চোখের অঞ্জনি দূর করার উপায়

সুপ্রিয় পাঠক আজকে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে চোখের অঞ্জনি দূর করার উপায়। চোখের অঞ্জনি হওয়া অনেক বড় এবং বিরক্তিকর একটি সমস্যা। কারণ যখন চোখে অঞ্জনি হয় তখন তাকিয়ে থাকতে সমস্যা হয় এবং বাইরে যেতেও বিব্রত বোধ লাগে। 
চোখের অঞ্জনি দূর করার উপায়
তাই আপনি যাতে আপনার চোখের অঞ্জনি দূর করতে পারেন সেজন্য আজকে চোখের অঞ্জনি দূর করার উপায় সম্পর্কে এই আর্টিকেলটি লেখা। আপনার চোখে যদি অঞ্জনি হয়ে থাকে এবং আপনি যদি এই অঞ্জনি জাতীয় সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে পুরো আর্টিকেলটি ভালোভাবে মনোযোগ সহকারে পড়ুন।

পোস্টের সূচিপত্রঃ চোখের অঞ্জনি দূর করার উপায়

ভূমিকা

চোখের অঞ্জনিকে চিকিৎসকদের ভাষায় স্টাই বলা হয়। চোখে অঞ্জনি হলে যেন আর কোন কিছুই ভালো লাগেনা। চোখের অঞ্জনি হলে সব সময় একটি বিরক্তিকর পরিস্থিতির মধ্যে থাকতে হয়। চোখে অঞ্জনি হওয়ার ফলে চোখের আক্রান্ত স্থানটি ফুলে লাল হয়ে যায় এবং প্রচুর পরিমাণে ব্যথা হয়। এই চোখের অঞ্জনি সাধারণত বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। তাই এটিকে অনেক সময় ব্যাকটেরিয়াজনিত রোগও বলা হয়ে থাকে। 
আপনার যদি চোখের অঞ্জনি হয়ে থাকে তাহলে আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি চোখের অঞ্জনি দূর করার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন। এছাড়া চোখের অঞ্জনি কেন হয় এবং চোখের অঞ্জনি দেখা দিলে কি কি লক্ষণ দেখা যায় সেসব বিষয় সম্পর্কেও খুবই ভালোভাবে একটি ধারণা পাবেন। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

চোখে অঞ্জনি কেন হয়

চোখের অঞ্জনি দূর করার আগে আপনাকে জানতে হবে যে এই চোখের অঞ্জনি কেন হয়ে থাকে। তাহলে আপনি পরবর্তীতে চোখের অঞ্জনি হওয়ার কারণ থেকে দূরে থাকতে পারবেন। সাধারণত চোখে অনেক সময় যাবত ময়লা জমে থাকার কারণে অথবা ইনফেকশনের কারণে চোখে অঞ্জনি হতে পারে।

চিকিৎসকদের মতে চোখে ক্ষুদ্র ক্ষুদ্র অনেকগুলো তেল গ্রন্থি রয়েছে। চোখের ভিতরে ময়লা জমে থাকার কারণে বা ইনফেকশন হওয়ার কারণে সেই ছোট ছোট তেল গ্রন্থি বন্ধ হয়ে যায় এবং এই তেল গ্রন্থি গুলো বন্ধ হয়ে যাওয়ার কারণে সেখানে ব্যাকটেরিয়ার জন্ম হয়ে থাকে। আর এই ব্যাকটেরিয়ার কারণেই চোখে অঞ্জনি হয়ে থাকে।

চোখে অঞ্জনি হলে কি কি লক্ষণ দেখা যায়

চোখে অঞ্জনি হলে বিভিন্ন ধরনের লক্ষণ দেখা যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক চোখে অঞ্জনি হলে কি কি লক্ষণ দেখা যায়ঃ
  • আপনার যদি চোখে অঞ্জলী হয়ে থাকে তাহলে আপনার চোখ ফুলে যাবে।
  • চোখে অঞ্জনি হলে চোখের ভিতরে সব সময় যন্ত্রণা করবে।
  • এ ছাড়া চোখে অঞ্জনি জাতীয় সমস্যার ফলে চোখ থেকে সব সময় পানি পড়তে দেখা যায়।
  • চোখে যদি অঞ্জনি হয় তাহলে চোখের পাতায় অনেক সময় ফুসকুড়ি দেখা যায় এবং এটির মাধ্যমে প্রচণ্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে।
  • এছাড়া আপনার চোখে যদি অঞ্জনি হয়ে থাকে তাহলে আপনি যখন চোখের পাতা ফেলবেন তখন প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকবে।

