভি তৈরি করতে পারেন এজন্য আমাদের আজকের এই আর্টিকেল মোবাইল দিয়ে সিভি তৈরি করুন মাত্র ২ মিনিটে। মোবাইল দিয়ে সিভি তৈরি করুন মাত্র ২ মিনিটে এই আর্টিকেলটি পড়ার পরে আপনিও চাইলে ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে খুব সহজে একটি সিভি তৈরি করে ফেলতে পারবেন।

পোস্টের সূচিপত্রঃ মোবাইল দিয়ে সিভি তৈরি করুন মাত্র ২ মিনিটে

ভূমিকা

আপনার কাছে যদি একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে তাহলে আপনি যেকোনো সময় এবং যেকোনো পরিস্থিতিতে খুব সহজেই একটি প্রফেশনাল সিভি বানিয়ে ফেলতে পারবেন। এখন সিভি বানানোর জন্য আর কম্পিউটারের দোকানে গিয়ে ঘন্টার পর ঘন্টা বসে থেকে সময় নষ্ট করতে হবে না। আপনি আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে খুব সহজেই একটি সিভি বানিয়ে ফেলতে পারবেন। 
কেননা বর্তমানে এমন কিছু এপ্লিকেশন বা এমন কিছু অনলাইন ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই তৈরি করে ফেলতে পারবেন একটি প্রফেশনাল সিভি। এবং এই সিভি তৈরি করার জন্য আপনাকে কোন প্রকার অর্থ ব্যয় করতে হবে না। একটি সিভি যে কতটা গুরুত্বপূর্ণ তা যখন কোন চাকরির ইন্টারভিউ দিতে যায় বা চাকরির অ্যাপ্লিকেশন করতে যায় তখনই বোঝা যায়। 

সিভি শব্দের ইংরেজি পূর্ণরূপ হচ্ছে curriculum Vitae এবং এর বাংলা অর্থ হচ্ছে জীবন বৃত্তান্ত। অর্থাৎ আপনার সকল পরিচয় এবং আপনার অভিজ্ঞতা ও যোগ্যতা সবকিছুই এই সিভির মধ্যে লেখা থাকে। এবং এই সিভির মাধ্যমে আপনার পরিচয় এবং আপনার যোগ্যতা সম্পর্কে জানা যায়।

মোবাইল দিয়ে কেন সিভি তৈরি করবেন

যদি আপনি কোন একটি চাকরির জন্য ইন্টারভিউ দিতে যান বা কোন একটি চাকরির জন্য এপ্লাই করতে যান তাহলে সে ক্ষেত্রে আপনার একটি সিভির প্রয়োজন হয় এবং সেই সিভিটি হতে হয় একদম স্পষ্ট এবং প্রফেশনাল আকারের। কারণ সেই সিভির মধ্যে রয়েছে আপনার ব্যক্তিগত পরিচয় এবং আপনার পড়াশোনার যোগ্যতা এবং আপনার বিভিন্ন ধরনের অভিজ্ঞতা। 
তাই এক্ষেত্রে কম্পিউটারের দোকানে গিয়ে একটি সিভি তৈরি করার চেয়ে বেশি ভালো হবে আপনি যদি আপনার মোবাইল দিয়ে একটি সিভি তৈরি করে ফেলতে পারেন। বর্তমানে মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি বিনামূল্যে একটি প্রফেশনাল আকারের সিভি তৈরি করে ফেলতে পারবেন। 

এছাড়াও এই অ্যাপ্লিকেশনগুলিতে আপনি আগে থেকেই বিভিন্ন টেমপ্লেট দিয়ে সাজানো অনেকগুলো সিভি পেয়ে যাবেন। আপনি শুধু সেগুলো এডিট করে আপনার ব্যক্তিগত পরিচয়, যোগ্যতা এবং অভিজ্ঞতা বসানোর মাধ্যমে খুব সহজেই একটি সিভি তৈরি করে ফেলতে পারবেন। তাহলে এখন আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে আপনি কেন মোবাইল দিয়ে সিভি তৈরি করবেন।

