গিজার ব্যবহারের নিয়ম - গিজার এর দাম কত

শীতের সময় ঠান্ডা পানি ব্যবহার করা যেন অনেকটাই কষ্টকর একটি ব্যাপার হয়ে ওঠে। আর এই ঠান্ডা পানি থেকে রক্ষা পাওয়ার জন্য যে জিনিসটি ব্যবহার করা হয় সেটি হল গিজার। তাই আজকে আমরা গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানব। আপনি যদি গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে না জানেন তাহলে গিজার কিভাবে ব্যবহার করতে হয় সে বিষয়ে আপনি সঠিক ধারণা পাবেন না। 
গিজার ব্যবহারের নিয়ম - গিজার এর দাম কত
তাই আপনি যদি সঠিক ধারণা পেতে চান তাহলে আপনার উচিত গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে আগে জানা। শীতকালে গোসল করার জন্য ছোট বাচ্চাদের এবং বৃদ্ধ মানুষদের ঠান্ডা পানিতে গোসল করাটা অনেক কষ্টসাধ্য। এজন্যই শীতকালে প্রচুর পরিমাণে গিজার ব্যবহার করা হয়। তাহলে চলুন গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যায়। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা আরো একটি বিষয় সম্পর্কে জানব সেটা হল গিজার এর দাম কত। গিজার ব্যবহারের নিয়ম এবং গিজার এর দাম কত এ বিষয়ে জানার জন্য আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

পোস্টের সূচিপত্রঃ গিজার ব্যবহারের নিয়ম - গিজার এর দাম কত

ভূমিকা

গিজার ব্যবহার করার জন্য গিজার ব্যবহারের নিয়ম জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে না জানেন তাহলে কখনোই ঠিকঠাক মত গিজার ব্যবহার করতে পারবেন না। গিজার আজকাল প্রায় প্রত্যেকটি বাড়িতে ব্যবহার করা হয়ে থাকে। এজন্য বর্তমানে শীতকালে এই গিজারের চাহিদাও অনেক বেশি পরিমাণে থাকে। তবে এখন অনেকেই জানেনা যে কিভাবে গিজার ব্যবহার করতে হয় বা গিজার ব্যবহারের নিয়ম। 

তাই আপনাকে গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানানোর জন্যই আজকের এই আর্টিকেলটি আমরা লিখছি। আশা করা যায় যে আপনি যদি আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি খুব ভালোভাবে জানতে পারবেন গিজার ব্যবহারের নিয়ম। শীতকালে প্রত্যেকেই গরম জিনিস পছন্দ করেন। এজন্য গোসল করতে গিয়ে তাদের প্রয়োজন হয় গরম পানির। আর বছরের সময় গরম পানির জন্য সুব্যবস্থা করে দেয় গিজার। এজন্য সবার আগে জানতে হবে গিজার ব্যবহারের নিয়ম। তাহলে আর দেরি না করে চলুন এখনই জেনে নেওয়া যাক গিজার ব্যবহারের নিয়ম।

গিজার ব্যবহারের নিয়ম

গিজার ব্যবহার করার আগে সবার আগে জানতে হবে গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে। গিজার ব্যবহারের জন্য গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানেন তাহলে জানতে পারবেন যে কিভাবে গিজার ব্যবহার করতে হয় এবং কতক্ষণ ব্যবহার করতে হয়। এছাড়াও গিজার কিভাবে ব্যবহার করলে কি কি ধরনের ক্ষতি হতে পারে সেসব বিষয় সম্পর্কেও আপনি খুবই ভালো ভাবে জানতে পারবেন। 
অনেকেই মনে করেন যে গিজারের কি প্রয়োজন। ওয়াটার হিটার বা চুলাতে পানি গরম করলেই তো হয়। কিন্তু এই ইলেকট্রিক ওয়াটার হিটারে বা চুলাতে পানি গরম করতে অনেকটা সময় লেগে যায়। আর আপনি এই গিজারের মাধ্যমে খুবই দ্রুত সময়ের মধ্যে আপনি ঠান্ডা পানিকে গরম করে ফেলতে পারবেন এবং আপনার গোসলের উপযোগ্য পানি করে ফেলতে পারবেন। গিজারের বিদ্যুৎ যাতে খুব বেশি পরিমাণে অপচয় না হয় এজন্য গিজারের তাপমাত্রা টিকে সবসময় কমিয়ে রাখুন। 

গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানার জন্য আপনাকে আগে জানতে হবে যেহেতু গিজার খুবই দ্রুত পানি গরম করে ফেলে এজন্য গিজার চালু রেখে খুব বেশি সময় পর্যন্ত অপেক্ষা করবেন না। গিজার ব্যবহারের নিয়ম জানার জন্য সবথেকে বেশি যে বিষয়টির উপর গুরুত্ব দিতে হবে সেটি হল মাঝেমধ্যেই গিজারের প্রেসার ভালভ ভালোভাবে চেক করবেন। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে আপনাকে সবার প্রথমে জানতে হবে গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক যে গিজারের জন্য জায়গা নির্ধারণ বা গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ সম্পর্কে।

গিজারের জন্য জায়গা নির্ধারণ

গিজারের জন্য জায়গা নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ আপনি যদি ঠিক জায়গা মত গিজার বসাতে না পারেন তাহলে গিজারে নানা ধরনের সমস্যা হতে পারে। এজন্য আপনাকে আগে জানতে হবে গিজারের জন্য জায়গা নির্ধারণ সম্পর্কে। আপনার গিজার এর ধারণক্ষমতার উপর নির্ধারণ করতে হবে যে গিজানোর বসানোর জন্য কতটুকু জায়গা আপনার প্রয়োজন। এজন্য গিজার বসানোর আগে আপনাকে চিন্তা করতে হবে গিজারের জন্য জায়গা নির্ধারণ সম্পর্কে। 

তবে আপনাকে সব সময় সচেতন থাকতে হবে যে গিজারটি যাতে কোন ধরনের ভেজা বা স্যাঁতস্যাঁতে জায়গায় বসানো না হয়। আপনি যদি ভেজা বা স্যাঁতস্যেতে জায়গায় আপনার গিজারটি বসান তাহলে গিজারে নানা ধরনের সমস্যা হতে পারে। আর আপনি যদি গিজারের জন্য জায়গা নির্ধারণ এর জন্য বাথরুমের ভেতরে কোন একটি জায়গা নির্ধারণ করে থাকেন তাহলে আপনাকে আপনার শাওয়ারের জায়গা থেকে সব সময় গিজারটিকে দূরে বসাতে হবে। 
এছাড়াও আরেকটি বিষয়ে লক্ষ্য রাখতে হবে আর সেটি হল গিজারটি সব সময় কোন একটি উঁচু জায়গায় বসানোর চেষ্টা করবেন। তবে গিজারের যে সুইচটি থাকবে সেটি যেন সব সময় হাতের নাগালে থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। আপনি যদি এসব বিষয় ভালোভাবে লক্ষ্য রাখেন তাহলে খুব সহজে গিজারের জন্য জায়গা নির্ধারণ করতে পারবেন। তাহলে আপনি ইতিমধ্যে জেনে গেছেন যে গিজারের জন্য জায়গা নির্ধারণ কিভাবে করতে হয়। এখন তাহলে জেনে নেওয়া যাক যে গিজার জন্য বৈদ্যুতিক সংযোগ সম্পর্কে।

গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ

প্রথমত আপনাকে যে বিষয়টি জানতে হবে সেটি হল গিজারের জন্য জায়গা নির্ধারণ। এরপর আপনি যদি গিজারের জন্য জায়গা নির্ধারণ সম্পর্কে ভালোভাবে জেনে যান তাহলে আপনাকে জানতে হবে গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ সম্পর্কে। গিজার ব্যবহারের আগে গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ এর ব্যবস্থা করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ বৈদ্যুতিক সংযোগ ছাড়া আপনি গিজার কোনভাবে চালাতে পারবেন না। তাহলে এখন জেনে নেওয়া যাক গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ সম্পর্কে। 

