চোখের পাতা কাঁপে কেন

বর্তমান সময়ে চোখের পাতা লাফানো বা কাঁপা নিয়ে বিভিন্ন ধরনের কুসংস্কার প্রচলিত রয়েছে। কিন্তু আপনি কি এই চোখের পাতা লাফানো বা কাঁপার আসল কারণ সম্পর্কে জানেন। আপনি যদি চোখের পাতা লাফানোর আসল কারণ সম্পর্কে না জানেন তাহলে আপনার উচিত হবে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়া। 
চোখের পাতা কাঁপে কেন
আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন যে চোখের পাতা কাঁপে কেন। তাই আপনি যদি চোখের পাতা কাপে কেন এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে ভালোভাবে পড়ুন। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

পোস্টের সূচিপত্রঃ চোখের পাতা কাঁপে কেন

ভূমিকা

মানুষের চোখের পাতা বিভিন্ন কারণে কাঁপে। কিন্তু বর্তমানে আমাদের সমাজে এই চোখের পাতা কাঁপা নিয়ে নানান ধরনের কুসংস্কার রয়েছে। এবং মানুষ এই কুসংস্কার গুলোকে নিঃসন্দেহে বিশ্বাস করে থাকে। কিন্তু অনেক মানুষই এই চোখের পাতা লাফানোর বা চোখের পাতা কাঁপার আসল রহস্য জানে না। যার কারনে তারা যে যাই বলে সেই কথার উপরে বিশ্বাস করে থাকে। 
তাই আপনাদেরকে এসব কুসংস্কার থেকে বের করে নিয়ে আসার জন্য এবং চোখের পাতা লাফায় কেন বা কাঁপে কেন সে বিষয়ে জানানোর জন্য আজকের আমাদের এই আর্টিকেল চোখের পাতা কাঁপে কেন এই সম্পর্কে লেখা। আশা করা যায় যে আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি ভালোভাবে সম্পন্ন করতে পারেন এবং ভালোভাবে মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলে আপনি সেই সকল কুসংস্কার থেকে বের হয়ে এসে জানতে পারবেন যে চোখের পাতা কাঁপে কেন বা লাফায় কেন। 

আশা করা যায় যে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং এই আর্টিকেলের মধ্যে মজাদার কিছু বিষয় রয়েছে যা আপনি সম্পূর্ণ আর্টিকেল না পড়ে কখনো বুঝতে পারবেন না। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

চোখের পাতা কাঁপে কেন

চোখের পাতা কাঁপার বিভিন্ন ধরনের কারণ রয়েছে। বিভিন্ন ধরনের বিশেষজ্ঞ বা চিকিৎসক এই চোখের পাতা কাঁপা নিয়ে নানান ধরনের পরামর্শ দিয়ে থাকে বা নানান ধরনের কারণ এর ব্যাখ্যা দিয়ে থাকে। তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে সেই সকল কারণ সম্পর্কে জানাবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে চোখের পাতা কাঁপে কেন।
  • অনেক বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন যে মানুষের চোখের উপর যখন অতিরিক্ত পরিমাণে স্ট্রেস পড়ে তখন মানুষের চোখের পাতা কাঁপতে থাকে বা লাফাতে থাকে।
  • বর্তমান সময় মানুষ বিভিন্ন ধরনের কাজ কম্পিউটার বা ল্যাপটপ বা মোবাইল ফোনের মাধ্যমে করে থাকে। এই কাজগুলো করতে গিয়ে তাদেরকে অনেক সময় ধরে এই কম্পিউটার বা ল্যাপটপ বা মোবাইল ফোনের সামনে বসে থাকতে হয়। কিন্তু এগুলোর ডিজিটাল পর্দার আলো যখন মানুষের চোখের উপর বেশিক্ষণ ধরে পড়ে থাকে তখন মানুষের চোখের পাতা কাঁপতে থাকে।
  • চোখের পাতা কাঁপার আরেকটি কারণ হচ্ছে কম ঘুম হওয়া। কম ঘুমের ক্ষেত্রেও অনেক সময় চোখের পাতা কাঁপতে থাকে। সারাদিনে প্রচুর পরিমাণে পরিশ্রম করার পরেও যখন আপনি ঠিকঠাক মতো না ঘুমান তখন আপনার চোখের পাতা কাঁপতে থাকে।
  • অনেক সময় বিভিন্ন ধরনের মানসিক চাপের লক্ষণ প্রকাশ করার ক্ষেত্রেও চোখের পাতা লাফাতে থাকে।
  • এদের এলার্জি রয়েছে তাদের ক্ষেত্রে এই চোখের পাতা লাফানো সমস্যাটি বেশি দেখা যায়। তার কারণ হলো এলার্জি থাকার ফলে অনেকেই অনেকক্ষণ যাবৎ চোখ চুলকাতে থাকে। কিন্তু অনেকক্ষণ যাবৎ পর্যন্ত এই চোখ চুলকানোর কারণে চোখের পানির সাথে হিস্টামিন নির্গত হয়ে চোখের পাতা কাঁপতে থাকে বা লাফাতে থাকে।
  • অনেক বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখেছেন যে অ্যালকোহল জাতীয় জিনিস অতিরিক্ত পরিমাণে পান করার ফলে এই চোখের পাতা লাফানো সমস্যাটি হয়ে থাকে।
  • অনেক সময় পুষ্টির অভাবেও এমন ধরনের ঘটনা হয়ে থাকে। শরীরের মধ্যে ম্যাগনেসিয়ামের অভাব হওয়ার কারণে এই চোখের পাতা লাফানো সমস্যাটা অনেক সময় দেখা যায়।
  • দৃষ্টিগত বিভিন্ন ধরনের সমস্যার কারণে অনেক সময় এই চোখের পাতা কাঁপা সমস্যাটি হয়ে থাকে।

