মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে

মেয়েরা ত্বকের বিষয়ে অনেক বেশি সচেতন থাকে। যার কারণে তারা সব সময় চায় যে তারা কিভাবে তাদের ত্বকের যত্ন নিবে। কিন্তু সঠিক উপায় না জানার কারণে মেয়েরা তাদের ত্বকের যত্ন ঠিক ভাবে নিতে পারে না। 
মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে
তাই আপনাদের কথা চিন্তা করে আজকে আমরা যে বিষয়টি নিয়ে আর্টিকেল লেখার কথা ভেবেছি সেটি হলো মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে। আজকের এই আর্টিকেলটি অর্ডার মাধ্যমে আপনি সম্পূর্ণরূপ বুঝতে পারবেন যে মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে। তাই আপনি যদি মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে এই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

পোস্টের সূচিপত্রঃ মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে

ভূমিকা

ত্বক হচ্ছে একটি মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। তাই ত্বক ভালো রাখা খুবই জরুরী। তবে মেয়েরা ত্বকের ক্ষেত্রে একটু বেশি সিরিয়াস হয়ে থাকে। যার কারণে তারা সব সময় চায় তাদের ত্বককে ভালো এবং সুরক্ষিত রাখার জন্য। মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। 
আপনি যদি সেই উপায় সম্পর্কে জানতে পারেন তাহলে আপনি খুব সহজেই এবং ভালোভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারবেন। তাই এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন যে মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে। আশা করা যায় যে এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি উপকৃত হবেন। তাহলে আর দেরি করে সময় নষ্ট না করে চলুন এখনই জেনে নেওয়া যাক যে মেয়েদের ত্বকের যত্ন নিবেন যেভাবে।

প্রতিদিন ত্বকের যত্ন নিবেন যেভাবে

আপনি চাইলে প্রতিদিন বিভিন্ন উপায়ে আপনার ত্বকের যত্ন নিতে পারবে। তবে এজন্য আপনাকে প্রতিদিন ত্বকের যত্ন নেওয়ার উপায় গুলো সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক প্রতিদিন ত্বকের যত্ন নিবেন যেভাবে।
ফেস ওয়াশ ব্যবহার করার মাধ্যমে
প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর আপনার কাজ হবে ফেসওয়াশ দিয়ে সম্পূর্ণ মুখ ভালোভাবে ধুয়ে ফেলা। তার কারণ সারা রাত ঘুমানোর কারণে আপনার মুখে প্রচুর পরিমাণে তৈলাক্ত ভাব চলে আসে। এই তৈলাক্ত ভাব মুখের জন্য খুবই ক্ষতিকর। ভাই আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে সম্পূর্ণ মুখ ভালোভাবে দেখে ফেলেন তাহলে আপনার মুখের লাগতো ভাবটি দূর হয়ে যাবে এবং আপনার মুখ পরিষ্কার থাকবে।

স্ক্রাব ব্যবহার করার মাধ্যমে
আপনি দিনে একবার করে সপ্তাহে অন্তত দুই দিন একটি স্ক্রাব ব্যবহার করুন। এই স্ক্রাব ব্যবহার করার মাধ্যমে এটি আপনার ত্বককে ডিপ ক্লিন করে ফেলতে পারবে। এছাড়া এই স্ক্রাব করার মাধ্যমে আপনার ত্বকে থাকা মৃত কোষগুলো দূর হয়ে যাবে। এছাড়া আপনার স্কিনে যদি কালো ভাব থাকে বা রোদের কারণে যদি আপনার স্কিন সামান্য পরিমাণ পুড়ে যায় তাহলে এই স্ক্রাব ব্যবহার করার মাধ্যমে সেগুলো দূর হয়ে যাবে।

