ফেসবুক মার্কেটিং করে আয়

প্রত্যেকটি মানুষের কাছেই ফেসবুক এখন অতি পরিচিত একটি শব্দ। ছোট-বড় সকলে এখন ফেসবুক ব্যবহার করে থাকে। কিন্তু অনেকে জানে না যে ফেসবুক মার্কেটিং করে আয় করা যায়। আপনি চাইলে ঘরে বসে ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারবেন। আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন যে কিভাবে আপনি ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারবেন। 
ফেসবুক মার্কেটিং করে আয়
ফেসবুক মার্কেটিং করে আয় করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা সেই সকল উপায় গুলো আপনাদের সামনে তুলে ধরব যাতে করে আপনারাও অনলাইনের মাধ্যমে ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারেন। তাই অন্যদের মতো আপনিও যদি চান যে আপনি ফেসবুক মার্কেটিং করে আয় করবেন তাহলে আর দেরি না করে এখনই শুরু করুন।

পোস্টের সূচিপত্রঃ ফেসবুক মার্কেটিং করে আয়

ভূমিকা

বর্তমানে সবচেয়ে বড় একটি সামাজিক মাধ্যম বা মার্কেটপ্লেস হচ্ছে ফেসবুক। এই ফেসবুক কে মানুষ প্রতিনিয়ত তাদের বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করে থাকে। কেউ কেউ ব্যবহার করে বিনোদনের কাজে আবার কেউ কেউ এটিকে আয় উপার্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে। এখন হয়তোবা অনেকের মনে একটি প্রশ্ন আসতে পারে যে ফেসবুক মার্কেটিং করে কি আসলেই আয় করা সম্ভব। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন ফেসবুক মার্কেটিং করেও আয় করা সম্ভব। 
আপনি চাইলে ঘরে বসেই খুব সহজেই ফেসবুক মার্কেটিং করে অনলাইনের মাধ্যমে আয় করতে পারবেন। তবে এজন্য আপনাকে প্রথমে ফেসবুক মার্কেটিং সম্পর্কে কিছু ধারনা পেতে হবে। Facebook মার্কেটিং কি এবং এ ফেসবুক মার্কেটিং কিভাবে কাজ করে সে সম্পর্কে যাবতীয় ধারণা পেতে হবে। তাহলে আপনি ফেসবুক মার্কেটিং করে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে ফেসবুক মার্কেটিং কি এবং এই ফেসবুক মার্কেটিং করে কিভাবে আয় করা সম্ভব।

ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং হচ্ছে এমন একটি উপায় যার মাধ্যমে আপনি আপনার বিভিন্ন ধরনের পণ্য বা সেবা বিজ্ঞাপনের মাধ্যমে অন্যদের কাছে পৌঁছে দিতে পারবেন। আবার ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব ওয়েব সাইটে ভিজিটরদের নিয়ে আসতে পারবেন এবং তাদের সাথে সামাজিক একটু যোগাযোগ মাধ্যম গড়ে তুলতে পারবেন। 
আপনি আপনার অন্য বা সেবাগুলো Facebook মার্কেটিং এর মাধ্যমে বিভিন্ন উপায়ে অন্যদের কাছে পৌঁছে দিতে পারেন। আপনি চাইলে যেকোন একটি ছবির বিজ্ঞাপনের মাধ্যমে বা কোন একটি ভিডিওর মাধ্যমে বা কোন একটি মোশন গ্রাফিক্সের মাধ্যমে আপনার পণ্য বা সেবা গুলো অন্যদের কাছে পৌঁছে দিতে পারেন।

ফেসবুক মার্কেটিং কত প্রকার

ফেসবুক মার্কেটিং সাধারণত দুই ধরনের হয়ে থাকে। যেমনঃ
  1. ফ্রি ফেসবুক মার্কেটিং
  2. পেইড ফেসবুক মার্কেটিং
ফ্রি ফেসবুক মার্কেটিংঃ যে ফেসবুক মার্কেটিং করতে আপনার কোন প্রকার টাকা বা ডলারের প্রয়োজন হবে না এবং যেটি আপনি সম্পূর্ণ ফ্রিতে করতে পারবেন সেটিকে বলা হয় ফ্রি ফেসবুক মার্কেটিং। এবং এই ফ্রি ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি খুব সহজেই একদম ফ্রিতে আপনার বিভিন্ন ধরনের পণ্য বা সেবা অন্য মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।