বাম চোখ লাফানোর কারণ কি

যখন মানুষের বাম চোখ লাফানো শুরু হয় তখন অনেকেই মনে করেন যে এটি কোন বিপদের সংকেত। তারা কোন কারণ না জেনেই এই কুসংস্কারের উপর অন্ধবিশ্বাস করে। কিন্তু তারা কখনোই চেষ্টা করে না এটি জানার জন্য যে বাম চোখ লাফানোর কারণ কি। বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন যে বাম চোখ লাফানোর অন্যতম কারণ হচ্ছে শারীরিক সমস্যা। তবে চোখ যখন স্বাভাবিক মাত্রায় লাফাতে থাকে তখন এটি চিন্তার কোন বিষয় নয়। 

কিন্তু যখন দেখবেন যে আপনার বাম চোখ অতিরিক্ত পরিমাণে লাফাচ্ছে তখন আপনার উচিত হবে যে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে থেকে পরামর্শ নেওয়া। এছাড়াও নানা ধরনের অপুষ্টি জনিত কারণে বাম চোখ লাফিয়ে থাকে। কম ঘুমের কারণেও অনেক সময় আমাদের বাম চোখ লাফায়। অনেকক্ষণ সময় যাব আপনি যদি টিভির সামনে বসে থাকেন তাহলে লক্ষ্য করবেন যে আপনার বাম চোখ লাফাচ্ছে। অনেকক্ষণ যাবৎ পর্যন্ত ডিজিটাল পর্দার সামনে বসে থাকলে এ ধরনের সমস্যা হতে দেখা যায়।

চোখের পাতা লাফালে করণীয়

অনেক মানুষই এই চোখের পাতা লাফানো সমস্যায় ভুগে থাকেন। আবার অনেকেই বিভিন্ন ধরনের কুসংস্কারের কারণে নানা ধরনের চিন্তার মধ্যে পড়ে যায়। কিন্তু এই চোখের পাতা লাফানো কোন সংস্কার নয়। তাই এ ধরনের কুসংস্কারের কখনো অন্ধবিশ্বাস করা যাবে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে চোখের পাতা লাফালে আপনার করণীয় কি।
  • আপনার যদি চোখের পাতা লাফানো সমস্যাটি হয়ে থাকে তাহলে আপনার উচিত হবে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পুষ্টি জাতীয় খাবার খাওয়া এবং প্রচুর পরিমাণে পানি খাওয়া। কারণ পুষ্টির অভাবে অনেক সময় চোখের পাতা লাফায়।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়ার কারণে এই সমস্যা হয়ে থাকে। তাই আপনার উচিত প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমানো।
  • চোখের পাতা লাফানো এই সমস্যাটি অনেক সময় অ্যালকোহল জাতীয় জিনিস অতিরিক্ত পরিমাণে সেবন করার ফলা হয়ে থাকে। তাই এখন জাতীয় পানীয় বা খাবার থেকে সব সময় দূরে থাকতে হবে বা আপনার যদি এ ধরনের অভ্যাস থেকে থাকে তাহলে অভ্যাসটি ত্যাগ করতে হবে।
  • অনেকক্ষণ সময় যাবত টিভি, কম্পিউটার বা মোবাইলের সামনে বসে থাকে এ ধরনের সমস্যা হয়ে থাকে। তাই অনেকক্ষণ সময় ধরে কখনোই এগুলোর সামনে বসে থাকবেন না। অনেকক্ষণ সময় যাবত এগুলোর সামনে বসে থাকলে যেমন আপনার চোখের পাতা লাফানোর সমস্যাটি হবে তেমনি আপনার চোখের দৃষ্টি শক্তি ধীরে ধীরে কমে যাবে এবং চোখের নানা ধরনের সমস্যা হতে পারে।
  • ধুলোবালি এবং বাইরের ময়লা আবর্জনা থেকে সবসময় চোখকে সুরক্ষিত রাখতে হবে প্রয়োজনে চশমা বা সানগ্লাস ব্যবহার করতে হবে। চোখের মধ্যে যাতে কোন প্রকার ময়লা আবর্জনা প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বাম চোখের নিচের পাতা লাফায় কেন