টোনার ব্যবহার করার মাধ্যমে
আপনি প্রথমে ফেসওয়াস দিয়ে ভালোভাবে মুখ দিয়ে নিবেন। এবং এরপরে একটি টোনার ব্যবহার করবেন। তবে অনেকে মনে করেন যে টোনার ব্যবহার করে এমনটা উপকার পাওয়া যায় না এ কারণে তারা অনেকেই টোনার ব্যবহার করেন না। কিন্তু আপনি যদি একবার টোনার ব্যবহার করেন তাহলে বুঝবেন যে এটি আপনার ত্বকের জন্য কতটা উপকারী। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়ার পরে যদি আপনি টোনার দিয়ে মুখ পরিষ্কার করেন তাহলে এটি আপনার মুখের সম্পূর্ণ ময়লাগুলোকে তুলে ফেলবে।

ময়েশ্চারাইজার ব্যবহারের মাধ্যমে
অনেকের একটি ভুল ধারণা রয়েছে যে তৈলাক্ত স্কিনে ক্রিম ব্যবহার করলে স্কিন আরো তৈলাক্ত হয়ে যায়। কিন্তু এ ধারণা একদমই ভুল। আপনাকে আপনার ত্বকের টাইপ বিবেচনা করে ভালো মশ্চারাইজার ব্যবহার করতে হবে। আপনি যদি ভালো মশ্চারাইজার ব্যবহার করেন তাহলে এটি আপনার মুখের ব্রণের সমস্যা, মুখের তৈলাক্ত ভাব, ত্বক ড্রাই হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দিবে।

ফেস মাস্ক ব্যবহার করার মাধ্যমে
সপ্তাহে অন্তত একবার একটি ফেস মাস্ক ব্যবহার করা উচিত। কারণ এই ফেস মাস্ক ব্যবহার করার মাধ্যমে আপনার ত্বক ভালো থাকবে এবং আপনার ত্বককে উজ্জ্বল করবে। তাই আপনি যদি সপ্তাহে অন্তত একবার একটি ফেস মাস্ক ব্যবহার করেন তাহলে এটা আপনার ত্বকের জন্য খুবই উপকারী হবে।

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন

গরমকালে একটু সমস্যা দেখা যায় আর সেটি হল ত্বক অত্যন্ত তৈলাক্ত হয়ে যায়। কিন্তু আপনি চাইলে কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে তৈলাক্ত ত্বকের যত্ন আপনি কিভাবে নিবেন।
  • ত্বক তৈলাক্ত হওয়ার কারণে ত্বকের লোমগুলো বড় হয়ে যায় এবং এর ফলে সেখানে তেল জমা হয়ে ব্রুন উঠে। তাই এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করে রাখতে হবে।
  • তৈলাক্ত ত্বক ভালো করার জন্য শসার রস খুবই উপকারী। আপনি যদি প্রতিদিন বাইরে থেকে আসার পরে শসার রস দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করতে পারেন তাহলে এটি আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করে ফেলবে।
  • গরমকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য স্ক্রাব এর সাথে সামান্য পরিমাণ চালের গুড়া মিশিয়ে নিলে এবং সেটি ত্বকে ব্যবহার করার ফলে ত্বক পরিষ্কার থাকবে। তবে একটু বেশি মাথায় রাখতে হবে মুখে ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।
  • আপনি যদি গোলাপ জলের সাথে সামান্য পরিমাণ লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে সেটি আপনার মুখে লাগিয়ে রাখেন এবং কিছুক্ষণ রেখে দেওয়ার পরে ভালোভাবে মুখ পরিষ্কার করে ফেলেন তাহলে এটি আপনার ত্বকের জন্য খুবই উপকারী হয়ে উঠবে।

গরমে মেয়েদের ত্বকের যত্ন

অত্যন্ত গরমের কারণে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। তবে কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে মেয়েরা গরমে তাদের ত্বকের যত্ন নিতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে মেয়েদের ত্বকের যত্ন যেভাবে নিতে হয়।

সানস্ক্রিন ব্যবহার করা
গরমের সময় বাহিরে যাওয়ার আগে অবশ্যই সবার উচিত সানস্ক্রিম ব্যবহার করা। আপনি যদি সানস্ক্রিম ব্যবহার না করে রোদের মধ্যে যান তাহলে আপনার ত্বক পুড়ে কালচে ভাব হয়ে যেতে পারে।