মোবাইল দিয়ে সিভি বানানোর সুবিধা

মোবাইল দিয়ে সিভি বানানোর বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে। বর্তমানে অনেক অ্যান্ড্রয়েড অ্যাপস রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজে আপনি মিনিটের মধ্যে বানিয়ে ফেলতে পারবেন একটি সুন্দর সিভি। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে মোবাইল দিয়ে সিভি বানানোর মাধ্যমে আপনি কি কি সুবিধা পাবেন।
  • আপনি যদি মোবাইল দিয়ে সিভি তৈরি করেন তাহলে খুব সহজেই সেটি প্রিন্ট আউট করতে পারবেন।
  • এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন দিয়ে যে সিভি তৈরি করা হয় সে অ্যাপ্লিকেশন গুলিতে আপনি পেয়ে যাবেন বিভিন্ন ধরনের আকর্ষণীয় টেমপ্লেট। এবং সেগুলো দিয়ে আপনি খুব সুন্দর ভাবে আপনার সিভি সাজাতে পারবেন।
  • মোবাইলে সিভি তৈরি করার জন্য আপনাকে কোন প্রকার MS Word এর ব্যবহার করতে হবে না।
  • এছাড়া কোন প্রকার ল্যাপটপ বা কম্পিউটার এর প্রয়োজন হবে না যদি আপনি মোবাইল ফোন দিয়ে সিভি তৈরি করতে পারেন।
  • আপনি চাইলে মোবাইল ফোনের সেই অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে অফলাইনে চমৎকার একটি সিভি বানিয়ে ফেলতে পারবেন।
  • মোবাইল ফোন দিয়ে যেই সিভি গুলো তৈরি করবেন সেগুলো আগে থেকেই তৈরি করা থাকে আপনাকে শুধু নিজের ব্যক্তিগত পরিচয়, অভিজ্ঞতা এবং যোগ্যতা দিয়ে সেগুলো এডিট করে নিতে হবে
  • কম্পিউটারের দোকান থেকে যদি কোন সিভি তৈরি করে নেন তাহলে আপনি চাইলে যে কোন সময় সেগুলো এডিট করতে পারবেন না। কিন্তু আপনি যদি মোবাইল ফোন দিয়ে একটি সিভি তৈরি করেন তাহলে যে কোন সময়ে আপনি আপনার মোবাইল ফোনটি দিয়ে সেই সিভি গুলো এডিট করে নিতে পারবেন।

মোবাইল দিয়ে কিভাবে সিভি তৈরি করতে হয়

এখন আর সিভি বানানোর জন্য কম্পিউটারের দোকানে গিয়ে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয় না। এখন আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্ট মোবাইল ফোনটি দিয়ে একটি চমৎকার সিভি বানিয়ে ফেলতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে মোবাইল দিয়ে কিভাবে আপনি সিভি তৈরি করবেন।
  • মোবাইল দিয়ে সিভি তৈরি করার জন্য আপনি গুগল প্লে স্টোর থেকে professional resume builder app নামে একটি অ্যাপ্লিকেশন নামিয়ে ফেলতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি দিয়ে আপনি খুব সহজে একটি প্রফেশনাল সিভি তৈরি করে ফেলতে পারবেন।
  • এপ্লিকেশনটি ডাউনলোড করা হয়ে গেলে সেটি ওপেন করে নিতে হবে। এপ্লিকেশনটি ওপেন করার সাথে সাথে আপনার সামনে Terms of service এর একটি পেজ চলে আসবে, সেখান থেকে নিচের দিকে except and continue নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করতে হবে।
  • Except and continue তে ক্লিক করার পরে আপনাকে সরাসরি resume builder app এর dashboard এ নিয়ে যাবে। এবার সেখান থেকে একদম নিচের দিকে আপনি একটি "+" আইকন দেখতে পারবেন এবং সেই আইকনটির উপর ক্লিক করতে হবে।
  • Plus icon এর মধ্যে ক্লিক করার সাথে সাথে আপনি সিভি প্রোফাইলের একটি পেইজ পাবেন। এখানে একটি সিভিতে যতগুলো অপশন যোগ করতে হয় সবগুলো অপশন দেখতে পাবেন। এবং সেই অপশন গুলির প্রত্যেকটিতে ক্লিক করে আপনাকে আপনার নির্দিষ্ট ইনফরমেশন গুলি দিতে হবে।
  • প্রথমে আপনাকে professional details অপশনটিতে ক্লিক করতে হবে এবং সেখানে আপনার নাম, ঠিকানা, ইমেইল, ফোন নম্বর, জন্ম সাল, মাস এবং তারিখ ইত্যাদি এছাড়া আরো যতগুলো ডিটেইলস চাইবে সবগুলো দিতে হবে। সবগুলো তথ্য দেওয়া হয়ে গেলে সেখানে উপরে থাকা টিক চিহ্নটিতে ক্লিক করার মাধ্যমে সেভ করুন।
  • এরপর education অপশনটিতে ক্লিক করে আপনার শিক্ষাগত যোগ্যতা সেখানে দিতে হবে। এছাড়া আপনি যদি সেখানে একের অধিক শিক্ষাগত যোগ্যতা যোগ করতে চান তাহলে নিচে থাকা "+ADD" আইকনটিতে ক্লিক করার মাধ্যমে একের অধিক শিক্ষাগত যোগ্যতা যোগ করতে পারবেন। আপনার শিক্ষাগত যোগ্যতা দেওয়ার পরে সেখানে থাকা টিক চিহ্নের মাধ্যমে সেভ করুন।
  • এরপর experience অপশনটিতে ক্লিক করার মাধ্যমে আপনার যদি কোন কাজের প্রতি experience থেকে থাকে তাহলে সেগুলো সেখানে দিয়ে দিবেন। এছাড়া আপনি যদি একের অধিক experience সেখানে যোগ করতে চান তাহলে নিচে থাকা "+ADD" আইকনটিতে ক্লিক করার মাধ্যমে একের অধিক experience যোগ করতে পারবেন। এবং experience যোগ করা হয়ে গেলে সেখানে উপরে থাকা টিক চিহ্নের মাধ্যমে সেভ করুন।
  • experience এর তথ্য দেওয়া হয়ে গেলে এরপরে skills অপশন দিতে গিয়ে আপনার জন্য কোন কাজের প্রতি দক্ষতা থাকে তাহলে সেগুলো বসিয়ে দিবেন। এরপর উপরে থাকা টিক চিহ্নের মাধ্যমে সেটি সেভ করে দিবেন
  • এবং ঠিক এভাবেই পরবর্তী ধাপ objective এবং reference অপশনটিতে আপনার নির্দিষ্ট তথ্য দিয়ে দিবেন।
  • আপনার জরুরী সবগুলো তথ্য দেওয়া হয়ে গেলে সেখান থেকে View CV এ ক্লিক করে আপনার শিবের জন্য একটি টেমপ্লেট নির্বাচন করুন।
  • টেমপ্লেট নির্বাচন করার সাথে সাথেই দেখবেন সে টেমপ্লেটটিতে আপনার সিভিটি বসে গিয়েছে।
  • এরপর সেখান থেকে একদম নিচের দিকে আপনি সেভ করার অপশন পেয়ে যাবেন এছাড়াও সেখানে আরো পাবেন কাউকে সেন্ড করার অপশন বা শেয়ার করার অপশন।