পেইড ফেসবুক মার্কেটিংঃ আমরা ফেসবুক চালাতে গিয়ে অনেক সময় কিছু কিছু পোস্টে দেখি যে স্পন্সরড শব্দটি লেখা রয়েছে সেগুলো আসলে পেইড ফেসবুক মার্কেটিং। তবে সহজ ভাষায় বলতে গেলে বলা যায় যে যে ফেসবুক মার্কেটিং করতে টাকা বা ডলারের প্রয়োজন হয় তাকেই পেইড ফেসবুক মার্কেটিং বলা হয়। এই পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পণ্য বা সেবা গুলো নির্দিষ্ট যেকোন মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এছাড়াও এই পেইড ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে।

ফেসবুক মার্কেটিং কেন করবেন

এখন আপনার মনে হয়তোবা একটি প্রশ্ন আসতে পারে যে ফেসবুক মার্কেটিং কেন করবেন। ফেসবুক মার্কেটিং করে আপনার লাভটা কি। ফেসবুক মার্কেটিং করার প্রথম কারণ হচ্ছে এই ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার ভিজিটরদের সাথে সংযুক্ত হতে পারবেন। আর আপনার বিভিন্ন ধরনের ব্যবসা প্রচারের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য একটি প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। এই ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার ব্যবসার বিভিন্ন ধরনের পণ্য বা আপনার বিভিন্ন ধরনের সেবা মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

অনেকের মনে একটি প্রশ্ন এসে থাকে যে মোবাইল দিয়ে কি ফেসবুক মার্কেটিং করা সম্ভব। হ্যাঁ আপনি চাইলে মোবাইল দিয়েও খুব সহজেই ফেসবুক মার্কেটিং করতে পারবেন। মোবাইলের মাধ্যমে ফেসবুক মার্কেটিং করে আপনি আপনার বিভিন্ন ধরনের প্রোডাক্টগুলো বা আপনার বিভিন্ন ধরনের সার্ভিস গুলো আপনার নির্দিষ্ট একটি ফেসবুক পেজে আপলোড করে অন্যদের কাছে পৌঁছে দিতে পারবেন। 

তাছাড়া আপনার বিভিন্ন ধরনের ক্লায়েন্টের সাথে যোগাযোগ করার জন্য আপনি মোবাইল ফোন ব্যবহার করে সহজে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। এছাড়া আপনি মোবাইল ফোনের মাধ্যমে পেইড ফেসবুক মার্কেটিং করে আপনার ফেসবুক পেজে বিভিন্ন ধরনের এড রান করাতে পারেন। আশা করা যায় যে আপনি এখন বুঝতে পেরেছেন যে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা সম্ভব কি না।

ফেসবুক মার্কেটিং করে আয়

ফেসবুক মার্কেটিং করে টাকা আয় করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। বর্তমান সময়ে আয় করার একটি অন্যতম উপায় হচ্ছে ফেসবুক মার্কেটিং। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে আপনি ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন। তবে ফেসবুক মার্কেটিং করে আয় করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ফেসবুক পেজের।

সেটিতে অসংখ্য পরিমাণে ফেসবুক ফলোয়ার থাকতে হবে। এবং সেটিতে আপনি বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে ফেসবুক মনিটাইজেশন এর মাধ্যমে ফেসবুক থেকে আয় করতে পারবেন। এছাড়া আপনি বিভিন্ন ধরনের পণ্য ফেসবুকের মাধ্যমে বিক্রি করে ফেসবুক মার্কেটিংয়ের মাধ্যমে আয় করতে পারবেন।

শেষ কথা

আপনি ইতিমধ্যে জেনে গেছেন যে ফেসবুক মার্কেটিং কি এবং কেন ফেসবুক মার্কেটিং করবেন এবং কিভাবে আপনি ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারবেন। তাহলে আপনি যদি উপরের সবগুলো নিয়ম মেনে কাজ করেন তাহলে আপনি খুব সহজেই ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারবেন। আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগে থাকলে অন্যদের কাছে শেয়ার করবেন যাতে করে তারা ফেসবুক মার্কেটিং সম্পর্কে সঠিক ধারণা পায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url