ঘনঘন মুখে পানির ঝাপটা দিতে হবে
গরমকালে সবারই অনেক বেশি পরিমাণে ঘাম হয়ে থাকে। এই ঘাম থেকে তৈরি হতে পারে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াজনিত সমস্যা। তাই এসব ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ঘন ঘন মুখে পানির ঝাপটা দিতে হবে।

সাবান পরিবর্তন করা
শীতকালে আপনি যেসব সাবান বা ফেসওয়াশ ব্যবহার করেন গরমকালে সেইসব সাবান বা ফেসওয়াশ ব্যবহার করলে কিন্তু চলবে না। এজন্য আপনাকে গরম কালে আলাদা ধরনের ফেসওয়াশ ব্যবহার করতে হবে এবং আপনার সাবান পরিবর্তন করতে হবে।

প্রচুর পরিমাণে ফল খেতে হবে
গরমকালে উচিত প্রচুর পরিমাণে ফল খাওয়া। তার কারণ ফল খাওয়ার মাধ্যমে আপনার শরীরের মধ্যে পানির ভারসাম্য বজায় থাকবে। এবং আপনার ত্বকে বিভিন্ন ধরনের পুষ্টি পাবে।

প্রচুর পরিমাণে পানি পান করার মাধ্যমে
গরমকালে সবারই উচিত প্রচুর পরিমাণে পানি পান করা। কারণ গরমকালে পানি পান না করার কারণে শরীর ডিহাইড্রেট হয়ে যায়। আপনি যদি গরম কালে প্রচুর পরিমাণে পানি খান তাহলে আপনার ত্বক হাইড্রেট থাকবে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়বে। তাই আপনার উচিত হবে গরমকালে প্রচুর পরিমাণে পানি খাওয়া।

মেয়েদের তৈলাক্ত ত্বকের জন্য ভালো নাইট ক্রিম

মেয়েদের তৈলাক্ত ত্বকের জন্য বিভিন্ন ধরনের নাইট ক্রিম রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মেয়েদের তৈলাক্ত ত্বকের জন্য ভালো নাইট ক্রিম কোনগুলো।
  • Lotus Herbals Nutranite Night Cream
  • Himalaya Revitalizing Night Cream
  • Olay Natural White All in One Fairness Night Cream
  • Ponds Gold Radiance Youthful Night Repair Cream
  • L'Oréal Paris White Perfect Night Cream
  • Vichy Normaderm Anti Imperfection and Rejuvenating Care Night Cream
  • Lakme Youth Infinity Skin Firming Night Cream
  • The Body Shop Seaweed Clarifying Night Treatment

মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

মেয়েদের জন্য বিভিন্ন ধরনের ভালো মানের ক্রিম রয়েছে। চলুন জেনে নেওয়া যাক মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো।
  • Lakme fairness lighting lotion
  • Nivea extra whiting cream
  • Olay natural white light fairness cream
  • Himalaya herbals fairness cream
  • Neutrogena hydro boost water gel
  • Fair & lovely
  • Ponds white beauty
  • Biotique fairness cream
  • Dr. Rashel fairness cream
  • Hydroquinone cream
  • Retinol cream

শেষ কথা

আপনি খুবই ভালোভাবে এখন জানতে পেরেছেন যে মেয়েদের ত্বকের যত্ন কিভাবে নিবেন। এছাড়া মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন ধরনের নাম এবং কোন ক্রিম গুলো ভালো সেগুলো করা হয়েছে। তাই আশা করি এরপর থেকে মেয়েরা ত্বকের যত্ন নেওয়ার জন্য কোন ধরনের ভোগান্তির মধ্যে পড়বে না। 

আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সেটি আপনার বন্ধু বান্ধবীদের কাছে শেয়ার করুন যাতে করে তারাও জানতে পারে যে কিভাবে ত্বকের যত্ন নিতে হয়। এছাড়া এরকম আরো নতুন নতুন পোস্ট করার জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। 

আজকের এই আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে সেটা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন আমরা আপনার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url