বাম চোখের নিচের পাতা লাফানোর বিভিন্ন ধরনের কারণ রয়েছে তার মধ্যে প্রথম যে কারণটি সেটি হল আপনার যদি দৃষ্টিগত কোন সমস্যা থেকে থাকে তাহলে এই সমস্যার কারণে অনেক সময় বাম চোখের নিচের পাতা লাফায়। আপনি যদি রাতে ঠিকঠাক মত না ঘুমান তাহলে অনেক সময় এই রাতে ঘুমানো না হওয়ার কারণে বাম চোখের নিচের পাতা লাফাতে দেখা যায়। 

অনেক সময় বাইরে বিভিন্ন ধরনের কাজ করার সময় দেখা যায় যে বাইরে থাকা ধুলোবালি বা ময়লা আবর্জনা চোখের মধ্যে প্রবেশ করে। কিন্তু যখন এই ধুলোবালি বা ময়লা চোখের মধ্যে প্রবেশ করে তখন দেখা যায় যে বাম চোখের নিচের পাতা লাফাচ্ছে। তাই এ কারণে অনেক সময় বাম চোখের নিচের পাতা লাফিয়ে থাকে।

ডান চোখের পাতা লাফায় কেন

মানুষের চোখের পাতা বিভিন্ন কারণে লাফিয়ে থাকে। কিন্তু অনেক মানুষই কুসংস্কারে বিশ্বাস করায় এটিকেও এক ধরনের কুসংস্কার মনে করেন। যার কারণে তারা কখনই এটি জানার প্রয়োজন মনে করে না যে তাদের চোখের পাতা কেন লাফায়। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক যে ডান চোখের পাতা লাফায় কেন।

অনেক সময় শারীরিক দুর্বলতার কারণেও ডান চোখের পাতা লাফায়। নিয়মিত পুষ্টি সমৃদ্ধ খাবার না খাওয়ার ফলে অনেক সময় চোখের পাতা লাফায়। অনেক মানুষেরই একটি বদ অভ্যাস দেখা যায় আর সেটি হল নিয়মিত অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল জাতীয় পানীয় পান করা। কিন্তু আপনাকে জানেন যে আপনি যদি নিয়মিত অ্যালকোহল জাতীয় আপনার ডান চোখের পাতা লাফাতে পারে। 

অনেক সময় প্রচন্ড পরিমাণে মানসিক চাপের মধ্যে থাকলে ডান চোখের পাতা লাফায়। চোখের মধ্যে ধুলোবালি পড়ার কারণে অনেক সময় ডান চোখের পাতা লাফায়। তাই চোখের মধ্যে যাতে ধুলাবালি না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শেষ কথা

চোখের পাতা কাঁপে কেন এ বিষয়ে উপরে যথাযথ আলোচনা করা হয়েছে। আপনি যদি পুরো আর্টিকেলটি ভালোভাবে মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করা যায় যে এরপর থেকে আপনাকে আর কোন ধরনের কুসংস্কারে বিশ্বাস করতে হবে না। এছাড়াও চোখের পাতা লাফানোর সমস্যার সমাধানও উপরে দেওয়া হয়েছে। আপনি যদি উপরের সমাধান গুলো মেনে চলেন তাহলে চোখের পাতা লাফানো সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। 

আজকে রাতে গেলে যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অন্যদের কাছে শেয়ার করবেন। আর এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়ার জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url