চোখের অঞ্জনির প্রাথমিক চিকিৎসা

চোখে যদি অঞ্জনি দেখা যায় তাহলে বেশ কিছু প্রাথমিক চিকিৎসা গ্রহণ করতে হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক আপনার চোখে যদি অঞ্জনি হয়ে থাকে তাহলে আপনি কি কি প্রাথমিক চিকিৎসা গ্রহণ করবেনঃ
  • চোখে যদি কখনো অঞ্জনি হতে দেখা যায় তাহলে কখনো সেই স্থানে দেওয়া যাবে না।
  • তোকে যদি অঞ্জনি হয়ে থাকে তাহলে আপনার যে চোখে অঞ্জনি দেখা যাবে সেই দিকে কাত হয়ে শুয়ে থাকবেন।
  • চোখে যদি অঞ্জনি দেখা যায় তাহলে চোখে চশমা ব্যবহার করার চেষ্টা করবেন।

চোখের অঞ্জনি দূর করার উপায়

চোখে অঞ্জনি হলে যে কি পরিমাণ সমস্যা হয় সেটা একমাত্র তিনি বুঝবেন যার চোখে অঞ্জনি হয়েছে। তবে বেশ কিছু উপায় না জানার কারণে অনেকেই এই চোখের পাঞ্জাবি থেকে সহজে মুক্তি পেতে পারে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক চোখের অঞ্জনি দূর করার উপায় সম্পর্কেঃ
  • চোখে অঞ্জনি হলে প্রথমে আপনাকে যে কাজটি বাদ দিতে হবে সেটি হলো আপনি কখনোই আপনার আক্রান্ত স্থানে হাত বা আঙ্গুল দিয়ে ঘষাঘষি করবেন না
  • চোখে অঞ্জনি হলে একটি পরিষ্কার কাপড় সামান্য পরিমাণ গরম পানিতে ডুবিয়ে সেটি থেকে ভালোভাবে পানি নিংড়ে নিয়ে চোখের উপর বেশ কিছুক্ষণ ধরে রেখে দিন। কারণ গরম সেক দেওয়ার ফলে খুব সহজেই পুঁজ বেরিয়ে অঞ্জনি ভালো হয়ে যায়।
  • আপনার যদি চোখে অঞ্জনি হয়ে থাকে তাহলে আপনার কখনোই উচিত হবে না বেশি ক্ষার জাতীয় সাবান ব্যবহার করা। কারণ বেশি ক্ষার জাতীয় সাবান ব্যবহার করার মাধ্যমে চোখে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
  • আপনি গরম সেক দেওয়ার পরিবর্তে একটি গরম টি ব্যাগ ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে ব্ল্যাক টি ব্যবহার করলে অনেক ভালো কাজ করবে। কারণ ব্ল্যাক টি তে রয়েছে বিভিন্ন ধরনের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। টি ব্যাগ অঞ্জনি দূর করতে ব্যবহার করার জন্য একটি টি ব্যাগ চায়ের মধ্যে ব্যবহার করার পরে সেটি ঠান্ডা করে নিয়ে আপনার চোখের উপরে রেখে দিতে হবে। তবে এক্ষেত্রে সতর্ক থাকতে হবে যে আপনি যে পরিমাণ গরম সহ্য করতে পারবেন ঠিক সে পরিমাণ গরম রাখার জন্য। কারণ এর চেয়ে বেশি গরম রাখলে আপনার চোখের ক্ষতি হতে পারে।

চোখের অঞ্জনি ভালো করার ঔষধ

বর্তমানে চোখের অঞ্জনি দূর করার জন্য বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে। চলুন তাহলে চোখের অঞ্জনা দূর করার ঔষধ গুলোর নাম জেনে নেওয়া যাকঃ
  • ফেক্সোফেনাডিন
  • ক্লোরামফেনিকল আই ড্রপ
  • নাপা র‍্যাপিড
  • প্যারাসিটামল
  • সিরাপ নাপা

শেষ কথা

আশা করা যায় যে আপনি পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে চোখের অঞ্জনি দূর করার উপায় সম্পর্কে সম্পূর্ণ একটি ধারণা পেয়েছেন। তাই আপনার চোখে যদি অঞ্জনি হয়ে থাকে তাহলে উপরের দেওয়া নিয়মগুলো আপনি মেনে চলতে পারেন। এর মাধ্যমে আপনার চোখের অঞ্জনি পরিপূর্ণভাবে ভালো হয়ে যাবে। 

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো সেটা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আজকের আর্টিকেলে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে এটি অন্যদের কাছে শেয়ার করুন যাতে করে অন্যরাও চোখের অঞ্জনি দূর করার উপায় সম্পর্কে জানতে পারে। সম্পূর্ণ পড়ার জন্য এবং এতক্ষণ যাবৎ আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url