গিজারের লাইন থেকে যাতে কোন ধরনের শক লাগার মত অবস্থা না থাকে এজন্য প্রতিটি লাইন ভালোভাবে চেক করে নিতে হবে। এছাড়াও গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ করার জন্য একটি বিষয় মাথায় রাখতে হবে গিজারের সুইচ টি সব সময় বাথরুমের বাইরে রাখার চেষ্টা করবেন। যাতে করে বৈদ্যুতিক সুইচটি সবসময় হাতের নাগালে থাকে। এবং সুইচ এ যাতে কোন ধরনের পানি না পড়ে। 

কারণ গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ করার সময় আপনি যদি এসব বিষয়ে লক্ষ্য না রাখেন তাহলে পরবর্তীতে ঘটতে পারে একটি বড় ধরনের দুর্ঘটনা। তাহলে আপনি এখন নিশ্চয়ই খুবই ভালোভাবে বুঝে গেছেন যে গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ কিভাবে করতে হবে। আপনি যদি গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ সম্পর্কে ভালোভাবে জেনে যান তাহলে খুব সহজে বুঝতে পারবেন কিভাবে গিজারের জন্য বৈদ্যুতিক সংযোগ করতে হবে।

গিজার বন্ধ না করলে কি হয়

আপনার যেমন গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা খুবই প্রয়োজন তেমনি এটিও জানা প্রয়োজন যে গিজার বন্ধ না করলে কি হয়। আপনি যদি সময় মতো গিজার বন্ধ না করেন তাহলে আপনাকে পড়তে হতে পারেন নানা ধরনের সমস্যার মধ্যে। আর এইসব সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য আপনার জানা প্রয়োজন গিজার বন্ধ না করলে কি হয়। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক গিজার বন্ধ না করলে কি হয়। 

এমন অনেকেই আছে যারা গিজার চালু করার পরে সেটি বন্ধ করতে ভুলে যায়। কিন্তু আপনি যদি ঠিক সময় মতো গিজারটি বন্ধ না করেন তাহলে অনেক সময় এটি বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। কারণ অনেকক্ষণ পর্যন্ত গিজার চালু রাখার ফলে এটি অতিরিক্ত গরম হওয়ার ফলে বিস্ফোরণ হয়ে যেতে পারে। তাহলে আপনি নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন যে গিজার বন্ধ না করলে কি হয়। 

আপনি যদি ভালোভাবে বুঝতে পারেন যে গিজার বন্ধ না করলে কি হয় তাহলে আপনার উচিত হবে গিজার চালু করার পরে সময় মতো এটিকে বন্ধ করে দেওয়া। কারণ এটি গিজার ব্যবহারের নিয়ম গুলোর মধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

গিজার এর দাম কত

এখন হয়তোবা অনেকের কাছে একটি প্রশ্ন রয়েছে যে গিজার এর দাম কত। আমরা এখন আলোচনা করবো গিজার এর দাম কত। চলুন তাহলে জেনে নেওয়া যাক গিজার এর দাম কত। বর্তমানে বাজারে বিভিন্ন মূল্যের গিজার পাওয়া যায়। তবে এর মধ্যে যেগুলো ভালো মানের গিজার সেগুলো আমরা আপনাদের সামনে তুলে ধরবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক বাজারে ভালো মানের গিজার এর দাম কত।
  • Electric Glitter 60 - Liter Geyser এর মূল্য ৬১৫০ টাকা
  • Vision Electric Glossy Geyser 90 - Liter এর মূল্য ৯০৫০ টাকা
  • RFL 67.5 Liter Tropica Geyser এর মূল্য ৮৮০০ টাকা
  • Automatic 45 Liter Electric Geyser এর মূল্য ৫০০০ টাকা
  • Havells Monza EC 35L এর মূল্য ২১০০০ টাকা

শেষ কথা

সুপ্রিয় পাঠক আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পারবেন এবং বর্তমানে বাজারে গিজার এর দাম কত সেসব বিষয় সম্পর্কেও খুবই ভালোভাবে জানতে পারবেন। আশা করা যায় যে আজকের এই গিজার ব্যবহারের নিয়ম আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি অনেক উপকৃত হতে পারবেন। 

আপনার কাছে যদি আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে সেটি অন্যদের কাছে শেয়ার করে দিন এবং তাদেরকেও গিজার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানার সুযোগ করে দিন। ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url