অনলাইনে সিভি তৈরি করার ওয়েবসাইট

অনলাইনে সিভি তৈরি করার জন্য বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে। আপনি সেই ওয়েবসাইটগুলো থেকে আপনার পছন্দমত একটি চমৎকার সিভি বানিয়ে নিতে পারবেন। তাহলে চলুন অনলাইনে সিভি তৈরি করার কয়েকটি ওয়েবসাইটের নাম সম্পর্কে জেনে নেওয়া যাক
  • CV Maker
  • Visual CV
  • SlashCV
  • Resumonk
  • Vizualize.me
  • ResumeBucket
  • Resume Companion
  • Canva
এই ওয়েবসাইটগুলোতে আপনি খুব সহজেই একটি সিভি বানিয়ে ফেলতে পারবেন এবং আপনার মনের মত করে সেগুলো এডিট করে নিতে পারবেন অথবা আপনার ইচ্ছামত যে কোন টেমপ্লেট বসাতে পারবেন।

মোবাইল দিয়ে সিভি তৈরি করার অ্যাপস

মোবাইল দিয়ে ছবি তৈরি করার জন্য অনেকগুলো অ্যাপস রয়েছে। আপনি সেই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই মোবাইল ফোন দিয়ে তৈরি করে ফেলতে পারবেন একটি প্রফেশনাল সিভি। তাহলে চলুন মোবাইলে সিভি তৈরি করার কয়েকটি অ্যাপস বা অ্যাপ্লিকেশন এর নাম জেনে নেওয়া যাক।
  • Professional resume builder app
  • Resume builder - CV Engineer
  • Creative Apps - Resume builder
আপনি এই অ্যাপ্লিকেশন গুলো আপনার মোবাইলে থাকা প্লেস্টোর এর মাধ্যমে খুব সহজে ডাউনলোড করতে পারবেন এবং সেখান থেকে খুব সহজেই একটি প্রফেশনাল সিভি বানিয়ে ফেলতে পারবেন।

আমাদের শেষ কথা

আপনিতো ইতিমধ্যে সিভি তৈরি করার অনেকগুলো বিষয় সম্পর্কে জানলেন। এবং মোবাইল দিয়ে কিভাবে সিভি তৈরি করতে হয় এবং মোবাইল দিয়ে সিভি তৈরি করার সুবিধা গুলো সম্পর্কেও খুবই ভালোভাবে জানবেন। আশা করা যায় যে এখন থেকে সিভি তৈরি করার জন্য আপনাকে আর কোন কম্পিউটারের দোকানে গিয়ে ঘন্টার পর ঘন্টা বসে থেকে সময় নষ্ট করতে হবে না। 

আপনি খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোনটির মাধ্যমে বানিয়ে ফেলতে পারবেন একটি প্রফেশনাল সিভি। আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো সেটা আমাদেরকে কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাবেন। এছাড়া এই আর্টিকেলটি আপনার অন্যান্য বন্ধুদের কাছে শেয়ার করবেন যাতে তারাও ঘরে বসে হাতে থাকা মোবাইল ফোনটির মাধ্যমে বানিয়ে ফেলতে পারে একটি প্রফেশনাল সিভি। 

এরকম আরো নতুন নতুন এবং গুরুত্বপূর্ণ আর্টিকেল পরের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য এবং এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url